গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 19 May 2024

চকরিয়ায় সরিষা উৎপাদনে খুশি প্রান্তিক কৃষকরা

নিজস্ব প্রতিবেদক

চকরিয়া উপজেলায় প্রতিবছর জমিতে আবাদ হয় আউশ, আমন ও বোরোর। এই তিন ফসল ঘরে তোলার বাইরেও বোরো আবাদের আগে ৭০ থেকে ৮০ দিন জমিগুলো খালি পড়ে থাকে। সেই স্বল্প সময়কেও কাজে লাগানো হয়েছে সরিষা উৎপাদনে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, প্রতিবছর তিন ফসলি জমিকে চার ফসলি জমিতে রূপান্তরের মধ্য দিয়ে সরিষার আবাদ করে প্রান্তিক চাষিরা আর্থিকভাবে বেশ লাভবান হচ্ছে। এতে ভোজ্য তেলের চাহিদাও পূরণ হচ্ছে সরিষার আবাদের মধ্য দিয়ে। চকরিয়ায় ২৫০ হেক্টর জমিতে সরিষা উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে মাঠে নেমেছেন প্রান্তিক কৃষকেরা। কৃষি বিভাগের পক্ষ থেকে চাষিকে সরকারি প্রণোদনা হিসেবে দেওয়া হয়েছে বীজ ও সার, সেইসাথে নানা পরামর্শ। অনেক চাষি নিজেদের উদ্যোগেও এই আবাদ করেছেন।

মাঠপর্যায়ে কর্মরত চকরিয়া কৃষি বিভাগের উপ–সহকারী কর্মকর্তা রাজীব দে বলেন, প্রতিবছর জমিতে আউশ, আমন ও বোরোসহ তিনবার ফসল উৎপাদন করা যায়। তবে বোরো চাষ শুরু করার আগে জমি খিল পড়ে থাকে আনুমানিক ৭০ থেকে ৮০ দিন। তাছাড়া অনাবাদি পড়ে থাকা অনেক জমিকেও সরিষার উৎপাদনে কাজে লাগানো হয়েছে। এতে কম খরচে, কম পরিশ্রমে অধিক ফসল গোলায় তুলতে পারছেন প্রান্তিক কৃষকেরা।

তিনি জানান, প্রতি একর জমিতে সরিষা উৎপাদনে খরচ পড়ে ৩৬ হাজার ৭২৫ টাকা। সরিষা উৎপাদনের পর খরচ বাদ দিয়ে কৃষকের নিট লাভ হয় ২০ হাজার টাকার বেশি। এতে দিন দিন সরিষার আবাদের দিকেও ঝুঁকছেন প্রান্তিক কৃষকেরা।

চকরিয়ার কাকারা ইউনিয়নের কৃষক মো. নূর উদ্দীন বলেন, দুই কানি জমিতে তিন ফসল আবাদের পর সরিষার আবাদ শুরু করি। এতে খরচ পড়েছে প্রায় ১০ হাজার টাকা। বর্তমানে সরিষার দামও ভাল পাওয়া যাচ্ছে। এতে আরও বেশি উদ্বুদ্ধ হয়ে এবারও একই পরিমাণ জমিতে সরিষার আবাদ করেছি। প্রণোদনা হিসেবে বিনামূল্যে বীজ ও সার পেয়েছি কৃষি বিভাগের পক্ষ থেকে। তাছাড়া জমিতে কোন ধরনের সেচও দিতে হয় না। মাঠপর্যায়ের কৃষি কর্মকর্তাও নানান পরামর্শ দেওয়ায় আশা করছি এবারও বাম্পার ফলন হবে সরিষার। প্রান্তিক কৃষকেরা বলছেন, সরিষা তেলের ব্যবহার বেড়ে যাওয়ায় বাজারে সরিষার দাম এখন বেশ ভালো।তাই আমরা সরিষা চাষের উদ্যোগ নিয়ে থাকি।ফলে আমরা প্রান্তিক কৃষকরা সরিষা উৎপাদন করে ভালো দামে বিক্রি করে খুশি হই। বাজার পরিস্থিতি যদি স্থিতিশীল থাকে, তাহলে এবারও উৎপাদিত সরিষা বিক্রি করে বেশ লাভের মুখ দেখবেন তারা।

সরিষা আবাদের লক্ষ্যমাত্রার অর্জন নিয়ে চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এস এম নাসিম হোসেন বলেন, চলতি মৌসুমে কৃষক তার জমিতে উন্নত জাতের সরিষার চাষ করেছেন। তন্মধ্যে বেশ জনপ্রিয় জাত হচ্ছে বারি সরিষা–১৪, এর পর বারি সরিষা–১১ ও বিনা সরিষা–৯। এই সরিষা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য প্রণোদনা হিসেবে দেওয়া হয়েছে বিভিন্ন প্রকল্পের আওতায় সার, বীজ ও নগদ টাকা। এতে প্রান্তিক কৃষকেরা এবারও বেশ লাভের মুখ দেখবে সরিষা আবাদে।

জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপ–পরিচালক মো কবির হেসেন বলেন, মূলত আমাদের জমিগুলো তিন ফসলা জমি। তন্মধ্যে আমনের ফসল মাঠ থেকে গোলায় তোলার পর প্রায় ৮০দিন খালি পড়ে থাকে। সেই সময়কে সরিষা চাষে কাজে লাগানোর জন্য মাঠপর্যায়ের প্রান্তিক কৃষককে উদ্বুদ্ধ করাসহ সরকারিভাবে প্রণোদনার আওতায় নিয়ে আসা হয়।

সর্বশেষ

রাউজানে বজ্রপাতে দুই গবাদি পশুর মৃত্যু

চট্টগ্রামের রাউজানে বজ্রপাতে কৃষকের দুই গরুর মৃত্যু হয়েছে। রোববার...

ফটিকছড়িতে বজ্রপাতে দগ্ধ যুবকের মৃত্যু

বজ্রপাতে দগ্ধ হয়ে ১২ দিন মৃত্যুর সাথে যুদ্ধ করে...

বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩

বান্দরবানের রুমা উপজেলার রনিন পাড়ার কাছে ডেবাছড়া এলাকায় কেএনএফের...

বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ 

মানবদেহের জন্য ক্ষতিকর  এসএমসি প্লাসের বাজারে থাকা সব ইলেক্ট্রোলাইট...

তরুণদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

দেশের তরুণদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ারও আহ্বান...

শেষ মুহূর্তে প্রচারনায় মুখরিত কাপ্তাইয়ের বিভিন্ন জনপদ 

আগামী ২১ মে কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে...

আরও পড়ুন

ফটিকছড়িতে বজ্রপাতে দগ্ধ যুবকের মৃত্যু

বজ্রপাতে দগ্ধ হয়ে ১২ দিন মৃত্যুর সাথে যুদ্ধ করে হেরে গেলেন মুহাম্মদ শামসুল আলম (৩৫)। শনিবার (১৮ মে) চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে তার মৃত্যু...

শেষ মুহূর্তে প্রচারনায় মুখরিত কাপ্তাইয়ের বিভিন্ন জনপদ 

আগামী ২১ মে কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে শেষ মুহূর্তে  প্রচার প্রচারনায় জমে উঠেছে কাপ্তাইয়ের বিভিন্ন জনপদ। জয়ের জন্য মরিয়া হয়ে ছুটছেন তিন...

আনোয়ারায় সাংবাদিকদের সাথে চেয়ারম্যান প্রার্থী কাজী মোজাম্মেল এর মতবিনিময় 

আগামী ২৯ মে তৃতীয় ধাপের আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন চেয়ারম্যান পদ প্রার্থী হিসেবে প্রতিদ্ন্ধীতা করছেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি কাজী মোজাম্মেল হক। নির্বাচনে...

কর্ণফুলীতে মেধাবৃত্তি-প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা

বর্ণাঢ্য আয়োজনের মধ্যেদিয়ে কর্ণফুলীতে হযরত শাহ্ মীর (র:) মেধাবৃত্তি-প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।শুক্রবার (১৭ মে) বিকেলে উপজেলার ফয়জুল বারী ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার হলরুমে...