গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 29 March 2024

চট্টগ্রাম-কাপ্তাই রেল লাইনের কাজ দ্রুত শুরু হবে: সাংসদ ফজলে করিম চৌধুরী

চট্টগ্রাম-ঢাকা রুটে ট্রেন বাড়ানোর ঘোষণা সাংসদ ফজলে করিম চৌধুরীর

সিনিয়র রিপোর্টার

চট্টগ্রাম-ঢাকা রুটে ট্রেনের সংখ্যা বাড়ানোর ঘোষণা দিয়েছেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। তিনি বলেন, এই রুটে ট্রেনের সংখ্যা বাড়ানো উচিত।

যেহেতু চট্টগ্রামের উন্নয়নের দায়িত্বে মাননীয় প্রধানমন্ত্রী নিয়েছেন তাই ঢাকা- চট্টগ্রাম রুটে ট্রেনের সংখ্যা বাড়ানোর ব্যাপারে তিনি প্রধানমন্ত্রীকে অবহিত করবেন বলেও জানান।

চট্টগ্রাম থেকে কাপ্তাই পর্যন্ত রেল লাইনের কাজ দ্রুত শুরু হবে জানিয়ে এবিএম ফজলে করিম চৌধুরী এমপি বলেন, জানালী হাট থেকে কাপ্তাই পর্যন্ত রেল লাইনের ফিজিবিলিটি স্টাডি হয়ে গেছে।

চুয়েটপর ভেতর দিয়ে কাপ্তাই পর্যন্ত যাবে। পরতর্তীতেতিন পার্বত্য জেলায়ও রেল লাইনের সংযোগ স্থাপন হবে।
একই সাথে চট্টগ্রাম বে টার্মিনালের সাথেও রেল সংযোগ স্থাপিত হবে। যাবে বে টার্মিনাল থেকে সরাসরি ট্রেনে করে কন্টেইনার পরিবহন করা যায়।

আজ ১৪ ফেব্রুয়ারি সকাল ৯ টায় চট্টগ্রাম নতুন রেল স্টেশন থেকে শীতাতপ নিয়ন্ত্রিত নতুন বগিতে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের নতুন আঙ্গিকে আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি এসব কথা বলেন।

তিনি বলেন, ঢাকার পরে চট্টগ্রামের অবস্থান। চট্টগ্রামকে গুরুত্ব দিতে হবে। তাই চট্টগ্রামকে ঘিরে অনেক পরিকল্পনা রয়েছে। আজকে যে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস শীতাতপ নিয়ন্ত্রিত নতুন বগিতে যাত্রা শুরু করলো এটা আমাদের দেশের সম্পদ। এটা পরিস্কার পরিচ্ছন্ন রাখার দায়িত্ব নিতে হবে।ট্রেন অনেক স্বচ্ছন্দময় ভ্রমণ। এক সময় রেলের কোন ওয়ারিশ ছিলনা।

বর্তমান প্রধানমন্ত্রী রেল ব্যবস্থার উন্নয়নে মহাপরিকল্পনা গ্রহণ করেছেন। সারাদেশের সাথে রেল যোগাযোগ ব্যবস্থা স্থাপনের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহন করেছেন।

চট্টগ্রাম দোহাজারী রেল লাইনে সংস্কার করে পুনরায় পূর্বের মতো ট্রেন চলাচলের জন্য তিনি নির্দেশ দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম জাহাঙ্গীর হোসেন, প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মো. নাজমুল ইসলাম, সিওপিএস(পূর্ব) এসএম সালাউদ্দিন, রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার আবুল কালাম চৌধুরী, আরএনবির রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ কমান্ড্যান্ট জহিরুল ইসলাম, কমান্ড্যান্ট শফিকুল ইসলাম, বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আনসার আলী, বিভাগীয় ভূ- সম্পত্তি কর্মকর্তা মাহবুব উল করিম, বিভাগীয় প্রকৌশলী-১ মো. হানিফ, বিভাগীয় পরিবহন কর্মকর্তা তারেক ইসলাম, বিভাগীয় বৈদ্যুতিক প্রকৌশলী সাকের আহমদ, ডিএসটিই(টেলিকম পূর্ব) চৈতী মুহুরী, কোতোয়ালী থানার ওসি নেজাম উদ্দিন, আরএনবি এসিস্ট্যান্ট কমান্ড্যান্ট সত্যজিৎ দাশ, ষ্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরী, আরএনবির চট্টগ্রাম রেল স্টেশনের ইনচার্জ (ইন্সপেক্টর) সালামত উল্লাহ।

আরও উপস্থিত ছিলেন রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি শ্যামল পালিত, উপজেলা আওয়ামী লীগের সদস্য ও ক্রীড়া সংগঠন সুমন দে।

নতুন আঙ্গিকে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধনকৃত বিজয় এক্সপ্রেসে মোট ১৪ টি বগি রয়েছে। এরমধ্যে শীতাতপ নিয়ন্ত্রিত বগি রয়েছে ৫ টি, ৫টি শোভন চেয়ার, এছাড়াও রয়েছে পাওয়ার কার এবং ২টি এসি গাড়ড ব্রেক।

সংক্ষিপ্ত আলোচনা সভা শেষে এবিএম ফজলে করিম চৌধুরী বেলুন উড়িয়ে এবং হুইসেল বাজিয়ে যাত্রীদের অভিবাদ জানানোর মধ্যদিয়ে বিজয় এক্সপ্রেস ট্রেনের যাত্রার শুভ উদ্বোধন করেন।

সর্বশেষ

প্রকাশ্যে ‘রাজকুমার’ সিনেমার প্রথম গান, রোমান্সে মজেছেন শাকিব

প্রকাশ্যে এসেছে ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের ‘রাজকুমার’ সিনেমার...

দুপুরের মধ্যে যেসব অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

দেশের ৫ অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে...

প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা আজ, পরীক্ষার্থী সাড়ে ৩ লাখ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের ঢাকা...

রমজানে জুমার দিনের আমল ও করণীয়

রমজান ও জুমা একত্রিত হয়ে বিশেষ ইবাদতের দিনে পরিণত...

দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে নিচে পড়ে বাসে আগুন, নিহত ৪৫

দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ৪৫ জন নিহত হয়েছেন।...

নামাজ চলাকালে মসজিদে এসি বিস্ফোরণ

বরিশালের একটি মসজিদে নামাজ চলাকালে বিকট শব্দে এসি বিস্ফোরণের...

আরও পড়ুন

বঙ্গবন্ধু সাফারি পার্কে প্রাণীর প্রজননে সুবাতাস

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারায় অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বাড়ছে প্রাণীর সংখ্যা। বাইরে থেকে সংগ্রহ করে নয়, পার্কেই প্রজননের মাধ্যমে এসব প্রাণীর বংশ বৃদ্ধি...

বালুবাহী ট্রাক্টরের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

খাগড়াছড়িতে বালুবাহী ট্রাক্টরের সাথে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে  নুরুল কাদের চৌধুরী নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে ।রোববার (২৮ জানুয়ারি) দুুপুরে খাগড়াছড়ি জেলা সদরের...

চকরিয়ায় সরিষা উৎপাদনে খুশি প্রান্তিক কৃষকরা

চকরিয়া উপজেলায় প্রতিবছর জমিতে আবাদ হয় আউশ, আমন ও বোরোর। এই তিন ফসল ঘরে তোলার বাইরেও বোরো আবাদের আগে ৭০ থেকে ৮০ দিন জমিগুলো...

বান্দরবানে বেড়েছে শীতের প্রকোপ

কনকনে শীতের প্রভাব পড়েছে পার্বত্য জেলা বান্দরবানে। জেলায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১২.৬ ডিগ্রি সেলসিয়াস বলে জানিয়েছেন আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সনাতন কুমার মন্ডল। তীব্র শীতের...