গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 15 June 2024

মগবাজারে বিস্ফোরণে ভবনটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে, ধসে পড়ার শঙ্কা

রাজধানীর মগবাজারের ওয়্যারলেস গেট এলাকায় ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটির উদ্ধার তৎপরতা চালাচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের কর্মীরা। ওই ভবনসহ এর আশপাশের এলাকায় নিরাপত্তা বলয় তৈরি করেছে পুলিশ।

ফায়ার সার্ভিস জানিয়েছে, বিস্ফোরণে ভবনটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে, ধসে পড়ার শঙ্কা আছে। তাই দ্বিতীয় কোনো ঘটনা না ঘটে সে জন্য ঘটনাস্থলে কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

ভবনটিতে বিস্ফোরণে ঘটনা সূত্র এখনো জানা যায়নি। উদ্ধার তৎপরতার পাশাপাশি বিষয়টি ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা খতিয়ে দেখছে।

যে ভবনে বিস্ফোরণে ঘটনা ঘটেছে সেটি তিনতলা। নিচতলায় এসি ও রেফ্রিজারেটর মেরামতের দোকান ছিল। সেটি থেকেও বিষ্ফোরণের ঘটনা ঘটতে পারে। এছাড়াও ভবনের জেনারেটরেরও বিস্ফোরণ হতে পারে। এছাড়াও ভবনের গ্যাস পাইপে লিকেজ থেকেও এই বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

বিস্ফোরণের এই ঘটনাটি কোনো নাশকতার কারণে হয়েছে কিনা সে বিষয়ে ডিএমপির থানা পুলিশ ও গোয়েন্দা (ডিবি) পুলিশের পাশাপাশি ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তারা ঘটনাস্থলের আশপাশের সিসিটিভি ক্যামেরার ফুটেজ সংগ্রহে কাজ করছেন বলে পুলিশের একটি সূত্র জানিয়েছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের কর্মীরা বলছেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ভবনের নিচ তলা থেকে বিস্ফোরণের সূত্রপাত ঘটতেপারে। তবে সেটিও তদন্ত সাপেক্ষে বলা সম্ভব হবে। ভবনটির নিচতলা ও দ্বিতীয় তলা খুব বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। রাস্তার সঙ্গে ভবনটির অবস্থান। বিস্ফোরণে পাশের আড়ংয়ের শোরুমের ১৪ তলা ভবনের ৪-৫ তলা পর্যন্ত জানালার কার্নিশ ধসে পড়েছে। ভবনটির নিচতলায় বাণিজ্যিকভাবে মার্কেট ও দোকানপাট করা হয়েছিল। ভবনে অগ্নিনির্বাপণের কোনো ব্যবস্থা রাখা হয়নি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের রমনা ফায়ার স্টেশনের স্টেশন অফিসার মো. ফয়সালুর রহমান বলেন, প্রাথমিকভাবে বিস্ফোরণের কারণ নিশ্চিত হওয়া যায়নি। তবে ভবনের নিচতলার ভেতরেই এই ঘটনার সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করছি।

এদিকে ভয়াবহ এবিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৭ জনে দাঁড়িয়েছে। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বার্ন ইনস্টিটিউট মিলে ৪৮ জন আহত অবস্থায় চিকিৎসাধীন আছেন। এদের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক।

সর্বশেষ

টেকনাফ সৈকতে ভেসে এল অজ্ঞাত ব্যক্তির মরদেহ

কক্সবাজারের টেকনাফে সমুদ্র সৈকতে ভেসে এসেছে অজ্ঞাত পরিচয় এক...

হালিশহরে ব্যবসায়ীর লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর হালিশহরে একটি গোডাউন থেকে এক ব্যবসায়ীর লাশ...

চট্টগ্রামের বাকলিয়া থেকে পলাতক আসামি গ্রেফতার

রাঙামাটির কাপ্তাই থানা পুলিশের অভিযানে চট্টগ্রাম নগরীর বাকলিয়া থেকে...

ঈদযাত্রায় সড়কে চাপ আছে, যানজট নেই: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী...

চবিতে ছিনতাইকারীদের কোপে বিএমএ শিক্ষার্থী আহত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঘুরতে এসে ছিনতাইকারীদের রামদার কোপে আহত...

হজের আনুষ্ঠানিকতা শুরু

সারাবিশ্বের বিভিন্ন দেশ থেকে এসে মক্কায় সমবেত হওয়া লাখ...

আরও পড়ুন

গভীর রাতে চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

চট্টগ্রাম নগর বিএনপির আহবায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) গভীর রাতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব আ্যডভোকেট...

সড়কে অকাল মৃত্যু কামনা করি না: চট্টগ্রাম জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, গত ২২ এপ্রিল বিকেলে রাঙ্গুনিয়া থানাধীন সত্য পীরের মাজার সংলগ্ন সড়কে বাসের...

জমে উঠেছে কোরবানির হাট; আসছে বাহারি নামের পশু

কোরবানির ঈদের বাকি ৩ দিন । এর মধ্যে জমে উঠতে শুরু করেছে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার স্থায়ী ও অস্থায়ী পশুর হাট গুলো। কোরবানির ঈদ উপলক্ষে...

প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেয়ে যা বললো হাসিমাখা মুখগুলো

১৭জুন ঈদ। এর আগেই চলতি সপ্তাহে আশ্রয়ণ প্রকল্প-২-এর আওতায় পঞ্চম পর্যায়ের দ্বিতীয় ধাপে ১৮ হাজার ৫৬৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর হস্তান্তর করলেন...