গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 2 May 2024

চকরিয়ায় সরিষা উৎপাদনে খুশি প্রান্তিক কৃষকরা

নিজস্ব প্রতিবেদক

চকরিয়া উপজেলায় প্রতিবছর জমিতে আবাদ হয় আউশ, আমন ও বোরোর। এই তিন ফসল ঘরে তোলার বাইরেও বোরো আবাদের আগে ৭০ থেকে ৮০ দিন জমিগুলো খালি পড়ে থাকে। সেই স্বল্প সময়কেও কাজে লাগানো হয়েছে সরিষা উৎপাদনে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, প্রতিবছর তিন ফসলি জমিকে চার ফসলি জমিতে রূপান্তরের মধ্য দিয়ে সরিষার আবাদ করে প্রান্তিক চাষিরা আর্থিকভাবে বেশ লাভবান হচ্ছে। এতে ভোজ্য তেলের চাহিদাও পূরণ হচ্ছে সরিষার আবাদের মধ্য দিয়ে। চকরিয়ায় ২৫০ হেক্টর জমিতে সরিষা উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে মাঠে নেমেছেন প্রান্তিক কৃষকেরা। কৃষি বিভাগের পক্ষ থেকে চাষিকে সরকারি প্রণোদনা হিসেবে দেওয়া হয়েছে বীজ ও সার, সেইসাথে নানা পরামর্শ। অনেক চাষি নিজেদের উদ্যোগেও এই আবাদ করেছেন।

মাঠপর্যায়ে কর্মরত চকরিয়া কৃষি বিভাগের উপ–সহকারী কর্মকর্তা রাজীব দে বলেন, প্রতিবছর জমিতে আউশ, আমন ও বোরোসহ তিনবার ফসল উৎপাদন করা যায়। তবে বোরো চাষ শুরু করার আগে জমি খিল পড়ে থাকে আনুমানিক ৭০ থেকে ৮০ দিন। তাছাড়া অনাবাদি পড়ে থাকা অনেক জমিকেও সরিষার উৎপাদনে কাজে লাগানো হয়েছে। এতে কম খরচে, কম পরিশ্রমে অধিক ফসল গোলায় তুলতে পারছেন প্রান্তিক কৃষকেরা।

তিনি জানান, প্রতি একর জমিতে সরিষা উৎপাদনে খরচ পড়ে ৩৬ হাজার ৭২৫ টাকা। সরিষা উৎপাদনের পর খরচ বাদ দিয়ে কৃষকের নিট লাভ হয় ২০ হাজার টাকার বেশি। এতে দিন দিন সরিষার আবাদের দিকেও ঝুঁকছেন প্রান্তিক কৃষকেরা।

চকরিয়ার কাকারা ইউনিয়নের কৃষক মো. নূর উদ্দীন বলেন, দুই কানি জমিতে তিন ফসল আবাদের পর সরিষার আবাদ শুরু করি। এতে খরচ পড়েছে প্রায় ১০ হাজার টাকা। বর্তমানে সরিষার দামও ভাল পাওয়া যাচ্ছে। এতে আরও বেশি উদ্বুদ্ধ হয়ে এবারও একই পরিমাণ জমিতে সরিষার আবাদ করেছি। প্রণোদনা হিসেবে বিনামূল্যে বীজ ও সার পেয়েছি কৃষি বিভাগের পক্ষ থেকে। তাছাড়া জমিতে কোন ধরনের সেচও দিতে হয় না। মাঠপর্যায়ের কৃষি কর্মকর্তাও নানান পরামর্শ দেওয়ায় আশা করছি এবারও বাম্পার ফলন হবে সরিষার। প্রান্তিক কৃষকেরা বলছেন, সরিষা তেলের ব্যবহার বেড়ে যাওয়ায় বাজারে সরিষার দাম এখন বেশ ভালো।তাই আমরা সরিষা চাষের উদ্যোগ নিয়ে থাকি।ফলে আমরা প্রান্তিক কৃষকরা সরিষা উৎপাদন করে ভালো দামে বিক্রি করে খুশি হই। বাজার পরিস্থিতি যদি স্থিতিশীল থাকে, তাহলে এবারও উৎপাদিত সরিষা বিক্রি করে বেশ লাভের মুখ দেখবেন তারা।

সরিষা আবাদের লক্ষ্যমাত্রার অর্জন নিয়ে চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এস এম নাসিম হোসেন বলেন, চলতি মৌসুমে কৃষক তার জমিতে উন্নত জাতের সরিষার চাষ করেছেন। তন্মধ্যে বেশ জনপ্রিয় জাত হচ্ছে বারি সরিষা–১৪, এর পর বারি সরিষা–১১ ও বিনা সরিষা–৯। এই সরিষা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য প্রণোদনা হিসেবে দেওয়া হয়েছে বিভিন্ন প্রকল্পের আওতায় সার, বীজ ও নগদ টাকা। এতে প্রান্তিক কৃষকেরা এবারও বেশ লাভের মুখ দেখবে সরিষা আবাদে।

জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপ–পরিচালক মো কবির হেসেন বলেন, মূলত আমাদের জমিগুলো তিন ফসলা জমি। তন্মধ্যে আমনের ফসল মাঠ থেকে গোলায় তোলার পর প্রায় ৮০দিন খালি পড়ে থাকে। সেই সময়কে সরিষা চাষে কাজে লাগানোর জন্য মাঠপর্যায়ের প্রান্তিক কৃষককে উদ্বুদ্ধ করাসহ সরকারিভাবে প্রণোদনার আওতায় নিয়ে আসা হয়।

সর্বশেষ

ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে শিক্ষার্থীর মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে মো. সিমরান উদ্দিন (১৬) নামে এক...

চট্টগ্রামের উন্নয়নের স্বার্থে একযোগে কাজ করবে চসিক-সিডিএ

চট্টগ্রামের উন্নয়নের স্বার্থে সমন্বয়হীনতা এড়িয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও...

শ্রমিককে বঞ্চিত করলে কাউকে ছাড় নয়: প্রধানমন্ত্রী

মালিকদের বিলাসিতা কমিয়ে শ্রমিকদের দিকে বিশেষ নজর দেওয়ার আহ্বান...

মিরসরাইয়ে হারানো ঐতিহ্য ফেরাতে ঘুড়ি উৎসব

গ্রাম বাংলার চিরচেনা ঐতিহ্যের অন্যতম একটি ঘুড়ি। কালের বিবর্তনে...

চন্দনাইশে অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ৫ দোকান 

চন্দনাইশ উপজেলার বরমা ধামাইরহাট বাজারে অগ্নিকাণ্ডে ৫ টি দোকান...

চট্টগ্রামে ৬ সাংস্কৃতিক সংগঠনের মে দিবস উদযাপন

শ্রমিকদের আট ঘণ্টা কাজ ও ন্যূনতম মজুরি নিশ্চিত ও...

আরও পড়ুন

ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে শিক্ষার্থীর মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে মো. সিমরান উদ্দিন (১৬) নামে এক স্কুল শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।বুধবার (১ মে) সন্ধ্যায় উপজেলার রোসাংগিরি ইউনিয়নের ধুরুংকুল এলাকার আহাম্মদ ছাফা সারাং...

মিরসরাইয়ে হারানো ঐতিহ্য ফেরাতে ঘুড়ি উৎসব

গ্রাম বাংলার চিরচেনা ঐতিহ্যের অন্যতম একটি ঘুড়ি। কালের বিবর্তনে এই ঐতিহ্য অনেকটা হারাতে বসেছে। হারানো এই ঐতিহ্যকে ফেরাতে তীব্র তাপদাহকে উপেক্ষা করে মিরসরাইয়ে প্রথমবারের...

শান্তিনগরে অগ্নিকান্ডে ২৯ দোকান পুড়ে ছাই

পার্বত্য খাগড়াছড়ি জেলা শহরের শান্তিনগর এলাকায় মধ্যরাতে অগ্নিকান্ডে ২৯টির বেশি দোকান পুড়ে গেছে।মঙ্গলবার রাত ১২টার দিকে তালুকদার মার্কেটে এ অগ্নিকাণ্ড ঘটে।এতে কোনো হতাহতের ঘটনা...

শ্রমজীবী মানুষের মাঝে আখের রস বিতরণ

“শ্রমিক-মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ” প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন(কেইউজে)'র উদ্যোগে মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে শ্রমজীবি ও সাধারণ...