গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 3 May 2024

কৃষি ঋণের জন্য ব্যাংকে চুক্তিভিত্তিক জনবল নিয়োগের নির্দেশনা

চাকরি ডেস্ক

কৃষি ঋণের বিতরণ, আদায়, মনিটরিংয়ের জন্য ব্যাংকে চুক্তিভিত্তিক জনবল নিয়োগের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কৃষি ঋণের জন্য প্রয়োজন অনুযায়ী ব্যাংকের বিদ্যমান জনবল কাঠামোর অতিরিক্ত হিসেবে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে এনজিও এবং এমএফআই-এ কর্মরত অভিজ্ঞ জনবলকে ‘এগ্রি ক্রেডিট সুপারভাইজার (চুক্তিভিত্তিক)’ পদে স্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন) কেন্দ্রীয় ব্যাংকের কৃষি ঋণ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর নিকট পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, দেশে কাঙ্ক্ষিত কৃষি উৎপাদনে সহায়তার পাশাপাশি কৃষকদের অনুকূলে ঋণপ্রবাহ, বিনিয়োগ বৃদ্ধি, দারিদ্র্য বিমোচন, পল্লী অঞ্চলের জনসাধারণের জীবনমান উন্নয়ন এবং কৃষি খাতে কোভিড-১৯ এর নেতিবাচক প্রভাব কাটিয়ে উঠতে সহায়ক ভূমিকা পালনের বিষয়টি ২০২২-২০২৩ অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হয়।

উক্ত নীতিমালার কৃষি ঋণ বিতরণ, আদায় এবং প্রদত্ত ঋণের সদ্ব্যবহার যাচাইয়ের সুবিধার্থে ব্যাংকের শাখা পর্যায়ে প্রয়োজনীয় সংখ্যক লোকবল নিয়োগের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা রয়েছে। ব্যাংকের নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে ঋণ প্রদান করলে কৃষকেরা অপেক্ষাকৃত কম সুদে ঋণ গ্রহণ করতে পারেন এবং মনিটরিং এর মাধ্যমে ঋণের গুণগত মান বজায় রাখা সহজ হয় বিবেচনায় নীতিমালার কৃষি ঋণ বিতরণের ক্ষেত্রে এমএফআই লিংকেজ ক্রমান্বয়ে হ্রাস করে নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে ঋণ বিতরণে সচেষ্ট হওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি এনজিও,এমএফআই-এ কর্মরত অভিজ্ঞ জনবলকে ব্যাংকে চুক্তিভিত্তিক নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সে প্রেক্ষিতে কৃষি ঋণের জন্য প্রয়োজন অনুযায়ী ব্যাংকের বিদ্যমান জনবল কাঠামোর অতিরিক্ত হিসেবে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে এনজিও, এমএফআই-এ কর্মরত অভিজ্ঞ জনবলকে নিম্নোক্ত শর্তে ‘এগ্রি ক্রেডিট সুপারভাইজার (চুক্তিভিত্তিক)’ পদে স্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করা হলো।

অভিজ্ঞতা

* প্রার্থীকে এনজিও বিষয়ক ব্যুরো/মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির তালিকাভুক্ত/অনুমোদনপ্রাপ্ত এনজিও/এমএফআই-এ ন্যূনতম ৩ (তিন) বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

* প্রার্থীর বয়স সীমা ২৫ হতে ৪০ বছর পর্যন্ত হবে।

* প্রার্থীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হবে স্নাতক।

* প্রার্থী কোনো এনজিও/এমএফআই হতে বরখাস্ত হননি- মর্মে নিয়োগকারী ব্যাংককে নিশ্চিত হতে হবে।

দায়িত্ব

‘এগ্রি ক্রেডিট সুপারভাইজার (চুক্তিভিত্তিক)’ এর কর্মপরিধি কেবলমাত্র কৃষি ও পল্লী ঋণ সংশ্লিষ্ট হবে।

পারিশ্রমিক ও সুবিধাদি

পারিশ্রমিক ও অন্যান্য সুবিধাদি সংশ্লিষ্ট ব্যাংক নির্ধারণ করবে এবং তা ব্যাংক ও প্রার্থীর মধ্যে স্বাক্ষরিত চুক্তিতে বিস্তারিতভাবে উল্লেখ থাকতে হবে।

মেয়াদ

‘এগ্রি ক্রেডিট সুপারভাইজার (চুক্তিভিত্তিক)’ নিয়োগের মেয়াদ, পুনঃনিয়োগ অথবা চুক্তির মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত বিষয়াদি ব্যাংকের নিজস্ব নীতিমালার আলোকে পরিচালিত হবে।

রিপোর্টিং ও অন্যান্য বিষয়াবলী

নিয়োগকারী ব্যাংক কর্তৃক ‘এগ্রি ক্রেডিট সুপারভাইজার (চুক্তিভিত্তিক)’ নিয়োগের হালনাগাদ তথ্য নির্ধারিত ছকে ষান্মাসিক ভিত্তিতে (সংশ্লিষ্ট ষান্মাসিক সমাপনান্তে ৭ কর্মদিবসের মধ্যে) এ বিভাগের মনিটরিং উপবিভাগে দাখিল করতে হবে। ব্যাংকের উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনক্রমে কৃষি খাতে দ্রুত সেবা প্রদানের সুবিধার্থে সরাসরি ব্যাংকের মানব সম্পদ বিভাগ কর্তৃক সহজ প্রক্রিয়ায় উক্ত জনবল নিয়োগের ব্যবস্থা গ্রহণ করতে হবে। কারণ দর্শানোর নোটিশ প্রদান ব্যতিরেকে ব্যাংক কর্তৃপক্ষ যেকোনো যৌক্তিক কারণে সংশ্লিষ্ট সুপারভাইজারের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করতে পারবে। এই নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

 

সর্বশেষ

চন্দনাইশে উপজেলা নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

আগামী ২৯ মে অনুষ্ঠেয় তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের...

সাগর উপকূলীয় গুলিয়াখালী সৈকতের ধারে ‘সবুজ চুড়ি আন্দোলনের ২৫’শ তালগাছ রোপন 

সীতাকুণ্ড উপজেলার গুলিয়াখালীতে 'সবুজ চুড়ি আন্দোলন'র উদ্যোগে ২৫'শ তালগাছের...

উপজেলা নির্বাচন নিয়ে এমপিদের সতর্ক করলেন প্রধানমন্ত্রী

উপজেলা নির্বাচনে এমপিরা যাতে হস্তক্ষেপ না করেন সেজন্য তাদের...

অপতথ্য রোধে সরকার, পেশাদার গণমাধ্যম এবং সুশীল সমাজ কাজ করতে পারে: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, অপতথ্য...

খাগড়াছড়ি তিন উপজেলায় প্রতীক পেলেন যারা

ষষ্ট উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের পার্বত্য জেলা খাগড়াছড়ির...

জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আব্দুল হাইয়ের মতো ত্যাগী নেতাকর্মীদের...

আরও পড়ুন

বৃহত্তর চট্টগ্রামে প্রতিনিধি নিয়োগ দেবে সরকারি নিবন্ধিত জনপ্রিয় নিউজ পোর্টাল ‘চট্টগ্রাম নিউজ ডটকম’

 সৎ ও উদ্যমী সংবাদকর্মী খুঁজছে সরকারি নিবন্ধিত-জনপ্রিয় অনলাইন চট্টগ্রাম নিউজ ডটকম। এই ব্যাপারে সরকারি নিবন্ধিত (গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিবন্ধিত। রেজি নং-৬০) নিউজ পোর্টাল ‘চট্টগ্রাম...

যমুনা গ্রুপে চাকরি

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান যমুনা গ্রুপে ‘ডিজিএম/জিএম’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৫ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবেন।প্রতিষ্ঠানের নাম: যমুনা গ্রুপ বিভাগের নাম: কমার্শিয়াল (টায়ার...

১৩টি পদে ৬৪ জনকে নিয়োগ দেবে তুলা উন্নয়ন বোর্ড

বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তুলা উন্নয়ন বোর্ড ১৩টি পদে মোট ৬৪ জনকে নিয়োগ দেবে। নারী ও পুরুষ উভয়কেই নিয়োগ...

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে একাধিক জনের চাকরির সুযোগ

রাজস্ব খাতভুক্ত তিন ক্যাটাগরির পদে ২৭ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।যা যা...