গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 18 May 2024

আজ চট্টগ্রামে বজ্রবৃষ্টির সম্ভাবনা

চট্টগ্রাম নিউজ ডেস্ক

চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় আজ মঙ্গলবার থেকে বৃষ্টি, কালবৈশাখী বজ্রপাতের প্রবল সম্ভাবনা আছে। এ ছাড়া, রাজধানী ঢাকায় গতকাল থেকে বুধবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, আগামী ২৪ ঘণ্টায় সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে, পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা, সিলেট, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও চট্টগ্রামে আগামী ২৪ ঘণ্টায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে।

দেশের কিছু কিছু এলাকায় কালবৈশাখী ঝড় হতে পারে। সেই সঙ্গে দমকা হাওয়া ও বজ্রবৃষ্টি বৃষ্টি হতে পারে।

আবহাওয়া গবেষক মোস্তফা কামাল পলাশ গণমাধ্যমকে বলেন, মঙ্গলবার ভোর থেকে দুপুর পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, ও সিলেট বিভাগের জেলাগুলোতে কালবৈশাখী ঝড় হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। বিশেষ করে দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, শেরপুর, নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট, কিশোরগঞ্জ জেলায়।

তিনি বলেন, সপ্তাহ জুড়ে সকালে রংপুর-দিনাজপুর এলাকায় এবং সন্ধ্যার পরে ঢাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে প্রায় শতভাগ। তবে এ সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম থাকায় বৃষ্টির পরিমাণ কম হলেও ধূলি ঝড়ের সম্ভাবনা বেশি।

এই সময়ে তাপমাত্রা বৃদ্ধি পাওয়া, বায়ুর আর্দ্রতার স্বল্পতা এবং বাতাসে বিভিন্ন ধরণের বায়ু প্রবাহের কারণে কালবৈশাখী ঝড়, বজ্রবৃষ্টি এবং শিলাবৃষ্টি হয়ে থাকে।

রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটে ২০ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশে সবচেয়ে বেশি ৯ মিলিমিটার বৃষ্টি হয় রাজধানীতে।

সর্বশেষ

দেশ থেকে দুর্নীতি নির্মূলে রাজনৈতিক সদিচ্ছা অপরিহার্য : ড. ইফতেখারুজ্জামান

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দেশ...

তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি: তথ্য ও সম্প্রচার সচিব

তথ্য ও সম্প্রচার সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার বলেন,...

‘ইস্যু না থাকায় গণঅভ্যুত্থান থেকে লিফলেট বিতরণে নেমেছে বিএনপি’

বিএনপির সামনে ইস্যু না থাকায় দলটি গণঅভ্যুত্থান থেকে লিফলেট...

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এবং...

কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি

জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন, সে...

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী নিয়োগ পরীক্ষায় প্রক্সি, আটক যুবক

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদে নিয়োগ...

আরও পড়ুন

তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি: তথ্য ও সম্প্রচার সচিব

তথ্য ও সম্প্রচার সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার বলেন, বাংলাদেশের জনসংখ্যার মধ্যে শতকরা ৬৮ ভাগ হলো কর্মক্ষম জনসংখ্যা। আবার এদের মধ্যে অধিকাংশ হলো যুবক।...

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আপনাদের মনে আছে গতবছর ২৮...

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী নিয়োগ পরীক্ষায় প্রক্সি, আটক যুবক

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদে নিয়োগ পরীক্ষায় প্রক্সির মাধ্যমে লিখিত ধাপে পাস করে ভাইভা বোর্ডে গিয়ে আটক জয় বিশ্বাস (২৬) নামে...

খুলশীতে অবৈধ অস্ত্রসহ কিশোরগ্যাং লিডার হেলাল চৌধুরীসহ গ্রেপ্তার ৭

চট্টগ্রাম নগরীর খুলশী এলাকায় অভিযান চালিয়ে অস্ত্রসহ কিশোর গ্যাং লিডার হেলাল বাদশা চৌধুরীসহ গ্যাংয়ের ৮ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে...