Tuesday, 24 September 2024

মানসিক দৃঢ়তা বৃদ্ধি ও ট্রমা মোকাবেলায় সমাজের সর্বস্তরে থিয়েটার থেরাপির অনুশীলন নিশ্চিত করতে হবে

চবি প্রতিনিধি

“মানসিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্থ ব্যাক্তির মনোবল ভেঙ্গে দেয়, সুষ্ঠু সামাজিক জীবনাচার ব্যাহত করে। তাই মানসিক স্বাস্থ্যসেবা নিয়মিত গ্রহণ করা প্রত্যেক ব্যক্তির জন্য অত্যাবশ্যক সহায়তা হিসাবে বিবেচনা করা উচিৎ। এক্ষেত্রে প্রচলিত কাউন্সিলিং, সাইকোথেরাপির পাশাপাশি গ্রুপসাইকোথেরাপির অন্যতম প্রয়োগ প্রক্রিয়া থিয়েটার থেরাপি তথা থেরাপিউটিক থিয়েটার এর দক্ষ জনবল গড়ে তুলতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে উদ্যোগে ভূমিকা রাখতে হবে। সেইসাথে মানসিক দৃঢ়তা বৃদ্ধি ও ট্রমা মোকাবিলায় সমাজের সর্বস্তরে থিয়েটার থেরাপির অনুশীলন নিশ্চিত করতে হবে”।

গতকাল (২৩ সেপ্টেম্বর ) উৎস কার্যালয়ে আয়োজিত “থেরাপিউটিক থিয়েটার এন্ড ইটস সোশাল ইমপ্যাক্ট” শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এডাব (অউঅই); চট্টগ্রাম জেলার চেয়ারপার্সন নারীনেত্রী জেসমিন সুলতানা পারু একথা বলেন।

নাট্যকলা বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং উৎস (UTSA) যৌথভাবে এই সেমিনারের আয়োজন করেন । সেমিনারে সেমিনারপত্র উপস্থাপন করেন বাংলাদেশ থেরাপিউটিক থিয়েটার ইনস্টিটিউট (BTTI) এর সমন্বয়কারী ও মনোবিশ্লেষক নাট্য চর্চাকারী মুহাম্মদ শাহ আলম।

নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক মামুনুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে আলোচনায় অংশগ্রহণ করেন উৎস এর নির্বাহি পরিচালক নাট্যক্রিয়াবিদ মোস্তফা কামাল যাত্রা। নাট্যকলা বিভাগের এম.এ. চুড়ান্ত ২০২০-২০২১ পর্বের শিক্ষার্থীরা উৎস পরিচালিত Humanity and Equality to Accelerate Rights Through Therapeutic Theatre (HEART) প্রকল্পের ৬জন থিয়েটার থেরাপিষ্ট পিয়ারসহ উৎসের কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, রীপা পালিত, মো: সুমন সরকার এই সেমিনারে যোগদান ও সেমিনারপত্র নিয়ে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

মোস্তফা কামাল যাত্রা বলেন, “৩ দশকের অধিক সময় ধরে উৎস প্রাতিষ্ঠানিকভাবে মনোবিশ্লেষক নাট্যযজ্ঞ অনুশীলনের মাধ্যমে সমাজ উন্নয়নে কাজ করছেন। সংস্থাগতভাবে মনো-সামাজিক স্বাস্থ্য সুরক্ষায় উৎস সাংগঠনিকভাবে যে সমাজ উন্নয়ন ধর্মি কর্মকান্ড পরিচালনা করছে তাতে কারিগরি ও আর্থিক সমর্থন যুক্তিতে প্রায় অর্ধশত জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা। যদি আমার মনোবৈজ্ঞানিক নাট্যক্রিয়া কোন ধরণের সামাজিক প্রভাব সৃষ্টি না করে থাকে বা থেরাপিউটিক থিয়েটার কোন ভূমিকাই না রাখবে তবে দাতা সংস্থাগুলো কেন আমাদের পরিচালিত ক্রিয়া কর্মের জন্য সমর্থন যোগাচ্ছে?”

নাট্যশিক্ষক মামুনুল হক বলেন, “থিয়েটার থেরাপিষ্ট গড়ে তুলতে চ.বি. নাট্যকলা বিভাগ ফলিত নাট্যকলা এর অন্যতম প্রধান নাট্যশৈলী “থেরাপিউটিক থিয়েটার”কে অধিকতর গুরুত্বপূর্ণ মনে করে আমাদের বিভাগীয় পাঠ্যক্রম প্রনয়ন করেছে। স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে “থেরাপিউটিক থিয়েটার” খুবই গুরুত্ব নিয়ে পড়ানো হয়। যাতে করে একাডেমিকভাবে দক্ষ ও অভিজ্ঞ ‘থিয়েটার থেরাপিষ্ট গড়ে তোলা যায়। যারা আমাদের দেশের মনোস্বাস্থ্য সেবা খাতে দক্ষ জনবল হিসাবে অবদান রাখতে পারে।”

সেমিনার পত্রে নিরামীয় নাট্য প্রশিক্ষক মুহাম্মদ শাহ্ আলম ইতোমধ্যে লক্ষ জনগোষ্ঠীভিত্তিক প্রয়োগকৃত থেরাপিউটিক থিয়েটার অনুশীলনে নানান উদাহরণ দিয়ে এই ধারার নাট্যবিদ্যার সামাজিক প্রভাব আলোকপাত করেন। যার মধ্যে উল্লেখযোগ্য প্রয়োগ ক্রিয়াগুলো হলো- সাভার ট্রাজেডি, মিরসরাই ট্রাজেডি, রাঙ্গামাটি ট্রাজেডি উত্তর পরিচালিত থেরাপিউটিক থিয়েটার ক্যাম্পগুলোর প্রয়োগ ও সাফল্যের ইতিবৃত্ত।

উক্ত সেমিনার শেষে শিক্ষার্থীরা ফিরোজশাহ সিটিকর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ে প্লেব্যাক সেশনে অংশগ্রহণ করে ও স্কুলের শিক্ষক শিক্ষার্থীদের সঙ্গে মনোসামাজিক স্বাস্থ্য সুরক্ষায় থেরাপিউটিক থিয়েটারের সম্ভাব্যতা,প্রয়োগ ও ফলাফল সম্পর্কে আলোচনা করে এর বাস্তব অভিজ্ঞতায় সমৃদ্ধ হয়।

সর্বশেষ

সাকিব আল হাসানসহ ৪ জনকে জরিমানা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্যারামাউন্ট ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার কারসাজি সংক্রান্ত...

সন্ত্রাসী হামলায় সেনাবাহিনীর লেফটেন্যান্ট তানজিম নিহত 

কক্সবাজারের চকরিয়ার ডুলহাজারায় যৌথ বাহিনীর অভিযানে সন্ত্রাসী হামলায় সেনাবাহিনীর...

১৮ মাসের মধ্যে যেন নির্বাচন হতে পারে সেজন্য সরকারকে সহায়তা করব: সেনাপ্রধান

গুরুত্বপূর্ণ সংস্কার সম্পন্ন করে আগামী ১৮ মাসের মধ্যে যেন...

ড. ইউনূস-বাইডেন বৈঠক আজ, আলাপ হবে যা নিয়ে

জাতিসংঘের ৭৯তম অধিবেশনে যোগ দিতে আমেরিকার নিউইয়র্কে পৌঁছেছেন বাংলাদেশের...

আনোয়ারায় বন্য হাতির আক্রমণে আরো একজনের মৃত্যু

চট্টগ্রামের আনোয়ারায় বন্য হাতির আক্রমণে রেহেনা আক্তার (৩৮) নামে...

আনোয়ারার সাবেক ওসি মির্জা মোহাম্মদ হাসানকে বাধ্যতামূলক অবসর

চট্টগ্রামের আনোয়ারা থানার  সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা মির্জা মোহাম্মদ হাসানসহ...

আরও পড়ুন

চবির নতুন উপাচার্য অধ্যাপক ইয়াহইয়া

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহইয়া আখতার। তিনি রাজনীতি বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ছিলেন।বুধবার (১৮ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চলছে ‘কমপ্লিট শাটডাউন’

টানা আন্দোলনের পরও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উপাচার্য নিয়োগের প্রজ্ঞাপন জারি না হওয়ায় আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।মঙ্গলবার (১৭...

হাজেরা-তজু ডিগ্রি কলেজ রোভার স্কাউটসের ওরিয়েন্টেশন সম্পন্ন

হাজেরা-তজু ডিগ্রি কলেজ রোভার স্কাউট গ্রুপের নবাগত রোভার সহচরদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম সম্পন্ন হয়েছে। গত ১৫ সেপ্টেম্বর রবিবার সকালে কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।হাজেরা-তজু ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত...

রাষ্ট্র সংস্কার ও পুনর্গঠনের সময় বিভাজন তৈরি হয়েছে এর থেকে বের হতে হবে: হাসনাত আবদুল্লাহ 

ছাত্র-জনতার গণঅভ্যুত্থান পরবর্তী রাষ্ট্র সংস্কার নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ।রোববার (৮ সেপ্টেম্বর) বেলা...