গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 27 April 2024

শীতকালে সুস্থতায় যে খাবার খাবেন

চট্টগ্রাম নিউজ ডটকম:

বাড়ছে শীতের তীব্রতা । মধ্যরাত থেকে ভোর পর্যন্ত ঘন কুয়াশার চাদরে ঢাকা থাকে চারদিক। শীতের কারণে কষ্ট পোহাতে হচ্ছে শিশু ও বয়স্কদের। হাসপাতালগুলোতে বেড়েছে শীতজনিত রোগীর আধিক্য।শীতের মৌসুম আসা মানেই চামড়া ফাটবেই। সেই সঙ্গে সর্দি, কাশি, জ্বর তো আছেই।

শীতের শুরুর দিকে দেহের চামড়ায় রুক্ষতা দেখা দেয়। তার সঙ্গে অনেকের আবার আবহাওয়া বদল মানেই সর্দি, কাশি, জ্বর। তাই শীতে সুস্থ থাকতে প্রয়োজন বিভিন্ন পুষ্টিকর উপাদান। যা খেলে শরীর সুস্থ ও সতেজ থাকবে।

আসুন জেনে নিই কোন ৫টি খাদ্য নিয়মিত খেলে আপনি শীতের মৌসুমেও সজীব থাকবেন।

১. মধু বা গুড়

শীতে চিনির বিকল্পে মধু বা গুড় ব্যবহান করুন। মধু ভিটামিন, খনিজ পদার্থ ও অন্যান্য পুষ্টিগুণে ভরপুর। প্রতিদিন সকালে এক গ্লাস পানির সঙ্গে মিশিয়ে খেয়ে নিন। এদিকে গুড়ে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করবে।

২. ঘি

অনেকের ধারণা ঘি খেলে ওজন বেড়ে যায়। তবে অন্য সব স্নেহজাতীয় পদার্থের তুলনায় ঘি অনেকটাই স্বাস্থ্যকর। এটি অস্থিসন্ধির সক্ষমতা বজায় রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ত্বক উজ্জ্বল করে। মূলত অন্যান্য স্নেহজাতীয় পদার্থের তুলনায় ঘিয়ের আণবিক গঠন অনেকটাই ছোট। সেজন্য ঘিয়ে ঝুঁকি কম।

৩. ভিটামিন ‘সি’ জাতীয় খাবার

শীতের মৌসুমে ভিটামিন ’সি’ জাতীয় খাবার বেশ উপকারি। শরীরে এ চাহিদা পূরণে ‘সাইট্রাস’ জাতীয় ফলের বিকল্প নেই। পাতিলেবু, কমলা প্রয়োজনীয় ভিটামিন ’সি’ এর জোগান দেওয়ার পাশাপাশি ফাইবারের ঘাটতি মেটায়। এছাড়াও পেয়ারাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম রয়েছে।

৪. পালং শাক

পালং শাক অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর এবং ক্যানসার প্রতিরোধক গুণে সমৃদ্ধ। যা শীতের মৌসুমে হয়ে উঠতে পারে আপনার সুপার ফুড। এতে রয়েছে ভিটামিন ও মিনারেল। এছাড়াও শাকটি বাড়তি ওজন কমাতেও বেশ কার্যকর।

৫. মূল জাতীয় সবজি

মূল জাতীয় সবজি যেমন বিট, গাজর, শালগম ইত্যাদি শীতের মৌসুমে প্রচুর পরিমাণ পাওয়া যায়। এ জাতীয় সবজি ভাল কোলেস্টেরল বাড়াতে এবং খারাপ কোলেস্টরল কমাতে বেশ উপকারি।

সর্বশেষ

বৈদেশিক মুদ্রাসহ শাহ আমানত বিমানবন্দরে যাত্রী আটক

আরব আমিরাতের ৯০ হাজার দিরহামসহ শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে...

দেশ ও জনগণের জন্য কাজ করতে নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দেশ ও জনগণের উন্নয়নে কাজ...

এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয়: গণপূর্ত মন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন,...

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্য...

“সাম্প্রদায়িকতা ও শ্রেণি-বৈষম্যের বিরুদ্ধে জেগে ওঠো বাংলাদেশ”

‘সাম্প্রদায়িকতা ও শ্রেণি-বৈষম্যের বিরুদ্ধে জেগে ওঠো বাংলাদেশ’ এই স্লোগান...

মিরসরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ 

মিরসরাই উপজেলায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার...

আরও পড়ুন

ইফতারে মোরগ পোলাও

বাড়িতে প্রায়ই ইফতারের জন্য বিশেষ কিছু করা হয়। এক আইটেমে কাজ কমাতে চাইলে রান্না করুন মোরগ পোলাও।জেনে নিন রেসিপিউপকরণ হাড়সহ মোরগের মাংস (বড় টুকরা করা)...

যেসব লক্ষণ থাকলে প্রেম থেকে বিয়ে হয়

প্রেম করলেই বিয়ে করে ঘর বাঁধা হয় না সবার। প্রেম করা আর বিয়ে করা একেবারে এক জিনিসও নয়। তবে একটির সঙ্গে আরেকটির সম্পর্ক গভীর।...

ভ্যালেন্টাইন’স ডে এলো যেভাবে

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না এই দিবসটি কিভাবে বা কোথা থেকে আসলো। এক নজরে জেনে নিন বিশ্ব ভালোবাসা...

ভালোবাসার ফাল্গুনে সাজসজ্জা

পাতা ঝরার দিন শেষ। বসন্তকে বরণ করতে প্রকৃতি সাজতে শুরু করেছে নতুন সৌন্দর্যের ডালি নিয়ে। প্রকৃতির মতো মানুষের মনে দোলা দেয় ফাগুন। ভালোবাসা আর...