গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 14 April 2024

রুপার গয়নার উজ্জ্বলতা ধরে রাখবেন যেভাবে

হাল ফ্যাশন এখন রুপার গয়না। বাঙালিয়ানা সাজের সঙ্গে এ গয়নার চল বহু পুরোনো। শাড়ির সঙ্গে মানানসই হলেও বর্তমানে অনেক নারীই কামিজ, কুর্তা বা পশ্চিমা ধাঁচের পোশাকের সঙ্গেও সামঞ্জস্য রেখে পরতে পছন্দ করেন রুপালী বর্ণের এই গয়না।

এতে যেকোনো নারীকেই দেখতে লাগে বেশ আকর্ষণীয়। রুপালী গয়না আপনার সাজকে দেবে এক ভিন্নমাত্রা। তবে শুধু গয়না ব্যবহার করলেই হবে না। যে গয়না আপনাকে করে তোলে অতুলনীয়, তার যত্নআত্তিওতো করতে হবে। তাহলে জেনে নিন শখের গয়নার উজ্জ্বলতা ধরে রাখবেন কীভাবে।

অ্যালুমিনিয়াম ফয়েলের ব্যবহার: রুপার গয়না ঝকঝকে করতে দারুণ কাজ করে অ্যালুমিনিয়াম ফুয়েল। একটা পাত্রে অ্যালুমিনিয়াম ফয়েল রেখে তার উপর রুপার গয়না রাখুন। এবার ২ চামচ বেকিং সোডা মেশানো উষ্ণ গরম পানি দিয়ে আধ ঘণ্টা ভিজিয়ে রাখার পরে আলতোভাবে পরিষ্কার করে নিন। এরপর নরম পরিষ্কার তোয়ালে দিয়ে মুছে ফেলুন। দেখবেন আপনার মলিন হয়ে যাওয়া গয়না আবারও চকচক করছে।

বেকিং সোডার সঙ্গে লবণ ও ভিনেগার: বেকিং সোডা, লবণ ও ভিনেগার মেশানো উষ্ণ গরম পানি দিয়ে সহজেই ঘষে পরিষ্কার করতে পারেন আপনার শখের রুপার গয়না।

পরিষ্কার করতে যে টুথপেস্ট ব্যবহার করবেন: টুথপেস্টও কিন্তু এই গয়না পরিষ্কার করতে বিশেষ সহায়ক। টুথপেস্ট সহজেই উজ্জ্বলতা হারানো রুপার গয়নাকে ফিরিয়ে দিবে তার আগের রূপ। তবে এ ক্ষেত্রে মাথায় রাখতে হবে বেকিং সোডার পরিমাণ কম থাকায় জেল টুথপেস্টে কিন্তু গয়না পরিষ্কার হবে।

রুপার বাক্স নির্বাচন: এ ক্ষেত্রেও কিন্তু আপনাকে থাকতে হবে সতর্ক। এমনভাবে রুপোর গয়না রাখবেন, সেগুলো যাতে সূর্যের আলো থেকে দূরে থাকে এবং অবশ্যই আপনার গয়নার বাক্স যেন শুকনো থাকে। কখনোই একটার পর একটা গয়না চাপিয়ে রাখবেন না। একটা গয়না থেকে অন্য গয়নার মধ্যে যেন যথেষ্ট ব্যবধান থাকে। সেক্ষেত্রে কাঠের বড় গয়নার বাক্স ব্যবহার করতে পারেন।

ব্যবহারের পর মুছে রাখা জরুরি: বাতাসে আর্দ্রতার পাশাপাশি আপনার ত্বকেও কিন্তু রুপার গয়নার বেশ কিছু ক্ষতিকারক দিক লুকিয়ে থাকে। ত্বকের ঘাম, তেল, মেকআপের রাসায়নিক, পারফিউম, লোশন, হেয়ার সিরাম এসব জিনিসও কিন্তু আপনার রুপার গয়নাকে মলিন করে দেবে। তাই প্রতিবার ব্যবহারের পরে গয়না নরম কাপড় দিয়ে মুছে তার পর তুলে রাখুন।

পানি থেকে দূরে রাখুন: যখন রুপার গয়না পরে থাকবেন তখন অবশ্যই খেয়াল রাখবেন সেগুলোতে যেন পানি না জমে। যদি ভুলে পানি লেগে যায় তবে ভেজা গয়না পরে থাকবেন না। যত দ্রুত সম্ভব গয়না খুলে মুছে শুকিয়ে নিন। তাতে আপনার গয়না ভালো থাকবে।

বায়ু নিরোধক ব্যাগ বা বাকশো ব্যবহার: গয়না এদিক-সেদিক ফেলে না রেখে সবসময় বায়ু নিরোধক ব্যাগ বা বাক্স ব্যবহার করুন। বেড়াতে গেলে এই গয়না নিয়ে যেতে চাইলে খুব যত্ন করে প্যাক করুন। যদি মরুভূমির কাছে বা সমুদ্র সৈকতে যাওয়ার পরিকল্পনা থাকে, তা হলে রুপোর গয়না না নেওয়াই ভাল।

সতর্কতা: অনেক সময়ই রুপার গয়নায় মুক্তা বা অন্যান্য দামি পাথর বসানো থাকে। পাথরের ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি। এক্ষেত্রে উষ্ণ গরম পানিতে গয়না চোবানো যাবে না। পাথরগুলো বাদ দিয়ে রুপার গয়নার অন্য অংশগুলোতে অল্প অল্প করে বেকিং সোডা দিয়ে আলতো করে পরিষ্কার করুন।

সর্বশেষ

পর্যটক বরণে প্রস্তুত ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্ক

রোজার ঈদে ও কুরবানের ঈদে টানা ছুটিতে দেশ বিদেশি...

পার্বত্য চট্টগ্রামে শান্তির সুবাতাস বইছে

পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন , আজ...

সোমালিয়ার জলদস্যুদের চেয়েও বিএনপি অনেক বেশি ভয়ঙ্কর: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক ড....

প্রথমবারের মতো সালমানের বাড়িতে রণবীর-আলিয়া

বলিউডের তারকাদের বাড়ির অনুষ্ঠান মানেই জমকালো আয়োজন। গত ১১...

‘পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই’

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, বৈশাখের...

কাল পহেলা বৈশাখ, বাংলা ১৪৩১ সালের প্রথম দিন

আগামীকাল পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হবে নতুন...

আরও পড়ুন

জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা

বিশ্বকাপ জয়ের খুব কাছে চলে এসেছে আর্জেন্টিনা। সেমিফাইনালের স্নায়ুক্ষয়ী লড়াইয়ে জার্মানির বিপক্ষে জয় তুলে নিয়েছে পেনাল্টি শুটআউটে।নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে অমীমাংসিত থাকার...

গ্র্যান্ড লুকের গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত

এ বছর দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয়েছে ভিন্নধর্মী ট্যালেন্ট হান্ট শো ‘গ্র্যান্ড লুক ২০২১’। গত শুক্রবার নগরীর চট্টগ্রাম সিনিয়র’স ক্লাবে অনুষ্ঠিত হয়ে গেল এর...

৩৭তম ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন অনুষ্ঠিত হবে নভেম্বরে

দেশে প্রথমবারের মতো ৩৭তম ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন অনুষ্ঠিত হবে আগামী নভেম্বর মাসেই। একই সাথে দেশের পোশাক খাতকে আরও ব্যান্ডিং করতে সপ্তাহব্যাপী মেইড ইন বাংলাদেশ...