গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 1 May 2024

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের নেতৃত্বে কায়েশ-আজম

শংকর চৌধুরী , খাগড়াছড়ি প্রতিনিধি

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ’ কেন্দ্রীয় কমিটির সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার দুপুরে খাগড়াছড়ি শহরের অফিসার্স ক্লাবে সম্মেলনের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি (ভারপ্রাপ্ত) মো. আতাউর রহমান।

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. আসাদ উল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রিয় চেয়ারম্যান কাজী মজিবর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পার্বত্য অঞ্চলে বসবাসরত বাঙালিরা সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত। পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি হলেও সে চুক্তির বিভিন্ন ধারা উপধারায় বাঙালিদের অধিকার বাস্তবায়নের কথা চিন্তাও করা হয়নি। চুক্তিতে বাঙালিদের অধিকার লঙ্ঘন করা হয়েছে। পার্বত্য চট্টগ্রামে নিজ দেশে বাঙালিরা এখন পরবাসী। ইতিহাস বদলে দিতে ঘরে বসে না থেকে নিজেদের অধিকার আদায়ের আন্দোলনের বিকল্প নেই।

পাহাড়ে চলমান আঞ্চলিক সংগঠনগুলোর কর্মকাণ্ড, চাঁদাবাজি থেকে শুরু করে সম্প্রতি কেএনএফ’র আন্দোলনের মুখে সরকারের পক্ষ থেকে শান্তি কমিটির আলোচনার কথা তুলে ধরে নিজেদের অধিকার আদায়ে পার্বত্য চট্টগ্রামে প্রয়োজনে আবারও প্রাণ দিয়ে আত্মসম্মান প্রতিষ্ঠা করতে হবে জানিয়ে, পার্বত্যাঞ্চলে সকল প্রকার বৈষম্যের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের জন্য ছাত্র ও যুবসমাজকে এগিয়ে আসার আহবান জানান, নাগরিক পরিষদ চেয়ারম্যান কাজী মজিবর রহমান।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন (কেইউজে’র) সভাপতি প্রদীপ চৌধুরী, নাগরিক পরিষদের কেন্দ্রিয় মহাসচিব মো. আলমগীর কবির, স্থায়ী কমিটির সদস্য শেখ আহম্মদ রাজু, মো. আবু তাহের, আব্দুল হামিদ রানা, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রিয় যুগ্ন সম্পাদক ইঞ্জি: আব্দুল মজিদ, সংগঠনিক সম্পাদক আনিছুজ্জামান ডালিম, সহ-সাংগঠনিক সম্পাদক মো: আব্দুল কাইয়ুম, সাংস্কৃতিক সম্পাদক মো: নুর হোসেন ফরাজী, পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা সভাপতি সুমন আহমেদ, রাঙ্গামাটি জেলা সভাপতি মো: হাবিব আজম, বান্দরবান জেলা সভাপতি মো: আসিফ ইকবাল প্রমূখ বক্তব্য রাখেন।

প্রথম অধিবেশন সমাপ্তির পর, দ্বিতীয় অধিবেশনে, পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির ৭ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষনা করা হয়। কমিটিতে খাগড়াছড়ি জেলা থেকে মো: শাহাদাৎ হোসেন কায়েশকে সভাপতি, সিনিয়র সহ-সভাপতি মো আসিফ ইকবাল, সিনিয়র সহ-সভাপতি মো আল আমিন (চবি) এবং রাঙ্গামাটি থেকে মো. হাবীব আজমকে সাধারণ সম্পাদক, তারেকুল ইসলাম যুগ্ম সাধারণ সম্পাদক, হাবীব আল মাহমুদ সহ-সাধারণ সম্পাদক ও মো. রাসেল মাহমুদকে সাংগঠনিক সম্পাদক করা হয়। এ কমিটিকে আগামী ৩ কার্য দিবসের মধ্যে পূর্নাঙ্গ কমিটি গঠন করে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রিয় কমিটিকে জমা দিতে বলা হয়েছে।

সর্বশেষ

শ্রমজীবী মানুষের মাঝে আখের রস বিতরণ

“শ্রমিক-মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ” প্রতিপাদ্যকে সামনে রেখে...

রামগড় উপজেলা নির্বাচন সুষ্ঠু শান্তিপূর্ণ করতে কাজ করবে বিজিবি

৬ষ্ট উপজেলা নির্বাচনের প্রথম পর্যায়ে আগামী ৮ই মে রামগড়...

খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তনই আ.লীগের লক্ষ্য: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তনই...

বাঁশখালীতে বন্যহাতি দেখতে গিয়ে প্রাণ গেল কিশোরের

চট্টগ্রামের বাঁশখালীতে বন্যহাতি দেখতে গিয়ে সিবাগাতুল্লাহ রিজভী (১৬) নামের...

মহান মে দিবসে সব মেহনতি মানুষকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সব মেহনতি মানুষকে...

সরকার শ্রমিকের কল্যাণে নিরন্তর কাজ করে যাচ্ছে: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, শিল্প ও শ্রমবান্ধব বর্তমান সরকার...

আরও পড়ুন

কাপ্তাইয়ে ৩ প্রার্থীর মনোনয়ন পত্র প্রত্যাহার

রাঙামাটির কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা চেয়ারম্যান পদে ২ জন এবং ভাইস চেয়ারম্যান পদে ১ জন মনোনয়ন পত্র প্রত্যাহার করেছে।মঙ্গলবার ( ৩০ এপ্রিল)  বিকেল...

বাংলাদেশ মানবাধিকার এসোসিয়েশন চট্টগ্রামের উদ্যোগে বস্ত্র বিতরণ

বাংলাদেশ মানবাধিকার এসোসিয়েশন চট্টগ্রাম’র উদ্যোগে গরীব, অসহায় ও দুঃস্থদের মাঝে বস্ত্র বিতরণ করা হয়েছে।মঙ্গলবার (৩০ এপ্রিল) মঙ্গলবার দুপুর ১২ টায় কোর্টহিলস্থ আইনজীবী ভবনে বেগম...

প্রচারণা বন্ধ করে উপজেলা পরিষদ নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছেন আওয়ামীলীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী

বান্দরবানে সদর উপজেলা পরিষদ নির্বাচন থেকে সকল প্রচার প্রচারনা কার্যক্রম স্থগিত করে সরে দাঁড়ানোর কথা জানিয়েছেন আওয়ামীলীগ সমর্থিত আনারশ প্রতিক নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করা...

চিৎমরম ইউনিয়ন এর জামাইছড়িতে প্রায় ৬০ বছরের চন্দুল গাছ

রাঙামাটির  কাপ্তাই উপজেলার ৩ নং চিৎমরম ইউনিয়ন এর ৩ নং ওয়ার্ডের জামাইছড়ি মারমা পাড়ায় দেখা মিলল প্রায় ৬০ বছরের একটি চন্ডুল গাছ। মারমা ভাষায়...