গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 26 April 2024

১৪ ফেব্রুয়ারি থেকে আধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত বগিতে চলবে বিজয় ও উপকূল এক্সপ্রেস

সিনিয়র রিপোর্টার

বাংলাদেশ রেলওয়ের সবচেয়ে প্রেস্টিজিয়াস আধুনিক ও উচ্চ গতির ট্রেন সুর্বণ এক্সপ্রেসের-আধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত বগি গুলো যুক্ত হচ্ছে বিজয় ও উপকূল এক্সপ্রেসে।

আগামী ১৪ ফেব্রুয়ারি আনুষ্ঠানিক ভাবে শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক এই বগিতে চলাচল শুরু করবে বিজয় ও উপকূল এক্সপ্রেস।

এদিকে একই দিন থেকে রেলওয়ে পূর্বাঞ্চলের বিজয়, উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ট্রেন পরিবর্তিত সময়সূচি অনুযায়ী চলাচল শুরু করবে। রেল ভবন থেকে বিজয়, উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেসের নতুন সময়সূচি নির্ধারণ করে রেলওয়ে পূর্বাঞ্চলের পাঠানো হয়েছে। এখন থেকে নতুন সময়সূচি অনুযায়ী চলবে এই তিনটি ট্রেন।

এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আনসার আলী চট্টগ্রাম নিউজকে জানান, আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে সুবর্ণ এক্সপ্রেসের চায়না সাদা বগি নিয়ে নতুন আঙ্গিকে যাত্রা শুরু করবে বিজয় ও উপকূল এক্সেপ্রেস। বিজয় এক্সপ্রেসে ১৪টি বগি থাকবে। ৫টি এসি, ৫টি শোভন চেয়ার।

এছাড়াও থাকবে-পাওয়ার কার এবং গার্ড ব্রেক। অপরদিকে উপকূল এক্সপ্রেসে থাকবে ১৬টি বগি। একই তারিখ থেকে বিজয় ও পাহাড়িকা ট্রেনের সময়সূচিও পরিবর্তন করা হয়েছে।

নতুন সময়সূটি অনুযায়ী বিজয় এক্সপ্রস ট্রেন চট্টগ্রাম ছাড়বে সকাল ৯টায়, ময়মনসিংহ পৌঁছবে বিকেল ৫টা ৩৫ মিনিটে। পাহাড়িকা এক্সপ্রেস ট্রেন চট্টগ্রাম ছাড়বে সকাল ৭টা ২০ মিনিটে, সিলেট পৌঁছবে বিকেল ৪টা ৩০ মিনিটে। উদয়ন এক্সপ্রেস ট্রেন সিলেট থেকে ছাড়বে রাত ৮টা ৩০ মিনিটে, চট্টগ্রাম পৌঁছবে বিকেল ৫টায়।

পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ থেকে জানা গেছে, দীর্ঘদিন থেকে পুরনো বগিতে চলছিল বিজয় ও উপকূল এক্সপ্রেস। এই দুই রুটের যাত্রীদের দীর্ঘদিনের দাবি ছিল-শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক বগির।

শেষ পর্যন্ত রেল মন্ত্রণালয় থেকে এই দুটি ট্রেনের বগি পরিবর্তনের সিদ্ধান্ত নিলে তা আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে ময়মনসিংহ-চট্টগ্রাম ও চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে চলাচলকারী বিজয় এক্সপ্রেস এবং নোয়াখালীগামী উপকূল ট্রেনের রেক পরিবর্তন হচ্ছে। এই দুই রুটে আগে শীতাতপ নিয়ন্ত্রিত কোন বগি ছিলনা। দীর্ঘদিন ময়মনসিংহ ও নোয়াখালীবাসীর স্বপ্ন পূরণ হতে যাচ্ছে।

উপকূল এক্সপ্রেস ট্রেন নোয়াখালী থেকে ঢাকার উদ্দেশে যায় সকাল ৬টায়, ঢাকায় পৌঁছে ১১টা ৪৫ মিনিটে। ঢাকা থেকে নোয়াখালীর উদ্দেশে ছাড়ে বিকেল তিনটা ২০ মিনিটে ও পৌঁছে রাত ৯টা ২০ মিনিটে।

ময়মনসিংহ এক্সপ্রেস চট্টগ্রামের উদ্দেশে ছাড়ে রাত ৮টা ৩০ মিনিটে, চট্টগ্রাম পৌঁছে বিকেল ৫টা ৩০ মিনিটে। চট্টগ্রাম থেকে ছাড়ে সকাল ৭টা ২০ মিনিটে ও ময়মনসিংহ পৌঁছে বিকেল তিনটা ৫৫ মিনিটে।

সর্বশেষ

এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয়: গণপূর্ত মন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন,...

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্য...

“সাম্প্রদায়িকতা ও শ্রেণি-বৈষম্যের বিরুদ্ধে জেগে ওঠো বাংলাদেশ”

‘সাম্প্রদায়িকতা ও শ্রেণি-বৈষম্যের বিরুদ্ধে জেগে ওঠো বাংলাদেশ’ এই স্লোগান...

দূষিত বরফের শরবতে প্রাণ জুড়াচ্ছেন শিশুরা

তীব্র তাপপ্রবাহে পুড়ছে চট্টগ্রামসহ সারাদেশ।তার মধ্যে তিনদিনব্যাপী ঐতিহাসিক জব্বারের...

বহদ্দারহাটে নবজাতকের লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানাধীন বহদ্দারহাটে অজ্ঞাত এক নবজাতকের লাশ...

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

বাংলাদেশের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করার জন্য থাইল্যান্ডকে...

আরও পড়ুন

দূষিত বরফের শরবতে প্রাণ জুড়াচ্ছেন শিশুরা

তীব্র তাপপ্রবাহে পুড়ছে চট্টগ্রামসহ সারাদেশ।তার মধ্যে তিনদিনব্যাপী ঐতিহাসিক জব্বারের বলীখেলাকে ঘিরে আয়োজিত বৈশাখী মেলায় যেন তিল ধারণের ঠাঁই নেই। কাঠফাটা রোদ আর অসহ্য গরম...

বহদ্দারহাটে নবজাতকের লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানাধীন বহদ্দারহাটে অজ্ঞাত এক নবজাতকের লাশ উদ্ধার করেছে পুলিশ।শুক্রবার (২৬ এপ্রিল) দুপুর ৩ টায় বহদ্দারহাট এলাকায় রাস্তার আইল্যন্ড থেকে নবজাতকের লাশটি...

একদিন পর ঈদগাঁওতে নির্বাচন, প্রস্তুত প্রশাসন

কক্সবাজারের নবগঠিত ঈদগাঁও উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদের নির্বাচন আগামী ২৮ এপ্রিল। ইউনিয়ন সমূহ হলো ইসলামপুর, ঈদগাঁও, ইসলামাবাদ, পোকখালী ও জালালাবাদ। ৫ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা...

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু: পার্বত্য প্রতিমন্ত্রী

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেছেন, পাহাড়ে সকল সম্প্রদায়ের লোকজন একসাথে বসবাসের চিন্তা এবং পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ...