গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 26 April 2024

স্বাস্থ্যকর পরিবেশে পিকনিক আনন্দে মেতে উঠতে ফয়’স লেক কমপ্লেক্স

শীতের তীব্রতা কিছুটা অলসতা বাড়িয়ে দিলেও, ঘরে বসে শীতের সৌন্দর্য উপভোগ করা থেকে বিরতি নিতে মন চায় না। শীতের অলসতা আর কাজের মাঝে একঘেয়েমী দূর করতে কাছে দুরে যেখানেই হোক কোথাও বেড়িয়ে আসলে শরীর ও মন দুটোই থাকে সুস্থ। বছরের শুরুর দিকে অনেকের জন্য কাছে কিংবা দূরে কোথাও সকেেল মিলে পিকনিক করার জন্য সবচেয়ে সুবিধা–জনক সময় কারণ এ সময় স্কুল কলেজ কলেজগুলোতে লেখাপড়ার একটু চাপ কম থাকে আর কর্পোরেট প্রতিষ্ঠানও এই সময়টা বেছে নেয় বাৎসরিক পিকনিক আয়োজনের তাই আনন্দময় একটা দিন কাটানোর জন্য চাই মনের মতো একটা জায়গা যেখানে রকমারি বিনোদন আর পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। তবে স্কুলের ছোট ছোট বাচ্চাদের খেলাধুলার জন্য পর্যাপ্ত খোলা মাঠ কিংবা সবুজ পার্ক কোনটাই পাওয়া যায না ফলে পিকনিক ঠিক আনন্দময় হয়ে উঠে না। প্রাচ্যের রাণী খ্যাত চট্টগ্রামে ঘুরে বেড়ানো ও দল বেঁধে পিকনিক করার মতো অনেকগুলো স্থান থাকলেও বর্তমান সময়ে ফয়”স লেক কমপ্লেক্স সেরা বলে বিবেচিত হয়। ইতিমধ্যে যারা এখানে পিকনিকের করেছেন সকলেই আনন্দিত এখানকার পরিবেশ ও বিনোদন ব্যবস্থাপনা এবং খাবারের স্বাদ ও মান নিয়ে।

ওয়েব পুল

চট্টগ্রাম শহরের বুক চিরে জেগে উঠা এক খন্ড সবুজের মঝে নীল জলরাশির লেক সহ পুরো এলাকা সবুজের সমরোহে গড়ে উঠেছে প্রায় ৩৩৬ একর জায়গা জুড়ে। অপার সৌন্দর্যে ভরা লেকের স্বচ্ছ জলরাশির গা ঘেষে ঘন সবুজ আর দিগন্ত জুড়ে থাকা আকাশ যে কোন পর্যটকের মনকে করে তোলে উদাসী। এঁকেবেকে চলা লেকের দুপাশে সংরক্ষিত বন আর পাহাড়ে খেলা করে বুনো হরিণ আর খরগোশের দল আর উড়ে বেড়ায় নানা রঙ্গের পাখি। প্রায় পাঁচ কিলোমিটার জুড়ে বিস্তৃত লেকের দুপাশে অবস্থিত পাহাড়ের অবস্থান যা আসমানী, গগনদ্বীপ, জলটুঙ্গি ইত্যাদি নামে পরিচিত। পিকনিকে আগত দর্শনাথীদের জন্য এ্খানে রয়েছে লেক ভ্রমনের সুব্যবস্থা অত্যন্ত সুলভ মূল্যে। ফয়’স লেকের প্রবেশ পথ পেরুলেই পার্কের সৌন্দর্য আর বিনোদনের সকল উপকরণ একরকম শিহরণ জাগায় মনে। প্রবেশ–দ্বার পেরিয়ে ছোট্ট একটা সাকো ঠিক পরেই রয়েছে এ্যাডভেঞ্চার ল্যান্ড রেষ্টুরেন্ট যেখানে পাওয়া যাবে মজার মজার সব খাবার।এই রেষ্টুরেন্টের পাশের লেকেই ফিশিং পয়েন্ট এখানে নানা রকম মাছ খেলা করে। পিকনিকে এসে খাবার নিয়ে চিন্তার কোন কারণ নেই কারণ অনেকগুলো ফুড কর্ণার রয়েছে সারা পার্ক জুড়ে। চটপটি, ফুসকা, পপকর্ণ্, কফি, আইসক্রীমসহ নানা রকম পানীয়। বেশ কয়েক ধাপ সিড়ি বেয়ে উঠে লেকের সামনেই রয়েছে নানা রকম খাবারের সম্ভারে ভরপুর “লেক ভিউ রেষ্টুরেন্ট” পিকনিকের জন্য এখানে রয়েছে প্যাকেট ও প্লেট সার্ভিস খাবারের ব্যবস্থা। কাঁচ ঘেরা এই রেষ্টুরেন্ট থেকে উপভোগ করা যাবে প্রকৃতির সৌন্দর্য আর এই রেষ্টুরেন্ট ঘেঁষে গাছগাছালি ভরা ছোট ছোট পাহাড়। এর পাশ দিয়ে চলে যাওয়া রাস্তাাটি মিলেছে এ্যাকুয়াটিক কর্ণার নামে পিকনিক স্পটের সাথে। নানা রকম জলজ প্রাণীর ভাস্কর্য দিয়ে সাজানো হয়েছে এই স্পটটি যা দেখলে মনে হবে এসেছেন কোন স্বপ্নপুরীতে। ছোট ও বড়দের জন্য ভিন্ন ভিন্ন রাইডস্ অনেকগুলো রাইড নিয়ে সাজানো “ফয়’স লেক এ্যামেউজমেন্ট ওয়ার্ল্ড” সাজানো একটি পার্ক। উপভোগ্য রাইডগুলো যেন পিকনিকের উত্তেজনা বাড়িয়ে দেয় । পার্কের উল্লেখযোগ্য রাইডস্গুলোর মধ্যে রয়েছে ফেরিস হুইল, বাম্পার কার, ফ্যামিলি রোলার কোষ্টার, পাইরেট শীপ, বেবি কেরাওসাল, কফি কাপ, ড্রাই ¯স্লাইড । প্রায় একশফুট উচু ফেরিস হুইলে উঠলে এক চক্করে দেখা যাবে “ফয়’স লেক এ্যামেউজমেন্ট ওয়ার্ল্ড” । বাম্পার কার এ চলে খেলনা কার এ চড়ে আরেক জনের কার এ ধাক্কা দেয়ার প্রতিযোগিতা, দেখে মনে হবে যেন এক মজার যুদ্ধে নেমেছে সবাই। ফ্যামিলি রোলার কোষ্টার এক সঙ্গে অনেকে উঠে ঢেউ খেলানো গতিতে দ্রæর্ত এগিয়ে চলে। এর পরেই দেখা মিলবে পাইরেট শীপ এই প্রকান্ড আকারের রাইডটি দোলনার মতো দুলতে থাকে ফলে অনেকেরই মাথা ঘোরে যা অত্যন্ত মজার। বাচ্চাদের জন্য “ফয়’স লেক এ্যামেউজমেন্ট ওর্য়াল্ড” যেন এক স্বপ্নরাজ্য কেননা সাজানো গোছানো এই্ জায়গাতে বাচ্চারা ইচ্ছেমতো ছুটোছুটি করতে পারে। বাচ্চাদের আনন্দ বিনোদনের জন্য সব রকম উপকরণ আছে এখানে বাচ্চাদের রাইডস্গুলোর মধ্যে উল্লেখযোগ্য হছে বেবী–কেরাওসাল, ট্রেন,হ্যাপী জাম্প,দোলনা ইত্যাদি। কপিকাপ রাইডের পাশ দিয়ে সিড়ি বেয়ে পাহাড়ে উঠলে দেখাা পাওয়া যাবে অননন্য সুন্দর এক পিকনিক স্পট যা ফটো কর্ণার নামে পরিচিত। লম্বা সিড়ি বেয়ে উঠার পথে যদিও অনেকে হাঁপিয়ে ওঠে তারপরও কোন সমস্যা নেই কারণ এখানে রয়েছে পানি ও কোল্ড-ড্রিংসের সুব্যবস্থা। ফটো কর্ণার থেকে কিছু দূরের পথ এগুলোই্ দেখা পাওয়া যাবে অবজারভেশন টাওয়ার আর এখান থেকে দূরবীণের সাহায্যে দেখা যাবে চট্টগ্রাম শহর।

ফয়’স লেক এর বোট স্টেশন থেকেমাত্র দশ মিনিটের পথ পেরোলেই দেখা মিলবে দেশের সর্ববৃহৎ ওয়াটার পার্ক সী–ওর্য়াল্ডের। চট্টগ্রামে পিকনিকের আনন্দ বিনোদনের জন্য সবচেয়ে আকর্ষণীয় স্থান হিসেবে বিবেচিত হয় যেখানে পানিতে ভিজে আনন্দ উল্লাস পিকনিকের জন্য ভিন্ন মাত্রা যোগ করেছে। সারাদিন জলকেলি উসবে মেতে উঠার জন্য রয়েছে আধুনিক সব রাইডস। পানিতে ভেজার বাড়তি পোশাক চাইলে ভাড়ায় পাওয়া যায় কিংবা ক্রয়ের জন্য রয়েছে দোকান। পোশাক পরিবর্তনের জন্য পুরুষ ও মহিলাদের ভিন্ন ভিন্ন চেঞ্জিং রুম। সী–ওর্য়াল্ডের সবচেয়ে আকর্ষণীয় স্থান ওয়েভ পুল, সাগড়ের ঢেউয়ের মতো কৃত্রিম ঢেউ খেলা করে। ওয়েভ পুলের সামনের স্টেজে পরিবেশিত হয় ডিজে শো। কৃত্রিম ঢেউ আর মিউজিক এর তালে তালে নেচে গেয়ে আনন্দ উল্লাসে মেতে উঠে আগত দর্শনার্থীরা। ওয়েভ পুলে টিউবে অনেকেই ভেসে থাকতে মজা পায়। পাশেই ড্যান্সিং জোনে কৃত্রিম বৃষ্টি মন মাতানো মিউজিক আর রঙ্গিন বাতির আলোক ঝর্ণায় নেচে গেয়ে আনন্দ উল্লাসে হারিয়ে যায় অন্য কোন জগতে। চিলড্রেন পুলে বাচ্চাদের পানিতে খেলার জন্য রয়েছে আকর্ষণীয় অনেকগুলো রাাইডস্। দর্শনার্থীদের জন্য ফ্যামিলি পুল অন্যতম আকর্ষণীয় রাইড, এই রাইডে চড়লে খুব দ্রুর্ত গতিতে নিচের পানিতে লাফিয়ে পড়ে। অন্যান্য রাইডগুলো হচ্ছে টিউব স্লাইড, মাল্টি– স্লাইড, প্লে-জোন। সী-ওয়ার্ল্ডে খাবারের জন্য রয়েছে ফুড কর্ণার ও আধুনিক রেস্টুরেন্ট তাই পিকনিকের খাবার নিয়ে বারতি কোন ঝামেলা নেই। নগরের সিটি গেট সংলগ্ন রাস্তা দিয়ে প্রবেশ করলেও সরাসরি প্রবেশ করা যাবে সী–ওয়ার্ল্ডে আর প্রবেশ গেটের সামনে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা।

প্রকৃতি ও আধুনিকতার সম্বনয়ে গড়ে উঠেছে ফয়’স লেক রিসোর্ট ঠিক গাঁ ঘেষে। ফয’স লেক রিসোর্টে যেতে হবে ইঞ্জিন বোটে লেক পার হয়ে যা পর্যটদের জন্য ভিন্নধারার অভিজ্ঞতা। লেকের সামনে অনন্য এক স্থাপত্য শৈলীতে গড়ে তোলা হয়েছে ফয়’স লেক রিসোর্ট। শুধু ঘোরা ফেরা নয় পরিবারের সকলকে নিয়ে রাতে থেকে ফয়’স লেকের সৌন্দর্য উপভোগ করার সুযোগ। রির্সোট কক্ষগুলো লেকমুখী ও পাহাড়মুখী দু-পাশে অবস্থিত। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি কক্ষের সাথে রয়েছে ঝুলন্ত বারান্দা যেখান থেকে উপভোগ করা যাবে লেক ও সবুজ গাছগাছালির সৌন্দর্য। পূর্ণিমার রাতে যখন আকাশে ভরা চাঁদ থাকে সেসময় রিসোর্টে থেকে ফয়স লেক এর পরিপূর্ণ সৌন্দর্য উপভোগ করা যাবে। রিসোর্টে ছোট ছোট বাচ্চাদের জন্য রয়েছে খেলাধুলার ব্যবস্থা। খাবারের জন্য আছে চমৎকার একটি রেস্টুরেন্ট যা চব্বিশ ঘন্টা খোলা থাকে যেখানে পাওয়া যায় দেশী, ইন্ডিয়ান, চাইনিজ, থাই সব রকম খাবার। ফয়’স লেক বাংলো রিসোর্ট এক অনুপম সৌন্দর্যের প্রতীক যা নিরিবিলি পরিবেশে প্রকৃতির কোলে এক রোমাঞ্চকর পরিবেশে অবস্থিত। এখানে থাকলে মনে হবে বিচ্ছিন্ন কোন দ্বীপে অবস্থান করছেন। প্লাটিনাম, গ্ল্ডো,সিলভার এই তিন প্রকার কক্ষ আছে এই বাংলো রিসোর্টে। মধুচন্দ্রিমার জন্য এ রকম সুন্দর স্থান দ্বিতীয়টি খুজে পাওয়া কষ্টকর। দুর–দুরান্ত থেকে পর্যটকরা এর সৌন্দর্য দেখে বিমোহিত হন। প্রতিটি কক্ষের সাথে রয়েছে ঝুলন্ত বারান্দা যেখানে দাঁড়িয়ে শুধু দেখা যাবে লেকের নীল জলরাশি আর দিগন্ত জুড়ে শুধুই সবুজের সমরোহ। এখানেও রয়েছে খাবার দাবারের সুব্যবস্থা। শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা সব সময় আকর্ষণ করে ফয়’স লেক বাংলো রিসোর্ট। মনে হয় এখানকার প্রকৃতি যেন প্রতিটি ঋতুতে প্রকৃতি ভিন্ন ভিন্ন রুপ ধারণ করে। দিনে নানা রঙ্গের পাখি আর রাতে শুধু ঝিঁ–ঝিঁ পোকার ডাক শুনতে পাওয়া যায়, এমন নিরিবিলি পরিবেশ যেন প্রিয়জনদের সাথে সময় কাটানের জন্য অনন্য এক স্থান। দেশের নানা প্রান্ত থেকে অনেক পর্যটক এসে ফয়’স লেক বাংলো রিসোর্ট এর পরিবেশ দেখে মুগ্ধ হয়ে যায়। বাংলোর আশে পাশে বসে থাকলে মনে হবে সবুজের সাথে মিতালী ঘটেছে। তাই স্বাস্থ্যকর পরেিবশে ঘুড়ে বেড়ানো কিংবা দল বেঁধে পিকনিক উল্লআসের জন্য আদর্শ এক স্থান ফয়স লেক কমপ্লেক্স ।

পিকনিক করার জন্য ফয়স লেক কমপ্লেক্স অন্যতম সেরা স্থান বলে বিবেচিত হয় কারণ এখানে রয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা আর সব বয়সী মানুষের জন্য বিনোদনের উপকরণ। ৫০জন পিকনিক কেেরল পাওয়া যাবে প্রবেশ ও সকল রাইড উপভোগে বিশেষ ছাড়। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এখানে পিকনিকের জন্য বেছে নেয় ফয়’সলেক কমপ্লেক্স কারণ পিকনিকের খাবার নিয়ে বাড়তি কোন ঝামেলা পোহাতে হয় না। বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের নানারকম পিকনিক ও বাৎসরিক বিশেষ অনুষ্ঠানগুলো নিয়মিত অনুষ্ঠিত হয়।

বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা তাদের প্রশিক্ষণ কর্মশলা ফয়’স লেক রিসোর্টে নিয়মিত করে থাকে। এরই মধ্যে অনেকগুলো বিয়ের অনুষ্ঠান হয়েছে। বাচ্চাদের জন্মদিনের অনুষ্ঠান হয় অনেক আর্কষণীয়। ওয়াটার পার্ক সী ওয়ার্ল্ডে হয় ডিজে শো ও কনসার্ট। সী ওয়ার্ল্ডে হয় জমজমাট পিকনিক আর বিভিন্ন রকম কর্পোরেট পার্টি। চট্টগ্রামের সবচেয়ে আকর্ষণীয় পিকনিক স্পট ওয়াটার পার্ক সী ওয়াটার পার্ক সী ওয়ার্ল্ড। ফয়’স লেক এ্যামিউজমেন্ট ওয়ার্ল্ড এ বিশেষ দিন গুলোতে দেশ সেরা শিল্পীদের নিয়ে অনুষ্ঠিত হয় কনসার্ট। বাচ্চাদের জন্য বিভিন্ন প্রতিযোগিতা। তাই বলা যায়, পর্যটকদের জন্য ফয়’স লেক কমপ্লেক্স হতে চলেছে অনিবার্য গন্তব্য।

লেখকঃ বিশ্বজিৎ ঘোষ

সর্বশেষ

নামাজ থেকে এসে দেখলেন রিকশা উধাও, পিবিআইয়ের উদ্ধার, ৫ চোর সদস্য গ্রেপ্তার

মসজিদের পাশে নিজের নব্বই হাজার টাকা দামের অটোরিকশাটি রেখে...

পার্বত্য চট্টগ্রাম সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত  

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২য় বৈঠক...

সাজেকে নিহত ও আহত পরিবারকে বিআরটিএর আর্থিক অনুদান  

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে সড়ক দুর্ঘটনায় নিহত প্রত্যেক পরিবারকে...

বৃষ্টির জন্য বান্দরবানে নামাজ আদায়

তীব্র দাবদাহে জনজীবনে নেমে এসেছে চরম ভোগান্তি,এ ছাড়াও অতিমাত্রায়...

তাপদাহ: হিটস্ট্রোকে এবার স্কুল শিক্ষার্থীর মৃত্যু

হিটস্ট্রোকে ঢাকায় রুশমিয়া জেবিন (১৬) নামের এক স্কুল শিক্ষার্থীর...

আবদুল জব্বারের বলি খেলা ও বৈশাখী মেলায় হামদর্দের রুহ্ আফজা শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর ঐতিহাসিক লালদীঘি মাঠে অনুষ্ঠিত আবদুল জব্বারের বলি...

আরও পড়ুন

চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে উদযাপিত হচ্ছে ঈদ

মধ্যপ্রাচ্যসহ মুসলিম বিশ্বের সঙ্গে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ, আনোয়ারা, বাঁশখালী, পটিয়াসহ অর্ধশতাধিক গ্রামে উদযাপিত হচ্ছে ঈদ।সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফ ও চন্দনাইশের জাঁহাগিরিয়া শাহ...

জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের কর্মচারীরা পেলেন ঈদ উপহার

জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃ সদন হাসপাতালের কর্মচারীদের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদ চেয়ারম্যান...

বাজার নিয়ন্ত্রণে সরকার কঠোর অবস্থানে: ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বাজার নিয়ন্ত্রণে সরকার কঠোর অবস্থানে রয়েছে, সিন্ডিকেট ভাঙবেই ৷ ক্ষমতায় যেতে না...

বাংলাদেশের ছাত্র আন্দোলনের অন্যতম প্রাণকেন্দ্র এম ই এস কলেজ ছাত্রলীগ

ভালোবাসার এক বন্ধনে মিলিত হব আনন্দ এমন শ্লোগানে দুইদিন ব্যাপী কক্সবাজার সমুদ্র সৈকত অনুষ্ঠিত হয়েছে ওমরগনি এমইএস কলেজ শাখা ছাত্রলীগ-ছাত্র সংসদ এর আনন্দভ্রমনে কর্মশালা...