গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 26 April 2024

ওটিডিএমসির ২৩ বছর পূর্তি উপলক্ষে দু’দিনব্যাপী নৃত্য উৎসব

নিউজ ডেস্ক

বাংলাদেশের একমাত্র ওড়িশী বিদ্যায়তন “ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, চট্টগ্রাম”-এর পথ ২৩ বছরে পর্দাপন উপলক্ষে ২ দিন ব্যাপী ‘থিয়েটার ইন্সটিটিউট, চট্টগ্রাম’এ বৃহৎ নৃত্যমেলার আয়োজন করা হয়েছে।

উৎসবের প্রথম দিন ১৩ ই জানুয়ারি উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন ভারতের প্রখ্যাত শিক্ষাবিদ, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তণ উপাচার্য প্রফেসর ড. পবিত্র সরকার, প্রধান অতিথি প্রফেসর ড. শিরীণ আখতার, মাননীয় উপাচার্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আগরতলা ত্রিপুরার ভুবনেশ্বরী টেলিভিশনের কর্ণধার, বাচিকশিল্পী, নৃত্যশিল্পী শ্রীমতী মনীষা পাল চৌধুরী।

উদ্বোধনী দিনে আগমনী, প্রজাপতি, হাসি-খুশি, শাপলা ও সূর্যমুখী বিভাগের প্রায় ২০০ শিশুশিল্পী অংশ নেবে।

সভাপতিত্ব করবেন প্রতিষ্ঠানের সভাপতি, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম এর সম্মানিত উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। উৎসবের ২য় দিন ‘ওড়িশী-রবীন্দ্র নৃত্যকলা সন্ধ্যা ও সম্মাননা পর্ব’।

এবার আজীবন সম্মাননা পাচ্ছেন-প্রখ্যাত শিক্ষাবিদ, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. পবিত্র সরকার। ‘শিল্প সম্মাননা-২০২৩’ পাচ্ছেন প্রবন্ধ ও গবেষণার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক অধ্যাপক ড. মহীবুল আজিজ ও বাচিকশিল্পী, নৃত্যশিল্পী, ভুবনেশ্বর টেলিভিশনের কর্ণধার মনীষা পাল চৌধুরী।

আলোচক হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ড. শিরীণ আখতার, উপাচার্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। প্রাবন্ধিক সেলিনা শেলী, সঞ্জয় দেওয়ানজী।

সম্মাননা পর্বের সভাপতিত্ব করবেন প্রতিষ্ঠানের সভাপতি প্রফেসর ড. অনুপম সেন। ওড়িশী ও রবীন্দ্র নৃত্যকলা সন্ধ্যার গ্রন্থনা ও পরিকল্পনা করেছেন নৃত্যশিল্পী ও পরিচালক প্রমা অবন্তী।

ওড়িশী নৃত্য পরিবেশনায় থাকছেন তন্বী দাশ, আফসানা ইকবাল হিয়া, নিবিড় দাশ গুপ্তা (আহ্বায়ক), জয়িতা দত্ত,রিয়া বড়ুয়া, তূষি শর্মা, সাথী বিশ্বাস, ময়ূখ সরকার, দিয়া দাশ গুপ্তা, মৈত্রী চক্রবর্তী, অর্জিতা সেন চৌধুরী, তাহিয়া তানভীন দিহান, ঈষিকা দাশ, স্বর্বাণী দত্ত, বৈশাখী বড়ুয়া, শ্রাবণী ধর ও অর্পিতা পাল।

মঞ্চ পরিকল্পনা ও নির্দেশনায় রয়েছেন অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক অরুপ বড়ুয়া, আলোক প্রক্ষেপণে রয়েছেন আদনান সামি, ধারাভাষ্যে রয়েছেন আবৃত্তিশিল্পী রাশেদ হাসান, ফারুক তাহের ও কঙ্কন দাশ। পান্ডুলিপি সম্পাদনা করেছেন অভ্র বড়ুয়া, শব্দ প্রক্ষেপণে রয়েছেন সুমেধ বড়ুয়া।

সর্বশেষ

নামাজ থেকে এসে দেখলেন রিকশা উধাও, পিবিআইয়ের উদ্ধার, ৫ চোর সদস্য গ্রেপ্তার

মসজিদের পাশে নিজের নব্বই হাজার টাকা দামের অটোরিকশাটি রেখে...

পার্বত্য চট্টগ্রাম সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত  

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২য় বৈঠক...

সাজেকে নিহত ও আহত পরিবারকে বিআরটিএর আর্থিক অনুদান  

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে সড়ক দুর্ঘটনায় নিহত প্রত্যেক পরিবারকে...

বৃষ্টির জন্য বান্দরবানে নামাজ আদায়

তীব্র দাবদাহে জনজীবনে নেমে এসেছে চরম ভোগান্তি,এ ছাড়াও অতিমাত্রায়...

তাপদাহ: হিটস্ট্রোকে এবার স্কুল শিক্ষার্থীর মৃত্যু

হিটস্ট্রোকে ঢাকায় রুশমিয়া জেবিন (১৬) নামের এক স্কুল শিক্ষার্থীর...

আবদুল জব্বারের বলি খেলা ও বৈশাখী মেলায় হামদর্দের রুহ্ আফজা শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর ঐতিহাসিক লালদীঘি মাঠে অনুষ্ঠিত আবদুল জব্বারের বলি...

আরও পড়ুন

আবদুল জব্বারের বলি খেলা ও বৈশাখী মেলায় হামদর্দের রুহ্ আফজা শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর ঐতিহাসিক লালদীঘি মাঠে অনুষ্ঠিত আবদুল জব্বারের বলি খেলা ও বৈশাখী মেলায় আগত বিভিন্ন পণ্য বিক্রেতা ও দর্শর্নাথীদের মাঝে বিনামূল্যে হামদর্দের রুহ্ আফজা...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ

সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের পর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে...

জব্বারের বলী খেলায় এবারের চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ বলী

চট্টগ্রামের ঐতিহাসিক আব্দুল জব্বারের বলী খেলায় ১১৫তম আসরে সীতাকুণ্ডের রাসেল বলীকে হারিয়ে চ্যাম্পিয়ন শিরোপা আর্জন করেছেন কুমিল্লার বাঘা শরীফ বলী।২৫ এপ্রিল (বৃহস্পতিবার) নগরীর লালদীঘির...

মিরসরাইয়ে জুস খাইয়ে ব্যবসায়ির টাকা লুট, গ্রেফতার ১

চট্টগ্রামের মিরসরাইয়ে জুসের সঙ্গে নেশা জাতীয় দ্রব্য মিশিয়ে তা খাইয়ে এক ব্যবসায়ীর ব্যাগে থাকা নগদ ২৪ লক্ষ ১৫ হাজার টাকা লুট কারার মূলহোতাকে গ্রেফতার...