গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 19 April 2024

যে সাত দক্ষতা আপনার শিশুকে করে তুলবে অন্যদের থেকে আলাদা

চট্টগ্রাম নিউজ ডটকম

অনেক বাবা-মা চান তার সন্তান যেন অন্য সকল সন্তানের চেয়ে মেধাবী কিংবা সৃজনশীল হয়। কিন্তু কীভাবে অন্য সকল শিশুর চেয়ে আপনার শিশুকে ব্যতিক্রমী করে গড়ে তুলবেন সে বিষয়ে পরামর্শ দিয়েছেন মার্কিন শিক্ষাবিদ। যিনি শিশুদের মানসিক বিকাশ নিয়ে কাজ করেন।

১. আত্ম-বিশ্বাসী

প্রত্যেক মা-বাবারই উচিত সন্তানকে দক্ষভাবে শেখানো। তবে শেখাতে গিয়ে হতাশ হবে না। অনেক সময় নতুন কিছু শিখতে শিশুদের সময় লাগে। এক্ষত্রে বার বার চেষ্টা করতে হতে পারে। আর সন্তানকে ভালোভাবে কোনোকিছু একবার শেখাতে পারলে শিশু ওই বিষয়ে আত্ম-বিশ্বাসী হয়ে উঠবে।

২. সহমর্মিতা

আপনার সন্তান যখন কোনো সমস্যায় পড়ে তখন আপনি তার সমস্যাকে তার মতো করে বোঝার চেষ্টা করুন এবং সে অনুযায়ী তার সঙ্গে কথা বলুন। বরং আপনি আনপার মতো করে তার সমস্যাকে সমাধান করতে যাবেন না। যেমন: তাকে বলুন- তুমি কী খুশী? অথবা তুমি কী খুব দুঃখ পেয়েছ। অর্থাৎ শিশুকে যে কথা বললে সে আপনার প্রতি আবেগি হবে তাকে সেই কথাই বলুন।

৩. নিজেকে নিয়ন্ত্রণ

আপনার সন্তান যদি নিজের আবেগ, অনুভূতি এবং চিন্তাশক্তিকে নিয়ন্ত্রণ করতে শেখে তাহলে সে অন্য শিশুদের থেকে ব্যতিক্রম। তবে এজন্য তাকে শিক্ষা দিতে হবে। কীভাবে কোনো পরিস্থিতিতে নিজেকে নিয়ন্ত্রণ করতে হবে।

৪. ন্যায়পরায়ণ

সন্তানকে ন্যায়পরায়ণ হতে শেখান। কীভাবে অন্যের বিপদে এগিয়ে যেতে হয়ে তাও তাকে শিক্ষা দিবেন। শিশুকে ন্যায়পরায়ণ হিসেবে গড়ে তোলার জন্য নৈতিক শিক্ষা দিতে হবে।

৫. কৌতুহলী

শিশুকে কৌতুহলী হিসেবে গড়ে তুলতে খেলাধুলা এবং বিভিন্ন ধরনের গ্যাজেট ব্যবহার করতে দিতে হবে। তাহলে সে প্রশ্ন করা শিখবে। এছাড়া ছবি দেখতে দিতে হবে। নতুন নতুন কিছু শেখার মাধ্যমে শিশুরা কৌতুহলী হয়ে ওঠে।

৬. অধ্যবসায়

অধ্যবসায় না থাকলে জীবনে ভালো কিছু অর্জন করা যায় না। এজন্য শিশুকে সময়ের যথাযথ ব্যবহার করা শেখাতে হবে। কাজের প্রতিযোগী হিসেবে গড়ে তুলবে হবে।

৭. আশাবাদী

শিশু যেন আশাবাদী হয়, কোনো বিষয়ে নিয়ে তার মধ্যে যেন হতাশা ভর না করে সে বিষয়টি অভিভাবকদের খেয়াল রাখতে হবে। যে কোনো বিষয়ের প্রতি শিশুদের ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তোলার মাধ্যমে তাকে আশাবাদী হতে হবে।

সূত্র: সিএনবিসি নিউজ

সর্বশেষ

শাবনূরকে দেখেই ভোট চাইতে হুমড়ি খেয়ে পড়লেন প্রার্থীরা

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) চলছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী...

বিএনপি পথহারা পথিকের মতো দিশেহারা: কাদের

বিএনপি এখন পথহারা পথিকের মতো দিশেহারা বলে মন্তব্য করেছেন...

বাংলাদেশ সব দিক দিয়ে এগিয়ে যাচ্ছে: সমাজকল্যাণমন্ত্রী

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশকে নিয়ে আমাদের অনেক...

সারাদেশে ৩ দিনের হিট এলার্ট

সারাদেশের ওপর দিয়ে যাচ্ছে তাপপ্রবাহ। এই তাপপ্রবাহ আজ শুক্রবার...

সীতাকুণ্ডে পাঁচটি গরুসহ ৩ চোর আটক 

সীতাকুণ্ডে সংঘবদ্ধ গরু চোর চক্রের ৩ সদস্যকে গ্রেফতার করেছে...

অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি...

আরও পড়ুন

ইফতারে মোরগ পোলাও

বাড়িতে প্রায়ই ইফতারের জন্য বিশেষ কিছু করা হয়। এক আইটেমে কাজ কমাতে চাইলে রান্না করুন মোরগ পোলাও।জেনে নিন রেসিপিউপকরণ হাড়সহ মোরগের মাংস (বড় টুকরা করা)...

যেসব লক্ষণ থাকলে প্রেম থেকে বিয়ে হয়

প্রেম করলেই বিয়ে করে ঘর বাঁধা হয় না সবার। প্রেম করা আর বিয়ে করা একেবারে এক জিনিসও নয়। তবে একটির সঙ্গে আরেকটির সম্পর্ক গভীর।...

ভ্যালেন্টাইন’স ডে এলো যেভাবে

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না এই দিবসটি কিভাবে বা কোথা থেকে আসলো। এক নজরে জেনে নিন বিশ্ব ভালোবাসা...

ভালোবাসার ফাল্গুনে সাজসজ্জা

পাতা ঝরার দিন শেষ। বসন্তকে বরণ করতে প্রকৃতি সাজতে শুরু করেছে নতুন সৌন্দর্যের ডালি নিয়ে। প্রকৃতির মতো মানুষের মনে দোলা দেয় ফাগুন। ভালোবাসা আর...