গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 23 April 2024

শরীরে পানির ঘাটতি, বুঝুন ৪ লক্ষণে

চট্টগ্রাম নিউজ ডটকম

আমাদের সুস্বাস্থ্যের জন্য যেমন প্রয়োজন সুষম খাবার, তেমনই জরুরি পানি। প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। এতে শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের হয়ে যাবে। শরীরে পানির অভাব দেখা দিলে নানা সমস্যায় ভুগতে পারেন।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, শরীরে পানির ঘাটতির ফলে ডিহাইড্রেশন হতে পারে আর তা নানান সমস্যার কারণ।

আজ আমরা চার লক্ষণ জানব, যা দেখে সহজেই আপনি বুঝবেন শরীরে পানির ঘাটতি রয়েছে। আসুন, এক ঝলকে দেখে নিই—

ক্লান্তিভাব

মৃদু ডিহাইড্রেশনের ফলে মাথা ধরা ও ক্লান্তিভাব দেখা দিতে পারে। ঘাম, মলমূত্র ত্যাগের মাধ্যমে শরীর থেকে কিছুটা পানি বেরিয়ে যায়। আর আপনি যদি পর্যাপ্ত পানি না খান, পানির ঘাটতি পূরণ না হয়, তবে শরীরে ক্লান্তিভাব দেখা দিতে পারে। এতে করে আপনার মনোসংযোগের অভাব ও মেজাজ খিটখিটে হতে পারে। এ সব লক্ষণে বুঝবেন, শরীরে পানির অভাব রয়েছে।

মুখে দুর্গন্ধ

পানির অভাবে মুখে দুর্গন্ধ হতে পারে। লালা তৈরি করতে ও মুখের ভেতরের ব্যাকটেরিয়া দূর করতে পানি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার শরীরে যদি পানির ঘাটতি থাকে, তাহলে লালা তৈরি কম হবে। বেড়ে যাবে মুখের ভেতরের ব্যাকটেরিয়া। এতে মুখে দুর্গন্ধ হবে। সুতরাং আপনাকে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতেই হবে।

কোষ্ঠকাঠিন্য

পানির অভাবে কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে। কারণ, কোলন পানি শোষণ করে। এখানেই জমে শরীরের বর্জ্য। কিন্তু আপনি যদি পর্যাপ্ত পানি পান না করেন, তবে শরীর মল থেকে পানি শোষণ করে নেবে। এর দরুণ আপনি কোষ্ঠকাঠিন্যে ভুগবেন। পর্যাপ্ত পানি পান করলে হজমপ্রক্রিয়ার উন্নতি হয়। এতে কোষ্ঠকাঠিন্য কমে। তাই কোষ্ঠকাঠিন্য দেখা দিলে বুঝবেন, আপনার শরীরে পানির ঘাটতি রয়েছে।

মূত্রজ্বালা

মূত্রের মাধ্যমে আমাদের শরীর থেকে প্রচুর টক্সিন বা ক্ষতিকারক পদার্থ বের হয়ে যায়। আপনি যদি পর্যাপ্ত পানি না খান, তবে মূত্র কম বের হবে। মূত্রের রং হলুদ ধারণ করবে। প্রস্রাব করতে গেলে জ্বলবে। মূত্রজ্বালায় অনেকে ভুগে থাকেন। এ থেকে রক্ষা পেতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন।

সর্বশেষ

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রার ঘরে নতুন অতিথি 

চকরিয়ায় অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আবারও জেব্রার...

বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত

পাহাড়ে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) বিরোধী যৌথ অভিযানের...

মিরসরাইয়ে শত্রুতার জেরে বসতঘরে আগুন, ১০লাখ টাকার ক্ষয়ক্ষতি

মিরসরাইয়ে পূর্ব শত্রুতার জেরে বসতঘরে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার...

বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ চাইলেন রাষ্ট্রপতি

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড) কাতারের বিনিয়োগকারীদের প্রতি বিনিয়োগের...

কেএনএফ সংগঠনের সাথে জড়িত সন্দেহে গ্রেপ্তার ৭

বান্দরবানের রুমায় যৌথ অভিযানে সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট...

কাতার ও বাংলাদেশের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই

দ্বৈতকর পরিহার, বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা, দণ্ড পাওয়াদের বদলি...

আরও পড়ুন

ইফতারে মোরগ পোলাও

বাড়িতে প্রায়ই ইফতারের জন্য বিশেষ কিছু করা হয়। এক আইটেমে কাজ কমাতে চাইলে রান্না করুন মোরগ পোলাও।জেনে নিন রেসিপিউপকরণ হাড়সহ মোরগের মাংস (বড় টুকরা করা)...

যেসব লক্ষণ থাকলে প্রেম থেকে বিয়ে হয়

প্রেম করলেই বিয়ে করে ঘর বাঁধা হয় না সবার। প্রেম করা আর বিয়ে করা একেবারে এক জিনিসও নয়। তবে একটির সঙ্গে আরেকটির সম্পর্ক গভীর।...

ভ্যালেন্টাইন’স ডে এলো যেভাবে

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না এই দিবসটি কিভাবে বা কোথা থেকে আসলো। এক নজরে জেনে নিন বিশ্ব ভালোবাসা...

ভালোবাসার ফাল্গুনে সাজসজ্জা

পাতা ঝরার দিন শেষ। বসন্তকে বরণ করতে প্রকৃতি সাজতে শুরু করেছে নতুন সৌন্দর্যের ডালি নিয়ে। প্রকৃতির মতো মানুষের মনে দোলা দেয় ফাগুন। ভালোবাসা আর...