গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 23 April 2024

অবাধ্য সন্তানরাই বড় হয়ে বেশি বেতনের চাকরি পায়

শৈশবে বাবা-মায়ের অবাধ্য সন্তানের বড় হয়ে পেশাজীবনে বেশি বেতনের চাকরি পান বা করেন। আমেরিকার ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের একটি গবেষণার এমন তথ্য উঠে এসেছে।

ফাদার্লি ম্যাগাজিন ওই গবেষণার বরাতে জানিয়েছে, বিশেষত একগুঁয়ে বাচ্চারাই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বেশি সফল হয়।

তবে সাবজেক্টের পুরো ক্যারিয়ারের ধাপগুলিকে বিশ্লেষণ করা হয়নি ওই গবেষণায়। ফলে একজন ব্যক্তির ব্যক্তিত্বের ওপর তার আর্থিক সাফল্য কতটা নির্ভর করে তা এই গবেষণা প্রতিবেদনের ওপর নির্ভর করে বলা যাবে না।

যুক্তরাষ্ট্রের ৯ থেকে ৪০ বছর বয়সী ৭ শতাধিক মানুষের ওপর এই জরিপ চালান প্রতিষ্ঠানটির ছয়জন বিজ্ঞানী। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে নিয়ম ভাঙ্গার প্রবণতা, অধিকারের বোধ, বাবা-মায়ের সঙ্গে স্পর্ধা দেখানোর প্রবণতা এবং তারা পড়াশোনায় কতটা সময় ব্যয় করেছিলেন তাতে বিশেষ মনোযোগ দেন গবেষণাকারীরা।

গবেষণা শেষে তারা এই মন্তব্যে পৌঁছান, যারা শিশু বয়সে অভিভাবকদের অবাধ্য ছিল পেশাজীবনে এসে তারাই বেশি বেতনের চাকরি করছে। তবে অবাধ্য হওয়ার সঙ্গে বেশি বেতনের সম্পর্কটা কোথায় সেটির ব্যাখ্যা দিতে পারেননি গবেষকরা।

গবেষকরা তাত্ত্বিকভাবে দেখিয়েছেন যে, জরিপে অংশ নেওয়া নিয়মভাঙা এই ব্যক্তিরা বেশি বেতনের চাকরি করছে কারণ শিক্ষাজীবন থেকেই তাদের মধ্যে প্রতিযোগিতামূলক মনোভাব ছিল। এর ফলে প্রাপ্তবয়স্ক হিসেবে চাকরির বাজারে তাদের চাহিদা বেড়ে যায়।

তবে অর্থোপার্জনের জন্য এই শ্রেণির ব্যক্তিদের কারও কারও যে অসৎ পথে পা বাড়ানোর সম্ভাবনাও আছে জরিপে সেটিও নাকচ করে দেননি গবেষকরা।
সূত্র : ইউএসএটুডে

সর্বশেষ

হাঁসের খামার থেকে ১৪ ফুট লম্বা অজগর উদ্ধার, কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এ কর্মরত কাপ্তাই উপজেলা সদরের...

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ এবং মহড়া ‘কারাত-২০২৪’ উদ্বোধন

বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও...

কর্নেলহাটে হিট স্ট্রোকে এক যুবকের মৃত্যু

চট্টগ্রাম নগরীর কর্নেল হাটে যাত্রীবাহী টেম্পোতে ‘হিট স্ট্রোকে’ এক...

আন্দরকিল্লা ওয়ার্ড ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও এসডিজি অর্জনের লক্ষ্যে কেন্দ্রীয়...

সকল শ্রেণি-পেশার মানুষের অর্থনৈতিক সুরক্ষায় পেনশন স্কিমের বিকল্প নেই: জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন,...

চট্টগ্রাম-কাপ্তাই সড়কে দুর্ঘটনায় চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর দুজন শিক্ষার্থী চট্টগ্রাম...

আরও পড়ুন

বৃষ্টি পড়ে ছন্দ মধুর যায় হারিয়ে মন

শুকলাল দাশ আকাশ পাড়ে মেঘের খেলা বৃষ্টি নামে নামে ঝম ঝমা ঝম বৃষ্টি ঝরে সেই বুঝি আর থামে পাতার ডালে-টিনের চালে খড়কুটোতে-নৌকার পালে বৃষ্টি নামে ছন্দ মধুর যায় হারিয়ে...

খোলা চিঠি

কেমন আছিস ছেলেবেলার ক্রিকেট খেলার সাথী?তোদের ছাড়া ভাল্লাগেনা, হয়না মাতামাতি।কেমন আছিস হাওর বাওর, খাল, আরিয়াল বিল?তোদের ছেড়ে কষ্টে আছি হুহু করে দিল।কেমন আছিস লুডুর...

দূরের পাল্লা-সত্যেন্দ্রনাথ দত্ত

ছিপখান তিন-দাঁড় – তিনজন মাল্লা চৌপর দিন-ভোর দ্যায় দূর-পাল্লা!পাড়ময় ঝোপঝাড় জঙ্গল-জঞ্জাল, জলময় শৈবাল পান্নার টাঁকশাল |কঞ্চির তীর-ঘর ঐ-চর জাগছে, বন-হাঁস ডিম তার শ্যাওলায় ঢাকছে|চুপ চুপ – ওই ডুব দ্যায় পান্ কৌটি দ্যায় ডুব টুপ টুপ ঘোমটার...

বাবুরাম সাপুড়ে- সুকুমার রায়

বাবুরাম সাপুড়ে, কোথা যাস্‌ বাপুরে? আয় বাবা দেখে যা, দুটো সাপ রেখে যা— যে সাপের চোখ্‌ নেই, শিং নেই নোখ্‌ নেই, ছোটে না কি হাঁটে না, কাউকে যে কাটে না, করে নাকো...