গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 8 September 2024

কাপ্তাই রাহাত স্টোরে ৩৫ প্রকার চা এবং হরেক রকম পান পাওয়া যায় 

ঝুলন দত্ত, কাপ্তাই ( রাঙামাটি)

১৩ জুলাই, শনিবার, বিকেল সাড়ে ৪ টা। পড়ন্ত বিকেলে রাহাত স্টোরে গিয়ে দেখা যায়,  দোকানের বাহিরে খোলা মাঠে বসে জনা কয়েক মধ্য বয়সী লোক চা পান করছেন। চা পান করতে করতে তৃপ্তির ঢেঁকুর তুলে পরস্পরের সাথে ভাব বিনিময় করছেন। তাদের একজন মো: সেকান্দর আলী। তিনি চট্টগ্রামের রাউজান হতে কাপ্তাইয়ে বন্ধুদের নিয়ে বেড়াতে এসেছেন। কাপ্তাই লেকে ভ্রমন শেষে তাঁরা সকলেই এই রাহাত স্টোরে চা পান করতে এসেছেন। এই সময় এই প্রতিবেদককে সেকান্দর আলী বলেন, আমরা পত্র, পত্রিকা এবং সামাজিক যোগাযোগ  মাধ্যমে এই রাহাত স্টোরের কথা জানতে পারি। এখানে নাকি, ৩৫ প্রকারের বিভিন্ন স্বাদের চা পাওয়া যায়। আজকে আমরা ৩০ টাকা দামের মালাই চা এবং ক্যালসিয়াম চা পান করেছি। স্বাদে অতুলনীয়, বার বার খেতে মন চাইছে। এসময় পাশে বসে থাকা মো: ইকবাল,  রমজান শেখ,  মো: আলম সহ তাঁদের বন্ধুরা বলেন,  আমরা বাংলাদেশের অনেক জায়গায় ঘুরেছি, অনেক বিখ্যাত দোকানের চা পান করেছি, কিন্তু এই দোকানের চা এর স্বাদ আমাদেরকে মুগ্ধ করেছে। 

বলছিলাম, রাঙামাটির কাপ্তাই উপজেলার  ৪ নং কাপ্তাই ইউনিয়ন সংলগ্ন পূর্ব পাশে রাহাত স্টোরের কথা।  যেখানে ৩৫ প্রকারের চা, হরেক রকম পান, সাদা রুটি এবং ঝাল মুড়ি পাওয়া যায়। ডিজাইন করা  মাটির কাপে ১০ টাকা হতে ১০০ টাকা দামের চা, বিভিন্ন দামের হরেক রকম পান এবং ঝাল মুড়ি খেতে প্রতিদিন উপচে পড়া ভীড় লেগে থাকে এই দোকানে। অথচ এটা কোন নামীদামি টাইলস মোজাইক করা কোন রেস্টুরেন্ট না, সামান্য বাঁশের বেড়া এবং উপরে টিন দিয়ে তৈরী ছোট্র পরিসরে গড়ে উঠা  একটা সাধারণ রেস্টুরেন্ট। যেটা ইতিমধ্যে অনেকের কাছে বেশ সুপরিচিত হয়ে উঠেছে।

এসময় কথা হয় দোকান এর মালিক প্রকৌশলী মনিরুল ইসলাম হৃদয় এর সাথে। তিনি বলেন, আমি  কাপ্তাই সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট (বিএসপিআই) থেকে কম্পিউটারে ডিপ্লোমা পাস করেও পৈতৃক পেশাকে শ্রদ্ধা করে এই ব্যবসা করে যাচ্ছি। প্রায় তিন যুগ ধরে পৈতৃকভাবে এই ব্যবসা করে আসছে আমার পরিবার। এখন আমি এই ব্যবসার হাল ধরেছি।

হৃদয় জানান, তাঁর বাবা মো. জহিরুল ইসলাম ৩৩ বছর আগে এই ব্যবসা শুরু করেন। তাঁর দোকানে ১০ টাকা হতে ১০০ টাকার বিভিন্ন আইটেমের ৩৫ প্রকার চা পাওয়া যায়। এছাড়া বিভিন্ন পদের বাহারি পান, সাদা রুটি  এবং ঝালমুড়ি খেতে প্রতিদিন শত শত খদ্দের ভীড় করে।

প্রতিদিন গড়ে  ২শ কাপ চা এবং ১০০  থেকে ১৫০ খিলি পান বিক্রি হয়। এ ছাড়া নানা প্রকার বিস্কুট, নাশতাসহ বিরিয়ানিও পাওয়া যায় এই দোকানে। মাসে খরচ বাবদ বাদ দিয়ে ৪০  হাজার টাকার ওপর লাভ হয় এই দোকান থেকে।

হৃদয় জানান, তাঁর দোকানে  ১০ টাকার দুধ চা, ও পাউডার চা,  ২০ টাকা দামের দুধ চা মিক্সডমালটোবা, হরলিক্স, রং চা,  মসলা চা, তেঁতুল বা টক, কালিজিরা ও ধনিয়া, কাঁচা মরিচ বা ঝাল, মালটা চা এবং টি ব্যাগ চা,  ৩০ টাকা দামের মালাই চা ও ক্যালসিয়াম চা, ১০০ টাকা দামের ডাবল মালাই ক্যালসিয়াম চা সহ বিভিন্ন মসলার সংমিশ্রণে রং চা, পুদিনা, আমলকী ও সব মসলা মিশ্রিত রং চাও  দোকানে বিক্রি করি। এছাড়া ৩০ টাকা দামের  নরমাল মুড়ি মাখা, ৫৫ টাকা দামের ডিম মুড়ি মাখা, ৮০ টাকা দামের চিকেন মুড়ি মাখা এবং ১ শত টাকা দামে হৃদয়  ভাইয়ের স্পেশাল মুড়ি মাখা পাওয়া যায়। এছাড়া ২০ টাকা দামের শাহী মসলা পান, ৩০ টাকা দামের রঙ্গিলা জেলি পান, ৬০ টাকা দামের বৌ বিয়ে পান এবং  ৮০ টাকা দামের দিলখো পান পাওয়া যায়।

কথা হয়, কাপ্তাইয়ের বাসিন্দা উপজেলা ছাত্র লীগের সাবেক সভাপতি এম নুর উদ্দিন সুমন এর সাথে। তিনি বলেন, আমার বাসা হতে মাত্র ২ কি: মি: দূরে এই দোকানটি অবস্থিত। প্রতিদিন একবার এসে রাহাত স্টোরে চা এবং হৃদয় ভাইয়ের  মুড়ি মাখা খেয়ে যায়।

কাপ্তাই জেটিঘাট শ্রমিক আব্দুর কাদের বলেন, আমি দীর্ঘ দিন ধরে এই জেটিঘাটে শ্রমিক এর কাজ করি। অবসর সময় পেলে এখানে চা এর পাশাপাশি ২০ টাকা দামের শাহী মসলা পান খেয়ে থাকি। অন্য রকম স্বাদ লাগে এই দোকানের চা এবং পানের।

চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের পরিচালক ডা: প্রবীর খিয়াং বলেন,  কর্ম ব্যস্ততার মাঝেও আমি সময় পেলে রাহাত স্টোরে গিয়ে চা পান করে আসি। বিভিন্ন স্বাদের চা পান করে আমি তৃপ্তি লাভ করেছি।

সর্বশেষ

শিক্ষার উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণে সকলকে এগিয়ে আসতে হবে: রাষ্ট্রপতি

শিক্ষা খাতের উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন নিশ্চিত...

সবার জন্য গুণগত শিক্ষা নিশ্চিত করতে আহ্বান প্রধান উপদেষ্টার

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস সাক্ষরতার অভীষ্ট...

দেশে ফিরলেন আরব আমিরাতে আন্দোলন করা ১৪ জন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পক্ষে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করা...

রেমিটেন্স উত্তোলন করা যাবে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে 

প্রবাসী কল্যাণ ব্যাংকের গ্রাহকরা সিটি ব্যাংক পিএলসি’র এক্সচেঞ্জ হাউজের...

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণ; ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণের ঘটনায় ছয় সদস্য বিশিষ্ট...

সাতকানিয়ায় গণতান্ত্রিক যুবদলের কর্মী সম্মেলনে কেঁওচিয়ার ৩ ওয়ার্ডে কমিটি গঠন 

সাতকানিয়া উপজেলার কেঁওচিয়া ইউনিয়নের ১,২ ও ৩ নম্বর ওয়ার্ড...

আরও পড়ুন

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণ; ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণের ঘটনায় ছয় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।আজ শনিবার শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. শাহ মো. হেলাল উদ্দীনকে...

সাতকানিয়ায় গণতান্ত্রিক যুবদলের কর্মী সম্মেলনে কেঁওচিয়ার ৩ ওয়ার্ডে কমিটি গঠন 

সাতকানিয়া উপজেলার কেঁওচিয়া ইউনিয়নের ১,২ ও ৩ নম্বর ওয়ার্ড গণতান্ত্রিক যুবদলের কর্মী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।শুক্রবার (৬ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার কেঁওচিয়া উচ্চ বিদ্যালয়ের হল রুমে...

মিরসরাই উপজেলার ১৬ ইউনিয়ন দুই পৌরসভায় বিএনপির বর্ধিত সভা অনুষ্ঠিত

মিরসরাই উপজেলার ১৬ ইউনিয়ন ও দুই পৌরসভা বিএনপির বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে।শনিবার (৭ সেপ্টেম্বর) মিরসরাই উপজেলা বিএনপির সদস্য সচিব গাজী নিজাম উদ্দিন এর সভাপতিত্বে...

সীতাকুণ্ডে জাহাজভাঙা কারখানায় বিস্ফোরণ, ১২ শ্রমিক দগ্ধ

চট্টগ্রামের সীতাকুণ্ডের জাহাজভাঙা কারখানায় স্ক্র্যাপ জাহাজের পাম্প রুমে কাটিং কাজ করার সময় ভয়াবহ বিস্ফোরণে অন্তত ১২ শ্রমিক দগ্ধ হয়েছেন।শনিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে সোনাইছড়ি ইউনিয়নের...