গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 4 May 2024

বরফ ছাড়াই দীর্ঘ ৬ মাস মাংস সংরক্ষণ করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক

কোরবানির মাংস সংরক্ষণের জন্য ফ্রিজই অন্যতম ভরসা। তবে দীর্ঘ সময় ফ্রিজে মাংস সংরক্ষণ মোটেও নিরাপদ নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাহলে ফ্রিজ ছাড়া নিরাপদে কীভাবে মাংস সংরক্ষণ করবেন জানেন?

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ সময় ফ্রিজে মাংস সংরক্ষণ করে রাখার ফলে মাংসের স্বাদ নষ্ট হয়ে যায়। তাছাড়া মাংসে নানান ব্যাকটেরিয়ার আক্রমণও শুরু হয়। তাই ফ্রিজে সংরক্ষিত মাংস রান্না করে খাওয়ার পর অনেকেরই পেটে গ্যাসের সমস্যা দেখা দেয়।

অনেকের এর সঙ্গে দেখা দেয় বমি ভাব, অস্বস্তি, বুক জ্বালা পোড়া ইত্যাদি। তাই মাংস সংরক্ষণ করতে পারেন বিশেষ একটি নিরাপদ উপায়ে। পুষ্টিবিদ চৌধুরী তাসনিম এমনই দুটি উপায় জানিয়েছেন।

দীর্ঘ ৬ মাস ফ্রিজ ছাড়াই মাংস সংরক্ষণ করতে চাইলে ধোয়া মাংস থেকে ভালো করে পানি ঝড়িয়ে নিন। এরপর তা রোদে কিংবা বাতাসে শুকিয়ে নিন।

পানি ছাড়া শুকনো মাংস ভিনেগার ও লবণ মিশিয়ে বোতলে সংরক্ষণ করে রাখতে পারেন। আর যদি ফ্রিজেই নিরাপদভাবে মাংস সংরক্ষণ করতে চান তবে একইভাবে মাংস ভালো করে ধুয়ে নেওয়ার পর পানি ঝরিয়ে নিন।

এবারে শুকনো মাংসে হলুদ গুঁড়া মিশিয়ে এয়ার টাইট বক্সে হলুদ মেশানো মাংস ফ্রিজে সংরক্ষণ করুন। এভাবে ফ্রিজে মাংস সংরক্ষণের ভালো দিক হলো মাংসে ব্যাকটেরিয়ার আক্রমণ হবে না। তাই নিরাপদ মাংস খেতে এ উপায়েই দীর্ঘ সময় ধরে কোরবানির মাংস সংরক্ষণ করুন।

সূত্র: বিবিসি

 

সর্বশেষ

গরুর ঘাস কাটতে গিয়ে পল্লী বিদ্যুতের ছেঁড়া তারে প্রাণ গেল বৃদ্ধার

ফটিকছড়ি পৌরসভায় গরুর ঘাস কাটতে গিয়ে ছেঁড়া তারে বিদ্যুৎস্পৃষ্ট...

আনোয়ারায় গৃহবধূর রহস্যজনক মৃত্যু, শরীর ছিলো আঘাতের চিহ্ন

আনোয়ারা উপজেলার বারশত ইউনিয়নে সানজিদা আক্তার (২৮ ) নামে...

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার...

মহান মে দিবসের অতৃপ্ত প্রাপ্তি ও অজেয় ভাবনা

মহান মে দিবস, ১৮৮৬ ইংরেজি সালে আমেরিকার শিকাগো শহরে...

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে আটক ১, কারাদণ্ড

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদের প্রিলিমিনারি...

১০ টাকার টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু...

আরও পড়ুন

ইফতারের আইটেমে রাখুন লাচ্ছি

ইফতারে পেট ঠান্ডা রাখার মতো এক খাবার হলো চিড়ার লাচ্ছি। এই লাচ্ছি পুষ্টিতে যেমন ভরপুর, তেমন খেলে গরমে মুহূর্তেই মেলে প্রশান্তি। দূর করে সারা...

ইফতারে মোরগ পোলাও

বাড়িতে প্রায়ই ইফতারের জন্য বিশেষ কিছু করা হয়। এক আইটেমে কাজ কমাতে চাইলে রান্না করুন মোরগ পোলাও।জেনে নিন রেসিপিউপকরণ হাড়সহ মোরগের মাংস (বড় টুকরা করা)...

যেসব লক্ষণ থাকলে প্রেম থেকে বিয়ে হয়

প্রেম করলেই বিয়ে করে ঘর বাঁধা হয় না সবার। প্রেম করা আর বিয়ে করা একেবারে এক জিনিসও নয়। তবে একটির সঙ্গে আরেকটির সম্পর্ক গভীর।...

ভ্যালেন্টাইন’স ডে এলো যেভাবে

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না এই দিবসটি কিভাবে বা কোথা থেকে আসলো। এক নজরে জেনে নিন বিশ্ব ভালোবাসা...