গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 4 May 2024

কম বয়সে উচ্চ রক্তচাপ: শরীরচর্চাতে হবে সমাধান!

লাইফস্টাইল ডেস্ক

পাল্টে গিয়েছে আমাদের জীবনযাপনের ধরন। দিনে ১০ থেকে ১২ ঘণ্টা কাজ। বাড়ি ফিরে ক্লান্ত শরীরে অনলাইনে খাবার অর্ডার দেওয়া। রাত জেগে সিনেমা অথবা সিরিজ় দেখা আর সপ্তাহান্তে বন্ধুবান্ধব বা পরিবারের মানুষগুলির সঙ্গে উদ্‌যাপন— এমনই জীবনধারায় অভ্যস্ত আমরা।

অন্যদিকে শরীরচর্চার অভাব এবং অনিয়ন্ত্রনিত জীবনযাপনের প্রভাবে ইদানীং কম বয়সেই উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিচ্ছে। বয়স ৩০ ছুঁতে না ছুঁতেই নিয়ম করে রোজ উচ্চ রক্তচাপ সামাল দেওয়ার ওষুধ খেতে হয় অনেককেই। তবে ওষুধের মাত্রা যদি কমিয়ে ফেলতে চান তা হলে নিয়মিত কিছু আসন করা জরুরি।

১) বালাসন

হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। এ বার শরীরটা এমন ভাবে বেঁকান, যাতে বুক উরুতে গিয়ে ঠেকে। মাথা গদির উপরে রেখে হাত দু’টি সামনের দিকে বাড়িয়ে দিন। এই আসন স্নায়ুতন্ত্রের জন্য যেমন খুব উপকারী। তেমন রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে এই আসন।

২) সুখাসন

ম্যাটের উপর পা ছড়িয়ে সোজা হয়ে বসুন। এ বার ডান পা হাঁটু থেকে ভাঁজ করে বাঁ ঊরুর উপর এবং বাঁ পা হাঁটু থেকে ভাঁজ করে ডান ঊরুর উপর রাখুন। এর পর দুই হাঁটুর উপর দু’হাত টান টান করে রাখুন। এই অবস্থায় চোখ বন্ধ করে বসে স্বাভাবিক ছন্দে শ্বাস-প্রশ্বাস নিন। ২ থেকে ৩ মিনিট পর্যন্ত এই অবস্থায় থাকতে পারেন।

৩) ভুজঙ্গাসন

পেট নীচের দিকে রেখে ম্যাটেপর উপর শুয়ে পড়ুন। হাত দুটো থাকবে কাঁধের দু’পাশে। তার পর শ্বাস টেনে কাঁধ ধীরে ধীরে মাটি থেকে তুলতে চেষ্টা করুন। এই অবস্থানে থাকুন ১০ সেকেন্ড। পারলে আরও বেশি ক্ষণ করতে পারেন। ৪ থেকে ৫ বার এই ভাবে অভ্যাস করুন।

৪) সেতুবন্ধনাসন

প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। হাঁটু ভাঁজ করে পা দু’টো নিতম্বের কাছে রাখুন। এ বার ধীরে ধীরে মাটি থেকে কোমর তুলে ধরুন। এ বার দুই হাত টান টান করে, গোড়ালি স্পর্শ করার চেষ্টা করুন। এই অবস্থায় ১০ সেকেন্ড থাকুন। ৪ থেকে ৫ বার এ ভাবে অভ্যাস করুন।

৫) বজ্রাসন

প্রথমে পিঠ টান টান করে হাঁটু মুড়ে পায়ের গোড়ালির উপর বসুন। পায়ের পাতা থেকে হাঁটু যেন মাটিতে ঠেকে থাকে। এ বার দু’টি হাত হাঁটুর উপর রাখুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখার চেষ্টা করুন। এই অবস্থায় থাকুন ১০ সেকেন্ড। ৪ থেকে ৫ বার এ ভাবে অভ্যাস করুন।

সর্বশেষ

পতেঙ্গায় মোটরসাইকেলের ধাক্কায় নিহত ১, আহত ২

পতেঙ্গায় মোটরসাইকেলের ধাক্কায়  মো. মিনহাজ (৩৫) নামের এক পথচারী...

গরুর ঘাস কাটতে গিয়ে পল্লী বিদ্যুতের ছেঁড়া তারে প্রাণ গেল বৃদ্ধার

ফটিকছড়ি পৌরসভায় গরুর ঘাস কাটতে গিয়ে ছেঁড়া তারে বিদ্যুৎস্পৃষ্ট...

আনোয়ারায় গৃহবধূর রহস্যজনক মৃত্যু, শরীর ছিলো আঘাতের চিহ্ন

আনোয়ারা উপজেলার বারশত ইউনিয়নে সানজিদা আক্তার (২৮ ) নামে...

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার...

মহান মে দিবসের অতৃপ্ত প্রাপ্তি ও অজেয় ভাবনা

মহান মে দিবস, ১৮৮৬ ইংরেজি সালে আমেরিকার শিকাগো শহরে...

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে আটক ১, কারাদণ্ড

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদের প্রিলিমিনারি...

আরও পড়ুন

ইফতারের আইটেমে রাখুন লাচ্ছি

ইফতারে পেট ঠান্ডা রাখার মতো এক খাবার হলো চিড়ার লাচ্ছি। এই লাচ্ছি পুষ্টিতে যেমন ভরপুর, তেমন খেলে গরমে মুহূর্তেই মেলে প্রশান্তি। দূর করে সারা...

ইফতারে মোরগ পোলাও

বাড়িতে প্রায়ই ইফতারের জন্য বিশেষ কিছু করা হয়। এক আইটেমে কাজ কমাতে চাইলে রান্না করুন মোরগ পোলাও।জেনে নিন রেসিপিউপকরণ হাড়সহ মোরগের মাংস (বড় টুকরা করা)...

যেসব লক্ষণ থাকলে প্রেম থেকে বিয়ে হয়

প্রেম করলেই বিয়ে করে ঘর বাঁধা হয় না সবার। প্রেম করা আর বিয়ে করা একেবারে এক জিনিসও নয়। তবে একটির সঙ্গে আরেকটির সম্পর্ক গভীর।...

ভ্যালেন্টাইন’স ডে এলো যেভাবে

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না এই দিবসটি কিভাবে বা কোথা থেকে আসলো। এক নজরে জেনে নিন বিশ্ব ভালোবাসা...