গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 17 April 2024

রো‌হিঙ্গা‌কে ভোটার ক‌রে দুদ‌কের জা‌লে তিন পু‌লিশসহ ১৭ জন

রো‌হিঙ্গা নাগ‌রিক‌কে ভোটার করার অ‌ভি‌যো‌গে ক ক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা, জেলা বিশেষ শাখার তিন পরিদর্শক এবং ১৩ জন রোহিঙ্গা নাগরিকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১৭ জুন) দুপুরে দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন বাদি হয়ে এ মামলা দায়ের করেন।

মামলার আসামি ১৩ জন রোহিঙ্গা হলো- কক্সবাজার জেলার ঈদগাঁও থানার আউলিয়াবাদ এলাকার মৃত জালাল আহম্মদের পুত্র মো. তৈয়ব (৩৫), তার ভাই মোহাম্মদ ওয়ায়েস (৩৭), একই পরিবারের সদস্য মোহাম্মদ ইয়াহিয়া (৫৬) ও মোহাম্মদ রহিম (২৮), কক্সবাজার জেলার ঈদগাঁও থানার আউলিয়াবাদ এলাকার মো. তৈয়বের পুত্র আব্দুর রহমান একই পরিবারের সদস্য তার ভাই আবদুস শক্কুর, বোন নুর হাবিবা, জালাল আহম্মদের মেয়ে আমাতুর রহিম (৩৪), একই এলাকার নুর আলমের মেয়ে আসমাউল হুসনা, একই এলাকার বাসিন্দা মৃত সোয়াইবের পুত্র হাফেজ নুর আলম, হাফেজ নুরুল আলমের মেয়ে আমাতুর রহমান, তার মেয়ে ওসামা এবং কক্সবাজার সদর থানার পূর্ব নতুন বাহারছড়া এলাকার মো. তৈয়বের স্ত্রী নুর হামিদা।

এছাড়া অন্য আসামিরা হলো- কক্সবাজার জেলার বিশেষ শাখার সাবেক পরিদর্শক এসএম মিজানুর রহমান (৫২), কক্সবাজার জেলার বিশেষ শাখার সাবেক পরিদর্শক মো. রুহুল আমিন (৪৯), কক্সবাজার জেলা বিশেষ শাখার পরিদর্শক প্রভাষ চন্দ্র ধর (৪৭), সাবেক কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা বর্তমানে কুমিল্লা জেলার অতিরিক্ত নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মোজাম্মেল হোসেন।

দুদক জানায়, নিজেদের লাভের আশায় ১৩ জন রোহিঙ্গা নাগরিককে জাতীয় পরিচয়পত্র ও স্মার্ট কার্ড পেতে সহায়তা করেছে কক্সবাজার জেলার সাবেক নির্বাচন কর্মকর্তা। একই সঙ্গে এদেশের নাগরিক না হওয়ার সত্ত্বেও তাদেরকে পক্ষে পাসপোর্ট পেতে মিথ্যা প্রতিবেদন দাখিল করেছে জেলার বিশেষ শাখার সাবেক তিন পুলিশ পরিদর্শক। দণ্ডবিধির ৪০৯, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১ ও ১০৯ ধারা তৎসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারার অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

বিষয়টি নিশ্চিত করে দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন বলেন, অভিযুক্তরা পরস্পর যোগসাজশে মোটা অংকের টাকার বিনিময়ে ১৩ জন রোহিঙ্গা নাগরিককে দেওয়া হয়েছে জাতীয় পরিচয়পত্র ও স্মার্ট কার্ড। একই সঙ্গে দেশের নাগরিক না হওয়ার সত্ত্বেও তাদের পক্ষে মিথ্যা প্রতিবেদনে পাসপোর্ট বানাতে সহায়তা করেন জেলা বিশেষ শাখার তিন পরিদর্শক।

তদন্তে আরও কেউ জড়িত পাওয়া গেলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে দুদকের এই কর্মকর্তা জানান।

উল্লেখ্য, কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তার সহায়তায় জাতিয় পরিচয়পত্র ও স্মার্ট কার্ড বানিয়েছে ১৩ রোহিঙ্গা। এছাড়া নাম ও ঠিকানা গোপন করে কক্সবাজার জেলার বিশেষ শাখা থেকে রোহিঙ্গার পক্ষে মিথ্যা প্রতিবেদন দেয়ায় রোহিঙ্গারা পেয়েছে বাংলাদেশের পাসপোর্ট।

এমন অভিযোগের ভিত্তিতে দীর্ঘ তদন্ত শেষে অভিযুক্তদের বিরুদ্ধে এ মামলা দায়ের করেন দুর্নীতি দমন কমিশন (দুদক)

সর্বশেষ

আধিপত্য বিস্তারের জেরে চকরিয়ায় দুইজনকে হত্যার অভিযোগ

আধিপত্য বিস্তারের জেরে কক্সবাজারের চকরিয়ায় মো. সেলিম (৪৩) ও...

পটিয়ায় বিচার চলাকালীন চেয়ারম্যানের উপস্থিতিতে সাংবাদিকের ওপর হামলার অভিযোগ

চট্টগ্রামের পটিয়া উপজেলার ১১নং কেলিশহর ইউনিয়ন পরিষদে বিচার চলাকালীন...

ফিরিঙ্গিবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে শিক্ষামন্ত্রীর সহায়তা প্রদান

নগরের ৩৩ নং ফিরিঙ্গিবাজার ওয়ার্ডের আওতাধীন এয়াকুবনগর ও টেকপাড়ায়...

শুধু কিশোর গ্যাং নয়, তাদের গড ফাদারদেরও আইনের আওতায় আনা হবে: জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার...

গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত

গাজীপুরে একটি ব্যাটারি কারখানায় বিস্ফোরণে পু সুকি (৫২) নামের...

কক্সবাজারের হোটেলে সুইমিংপুলের পানিতে ডুবে শিশুর মৃত্যু

কক্সবাজারের তারকা হোটেল ওশান প্যারাডাইসের সুইমিংপুলের পানিতে ডুবে সাফানা...

আরও পড়ুন

আধিপত্য বিস্তারের জেরে চকরিয়ায় দুইজনকে হত্যার অভিযোগ

আধিপত্য বিস্তারের জেরে কক্সবাজারের চকরিয়ায় মো. সেলিম (৪৩) ও শফিউল আলম (৪৪) নামে দুজনকে এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর জখম করার অভিযোগ পাওয়া গেছে। পরে স্থানীয়রা...

পটিয়ায় বিচার চলাকালীন চেয়ারম্যানের উপস্থিতিতে সাংবাদিকের ওপর হামলার অভিযোগ

চট্টগ্রামের পটিয়া উপজেলার ১১নং কেলিশহর ইউনিয়ন পরিষদে বিচার চলাকালীন চেয়ারম্যানের উপস্থিতিতে ফটো সাংবাদিক সুরঞ্জিত শীল নামের এক ব্যক্তির ওপর হামলার অভিযোগ উঠেছে।সাংবাদিক সুরঞ্জিত শীল...

ফিরিঙ্গিবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে শিক্ষামন্ত্রীর সহায়তা প্রদান

নগরের ৩৩ নং ফিরিঙ্গিবাজার ওয়ার্ডের আওতাধীন এয়াকুবনগর ও টেকপাড়ায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে স্থানীয় সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এর...

শুধু কিশোর গ্যাং নয়, তাদের গড ফাদারদেরও আইনের আওতায় আনা হবে: জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, আমরা কিশোর গ্যাং দেখতে চাই না। কিশোর গ্যাংয়ের অপতৎপরতা যেভাবে বৃদ্ধি পেয়েছে...