গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 26 April 2024

কক্সবাজারে তিন দিনে ৬ লাখ পর্যটক খরচ করেছেন হাজার কোটি টাকা

পর্যটকে ভরপুর থাকবে আরো দুই সপ্তাহ

এইচ এম ফরিদুল আলম শাহীন, কক্সবাজার।

পর্যটকে ভরপুর কক্সবাজার। টানা তিনদিনের ছুটি শেষ হলে ও পর্যটকের আনাগোনায় ফের সরব হয়ে উঠেছে কক্সবাজার। গত তিন দিনে কক্সবাজারে পর্যটন খাতে ব্যবসা হয়েছে ৯ শ’ থেকে এক হাজার কোটি টাকার। শুধুমাত্র এই তিন দিনে শুটকি বিক্রি হয়েছে ৪০ কোটি টাকার।

শুটকি ব্যবসায়ী সমিতির সভাপতি আতিকুর রহমান বলেন, ৬০ থেকে ৭০ শতাংশ পর্যটক শুটকি না কিনে কক্সবাজার ত্যাগ করেন না।

সমুদ্র সৈকতসহ নগরীর বিভিন্ন এলাকা ও পর্যটক স্পটে ভীড় দিন দিন বাড়ছে। সাগর তীর, রামু বৌদ্ধ মন্দির, মহেশখালী আদিনাথ মন্দির, হিমছড়ি, ইনানী, দরিয়া নগর, ঘুমঘুম কুমির প্রজনন কেন্দ্র ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনন্দে মেতেছেন ভ্রমণ পিপাসুরা।

শীতের সকালে মিষ্টি রোদে, সৈকতের বিভিন্ন পয়েন্টে থেকে পর্যটকরা ভিড় করছেন প্রতিদিন। ভিড় রয়েছে হোটেল-মোটেলের অলিগলিতেও। পর্যটকবাহী সাধারণ পরিবহন, ইজিবাইক, সিএনজি অটোরিকশায় বাস টার্মিনাল বাইপাস সড়ক, কলাতলী ডলফিন মোড়, হোটেল-মোটেল জোন, লাবণী, শৈবাল সড়কে ব্যাপক যানজট জনজটে এখন একাকার।

করোনার দুর্যোগ কাটিয়ে গত বছরের শেষ সময়ে খুলেছে হোটেল-মোটেলসহ পর্যটন স্পট। এরপর বিভিন্ন দিবসে কিছু পর্যটক এসেছিল সৈকত নগরী কক্সবাজারে। এরপর বর্ষা, ঘূর্ণিঝড়সহ সব মিলিয়ে আবারও ভাটা পড়ে পর্যটনে।

নাইক্যংছড়ি-উখিয়া-টেকনাফে মিয়ানমার সীমান্তের ওপারে সাম্প্রতিক সংঘাত ও নাফ নদীর নাব্যতা সংকটে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-পথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ। স্বল্প ব্যয় ও সহজ পথে সেন্টমার্টিন ভ্রমণ বন্ধ থাকা সত্বেও কক্সবাজারে মধ্য ও নিম্নবিত্ত পর্যটক উপস্থিতি চোখে পড়ার মত। ফলে, গেস্ট হাউজ, কটেজ ও ননস্টার হোটেলগুলো এখন আর ফাঁকা নেই। মৌসুমের এ সময়ে চলছে পর্যটন ব্যবসা।

সবচেয়ে বেশী আলো ছড়িয়েছে বড় দিনের ছুটি। সাপ্তাহিক ছুটির সঙ্গে বড়দিনের ছুটি এক হওয়ায় টানা তিনদিনের ছুটির সুযোগকে কাজে লাগাতে ভ্রমণ প্রেমীরা কক্সবাজার আসছেন। শুধু তাই নয় বছরের শেষে এ তিনদিনের ছুটির সাথে যোগ হতে যাচ্ছে থার্টি ফাষ্ট নাইট তাও ছুটির সময়ে। অনেক পর্যটক বছরের শেষ সূর্যাস্ত ও নব বর্ষের সূর্যোদয় দেখার জন্য এক সপ্তাহ আগে থেকে ছুটে এসেছেন কক্সবাজারে। এ জন্য আগাম বুকিং নিয়েছেন হোটেল-মোটেল ও কটেজ কক্ষ। ব্যয়বহুল জেনেও অনেকে আগাম টিকেট কেটেছেন।আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কক্সবাজারে কোন হোটেল কক্ষ খালী নেই। তবে আগামী ১০ জানুয়ারি পর্যন্ত বুকিং আছে ৮৫ শতাংশ হোটেল কক্ষ। কক্সবাজার-সেন্টমার্টিন নৌ-রুটে চলা কর্ণফুলী ও বার আউলিয়া জাহাজের টিকেট আগাম বুকিং হয়ে গেছে ৭০ শতাংশ। অসংখ্য নবদম্পতি হানিমুনে ছুটে এসেছেন কক্সবাজার।

পুরনো ঢাকার নিহাদ ও পুস্পিতা মাত্র ১৫ /২০ আগে বিয়ে হয়েছে। বিয়ের আগে তাদের দু জনের মধ্যে কথা ছিল কক্সবাজারে হানিমুনে যেতে হবে। তাই তারা এসেছেন গত ২৩ ডিসেম্বর। থাকবেন ৫ জানুয়ারি পর্যন্ত। দেখবেন কক্সবাজারের সব পর্যটন স্পট।

এ রকম অনেকে লম্বা ছুটি নিয়ে স্বামী স্ত্রী, পরিবার পরিজন নিয়ে বা প্রেমিক এসেছেন। বিশেষ করে আইনজীবী, শিক্ষক শিক্ষার্থী সংখা উল্লেখযোগ্য। সেন্টমার্টিনেও এবারে আগাম কিছু বুকিং পেয়েছে সেখানকার হোটেল ব্যবসায়ীরা।

এ তিনদিনের ছুটিতে কক্সবাজারে ৬ লাখের বেশী পর্যটকের উপস্থিতি ঘটেছে কক্সবাজারে। এসময়ে ভালো ব্যবসা হয়েছে পর্যটন ব্যবসায়ীদের।

হোটেল গ্র্যন্ড সেন্ডির মালিক ও পরিচালক আবদু রহমান বলেন, বর্তমান সময়ে গড়ে দেড় থেকে একলাখ ৮০ হাজার পর্যটক কক্সবাজারে অবস্থান করছেন। গেল তিন দিনের ছুটিতে পর্যটক সমাগম হয়েছে ৬ লাখের বেশী।এতে জনপ্রতি পর্যটক ১৫ হাজার থেকে দুই, আড়াই লাখ টাকা পর্যন্ত খরচ করেছেন। এতে এই তিন দিনে ৯ শত কোটি থেকে এক হাজার কোটি টাকার ব্যবসা হয়েছে পর্যটন খাতে। এমনটা মনে করেন

সংশ্লিষ্ট পর্যটন ব্যবসায়ীরা কক্সবাজার দোকান মালিক সমিতির সভাপতি কাউন্সিলর মাহবুবুর রহমান জানিয়েছেন, দেশের সার্বিক পরিস্থিতি ভালো থাকায় পর্যটকের সংখ্যা এ মৌসুমে ভালো হয়েছে। আশা করছি পুরো মৌসুম জুড়ে থাকবে পর্যটক।

কক্সবাজার পৌর মেয়র মুজিবুর রহমান বলেন, মানুষের হাতে টাকা পয়সা পর্যাপ্ত রয়েছে। বর্তমান সরকার দেশকে মধ্যম আয়ের দেশের তালিকায় নিয়ে গেছে।দেশকে উন্নত দেশের তালিকায় নিয়ে যেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে। কক্সবাজার কে উন্নত নগরী হিসাবে গড়ে তুলতে বহুমূখী উন্নয়নের মেগা প্রকল্পের কাজ চলছে।নতুন নতুন পর্যটন স্পট তৈরী হচ্ছে।ফলে কক্সবাজারের প্রতি দিন দিন পর্যটন আকর্ষণ বাড়ছে।

তিনি আরো বলেন, অতিরিক্ত পর্যটক আগমন মাথায় রেখে সেভাবে নিরাপত্তা বলয় তৈরি করেছে কক্সবাজার ট্যুরিস্ট পুলিশ। নিরাপত্তার পাশাপাশি প্রাথমিক চিকিৎসা, তথ্য সেবা, পানীয় জলের ব্যবস্থাসহ নানা সেবামূলক কার্যক্রমের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ট্যুরিস্ট পুলিশের সিনিয়র এএসপি মিজানুজ্জামান চৌধুরী।

হোটেল মালিকদের বরাত দিয়ে তিনি জানান, ছুটিকে টার্গেট করে এক সপ্তাহ আগে থেকে আগাম বুকিং হয়ে আছে সাড়ে পাঁচ শতাধিক হোটেল-মোটেল-রিসোর্ট। এতে টইটম্বুর পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতে সর্তক অবস্থায় রয়েছে পুলিশ। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সিসিটিভির আওতায় আনা হয়েছে পর্যটন স্পটগুলো। ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে দ্রুত প্রাথমিক চিকিৎসা ও খাবার পানির ব্যবস্থা রয়েছে সৈকতে।

ট্যুর অপারেটর ওনার্স অ্যাসোসিয়েশন অব কক্সবাজার (টুয়াক) সভাপতি মো. রেজাউল করিম বলেন, তিন দিনের ছুটিতে কক্সবাজারের সিংহভাগ হোটেল আগাম বুকিং হয়েছিল। পর্যটকরা অনলাইনে রুম চাইলেও দেওয়া যাচ্ছে না। ছুটির দিনগুলোতে ঝিমিয়ে পড়া কক্সবাজার অগুনিত পর্যটকে আবারও সরব হয়ে উঠেছে।

নরসিংদির পর্যটক দম্পতি সাইফুর রহমান ও বর্ণা জানান, দীর্ঘদিন কোথাও যাওয়া হয়নি- তাই বড়দিনের ছুটিসহ টানা বন্ধ পেয়ে বাড়ির সবাইকে নিয়ে কক্সবাজার এসেছি।থাকবো ৩১ ডিসেম্বর পর্যন্ত। আমাদের মতো আরও অনেকে এসেছেন বেড়াতে। হোটেলের প্রায় রুমে গিজগিজ করছে পর্যটক।

তারকা হোটেল মিডিয়া ইন্টার ন্যশনাল লিঃ এর মালিক শাহ আলম চৌধুরী প্রকাশ রাজা শাহ আলম বলেন, পর্যটন মৌসুমে প্রায় প্রতিদিন কমবেশি পর্যটক কক্সবাজারে অবস্থান করেন। সরকারি দিবসের সঙ্গে সাপ্তাহিক ছুটি মিলে টানা ছুটি পেলে পর্যটক সমাগম বাড়ে।খ্রিস্টানদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিনের সঙ্গে সাপ্তাহিক ছুটি মিলে টানা বন্ধ পেয়ে অনেক লোক বেড়াতে আসছেন। এমনিতেই বছরের শেষে চাকুরীজীবীরা বেশীর ভাগ অলস সময় কাটায়।শিক্ষার্থীদের হাতে প্রচুর সময় থাকে। আমাদের হোটেলে জানুয়ারীর ১০ তারিখ পর্যন্ত খালি নেই।

কলাতলীর হোটেল সায়মনের ব্যবস্থাপ নাছির উদ্দীন বলেন, হোটেল-মোটেলে যে পরিমাণ ধারণ ক্ষমতা তার চেয়েও লোকসমাগম বেশি। রুম বুকিং করে যারা এসেছেন তারা ছাড়া বাকিরা ভোগান্তিতে পড়তে পারেন। দেড় লক্ষাধিক লোক থাকার আয়োজন রয়েছে কক্সবাজারে। কিন্তু এ তিনদিনে ৬ লাখের বেশি পর্যটক এসেছেন কক্সবাজারে।

সি সেইফ লাইফ গার্ডের সুপারভাইজার মোহাম্মদ ওসমান বলেন, বিপুল সংখ্যক নারী-পুরুষ সৈকতে নিয়মিত থাকেন। বন্ধের দিনে এ সংখ্যা বাড়ে। ঢেউয়ের তালে দাপিয়ে বেড়ান সব বয়সী পর্যটক। তাদের নিরাপদ রাখতে সতর্কতায় থাকি আমরা।

তারকা হোটেল লংবীচ লিমিটেডের পরিচালক সোহাইনুল ইসলাম বলেন, করোনা আমাদের ঋণগ্রস্ত করেছে। বিজয় দিবসে পর্যটক উপস্থিতি বাড়বে ভেবেছিলাম কিন্তু বন্ধের দিন পড়াতে বাড়তি সুবিধা হয়নি। চলতি সপ্তাহে শুক্রবার থেকে রোববার পর্যটকের উপস্থিতি আমাদের আশান্বিত করছে।

ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের এসপি মো. জিল্লুর রহমান বলেন, পর্যটকদের নিরাপত্তায় সৈকত ও আশপাশে পোশাকধারী পর্যাপ্ত পুলিশ মোতায়েন রয়েছে। সৈকতে বিচ বাইক নিয়েও রয়েছে টহল। তিনটি বেসরকারি লাইফ গার্ড সংস্থার অর্ধশতাধিক প্রশিক্ষিত লাইফগার্ড কর্মী। কন্ট্রোল রুম, পর্যবেক্ষণ টাওয়ারসহ পুরো সৈকত পুলিশের নজরদারির আওতায় রয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম বলেন, পর্যটকদের অনাকাঙ্ক্ষিত হয়রানি রোধে, পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোষাকে এবং পর্যটক বেশেও পুলিশের নারী সদস্য সৈকতে ঘুরছেন। পাশাপাশি র‍্যাবের টহল ও জোরদার রয়েছে। সব মিলিয়ে পর্যটক নিরাপত্তায় সবসময় সতর্ক রয়েছি আমরা।

এ বিষয়ে জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান বলেন, পর্যটকদের সুবিধার্থে সৈকতের লাবণী, সুগন্ধা, কলাতলীসহ প্রতিটি পয়েন্টে তথ্য কেন্দ্র স্থাপন করা হয়েছে। পর্যটক হয়রানি বন্ধে মাঠে থাকছে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একাধিক ভ্রাম্যমাণ আদালত। কোথাও পর্যটক হয়রানির অভিযোগ পেলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। সব কটি পর্যটন জোন নিরাপত্তার চাদরে ঢাকা রয়েছে। যে কারণে কক্সবাজার এসে কোন পর্যটক কোন ধরনের হয়রানি হবার সুযোগ নেই।

তিনি বলেন, বিদেশি পর্যটকদের জন্য আলাদা জোন করা হচ্ছে। বর্তমানে দৈনিক দেড় থেকে দুই লাখ পর্যটক রাত্রী যাপনের ব্যবস্থা রয়েছে। আগামী ৪/৫ বছরে দৈনিক পাঁচ থেকে সাত লাখ পর্যটক থাকার আবাসন তৈরি হচ্ছে। মেরিন ড্রাইভ সড়ককে চার লেনে উন্নীত করা হচ্ছে।

কক্সবাজার – রামু আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল বলেন, কক্সবাজার হতে যাচ্ছে পর্যটন রাজধানী।আগামীতে কক্সবাজার পর্যটন শিল্পই হবে দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। সে লক্ষ্য নিয়ে কক্সবাজারে চলছে উন্নয়নের মেগা প্রকল্প।

সর্বশেষ

থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা

থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিতে...

বাংলাদেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে অথচ বিরোধী দল দেখে না: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী...

থাইল্যান্ডের রাজা-রানির রাজকীয় অতিথি শেখ হাসিনা

থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা...

নামাজ থেকে এসে দেখলেন রিকশা উধাও, পিবিআইয়ের উদ্ধার, ৫ চোর সদস্য গ্রেপ্তার

মসজিদের পাশে নিজের নব্বই হাজার টাকা দামের অটোরিকশাটি রেখে...

পার্বত্য চট্টগ্রাম সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত  

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২য় বৈঠক...

সাজেকে নিহত ও আহত পরিবারকে বিআরটিএর আর্থিক অনুদান  

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে সড়ক দুর্ঘটনায় নিহত প্রত্যেক পরিবারকে...

আরও পড়ুন

থাইল্যান্ডের রাজা-রানির রাজকীয় অতিথি শেখ হাসিনা

থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে দুসিত প্রাসাদের অ্যামফোর্ন সাথার্ন...

পার্বত্য চট্টগ্রাম সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত  

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২য় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।আজ বৃহস্পতিবার (২৫এপ্রিল) রাঙ্গামাটি জেলা পরিষদ সভা কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।সভায় পার্বত্য চট্টগ্রাম...

সাজেকে নিহত ও আহত পরিবারকে বিআরটিএর আর্থিক অনুদান  

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে সড়ক দুর্ঘটনায় নিহত প্রত্যেক পরিবারকে ৫ লাখ আর আহতদেরকে ২ লাখ টাকা করে আর্থিক অনুদান প্রদান ছাড়ারাও হতাহত পরিবারের পাশে...

বৃষ্টির জন্য বান্দরবানে নামাজ আদায়

তীব্র দাবদাহে জনজীবনে নেমে এসেছে চরম ভোগান্তি,এ ছাড়াও অতিমাত্রায় গরমের কারনে বিভিন্ন শারীরিক অসুবিধার সম্মুখীন হচ্ছে মানুষ। তীব্র দাবদাহে আল্লাহ তায়ালার রহমতের বৃষ্টির জন্য...