Friday, 18 October 2024

কাপ্তাই অনিন্দ্য সুন্দর নুনছড়ি খুম: প্রচারে অভাবে ভ্রমণকারীদের কাছে এখনো অপরিচিত

ঝুলন দত্ত, কাপ্তাই।

অনিন্দ্য সুন্দর ছোট ছোট দুই পাহাড়ের মাঝখানে স্নিগ্ধ জলরাশি বয়ে চলছে। আশেপাশে হতে নানা রকম পশু পাখির কিচির মিচির শব্দ শুনা যাচ্ছে, জনমানব শূন্য কোলাহল মুক্ত শান্ত নিরিবিলি প্রাকৃতিক পরিবেশে শুধুমাত্র পানির শব্দ শুনতে পাওয়া যায়। এটা হলো নুনছড়ি খুম। যেটি এখনো প্রচারের অভাবে পর্যটকদের কাছে পরিচিতি লাভ করতে পারে নাই।

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার ৫ নং ওয়াগ্গা ইউনিয়ন এর ৬ নং ওয়ার্ডের নুনছড়ি মারমা পাড়ার উপরে এই নুনছড়ি খুমটি অবস্থিত। প্রায় ১ কি: মি: পথ এলাকা জুড়ে  এই খুমটি অবস্থিত। কখনো হাঁটু সমপরিমাণ পানি আবার কখনো গলা অবধি পানি পেরিয়ে এই খুমের সৌন্দর্য অবলোকন করতে পারা যায়। বাঁশের কিংবা কলা গাছের ভেলায় চড়ে খুমের গভীর পানি পার হতে অন্যরকম রোমাঞ্চকর লাগে। খুমের দুই পাশে পাহাড়ের ভাঁজে ভাঁজে লুকিয়ে রয়েছে পাহাড়ের সৌন্দর্য। এর কারুকাজ সত্যিই মুগ্ধ করবে প্রকৃতি প্রেমীদের। দূর পাহাড়ের রাম পাহাড় হতে পানি এসে আছড়ে পড়ছে এই নুনছড়ি খুমে। আবার এই নুনছড়ি খুমের উপরে রয়েছে নুনছড়ি ঝর্ণা। যেখানে গিয়ে পর্যটকরা ঝর্ণার পানিতে ভীজে প্রশান্তি লাভ করতে পারবেন।

কেন এই খুম বা ছড়ার নাম নুনছড়ি হলো, তা জানতে গিয়ে সত্যি রোমাঞ্চকর অভিজ্ঞতার সম্মুখিন হয়েছেন এই প্রতিবেদক।

গত ২০ জুলাই (শনিবার) সকাল ৯ টায়  একদল পর্যটক সহ এই প্রতিবেদক যান নুনছড়ি খুম দেখতে। যাঁর নেতৃত্বে ছিলেন কাপ্তাই উপজেলা পরিষদ এর চেয়ারম্যান মো: নাছির উদ্দিন।

এসময় পর্যটকদের সাথে থাকা স্থানীয় বাসিন্দা অংচিনু মারমা বলেন, এই ঝর্ণার পানি গুলোর স্বাদ নুনের মতো, তাই এটাকে নুনছড়ি খুম বা নুনছড়ি  ঝর্ণা বলে। এসময় এই প্রতিবেদক ছড়ার কিছু পানির স্বাদ মুখে নিয়ে দেখে সত্যিই পানি গুলো স্বাদ নুনের মতো।

নুনছড়ি খুম দেখতে আসা চট্টগ্রামের কুমিরা আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটির ছাত্র মো: আরিফুল ইসলাম বলেন, আমি প্রথমবারের মতো এই নুনছড়ি খুম দেখতে আসলাম। সত্যি এই খুমটা দেখতে খুবই মনোমুগ্ধকর।

কাপ্তাইয়ের শিল্প এলাকা হতে আসা  পর্যটক হৃদয় মারমা বলেন, আমিও প্রথমবারের মতো এখানে আসলাম । এর প্রাকৃতিক সৌন্দর্য খুবই সুন্দর।

নুনছড়ি খুম দেখতে আসা ইউটিবার এবি চাকমা বলেন, জায়গাটি যদিও কিছুটা ঝুঁকিপূর্ণ তবুও প্রথমবারের মতো এসে খুব ভালো লেগেছে। আমরা বান্দরবান এর নাফাখুম এবং দেবতা খুম এর কথা শুনেছি, কিন্তু কাপ্তাইয়ের নুনছড়ি খুমটা দেখতে খুবই মনোমুগ্ধকর।

খুম দেখতে আসা কাপ্তাই উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান নাছির উদ্দিন বলেন, আমার নির্বাচনি ইশতেহারের অন্যতম ছিল কাপ্তাই উপজেলাকে একটি পর্যটন নগরী হিসাবে গড়ে তোলা। তাই পর্যটকদের আকৃষ্ট করতে আমি ছুটির দিনে উপজেলার বিভিন্ন ছড়া, ঝর্ণায় যাচ্ছি এবং এইগুলো প্রচারের ব্যবস্থা করছি।

তিনি আরোও বলেন, আমার কাপ্তাই উপজেলায় ছোট বড় অনেকগুলো ঝর্ণা আছে, কিন্তু এতদিন কোন খুমের কথা জানতে পারি নাই, অথচ পর্যটকরা খুম দেখতে বান্দরবান যাচ্ছেন। তাই আমরা এই নুনছড়ি মারমা পাড়ায় একটা খুমের কথা জানতে পারি এবং এখানে স্থানীয় জনগণের সহায়তায় এসে আমি সহ একদল পর্যটক অনিন্দ্য সুন্দর এই খুমের সন্ধান পাই। আশা করছি এটি প্রচার লাভ করলে পর্যটকরা এই খুম দেখতে আসবেন এবং এখানকার স্থানীয় বাসিন্দারা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবেন।

কিভাবে যাবেন এই নুনছড়ি খুমে: 

কাপ্তাই – ঘাগড়া – রাঙামাটি সড়কের নোয়াপাড়া মারমা পাড়া হতে প্রায় আড়াই কি: মি: কাঁচা সড়ক পাড় হয়ে প্রথমে নুনছড়ি মারমা পাড়ায় আসতে হয়। এই নুনছড়ি মারমা পাড়া হতে ২০ মিনিট  নুনছড়ি ছড়া পাড়া হয়ে এই খুমের দেখা মিলবে।  এই খুমে যেতে পথের এক পাশে ছোট ছোট পাহাড়ের অপরুপ সৌন্দর্য আর একপাশে ক্ষেত, নানারকম গাছ গাছালি এবং পাখির কিচির মিচির শব্দ যে কেউকে মুগ্ধ করবে। তবে নোয়াপাড়া হতে নুনছড়ি মারমা পাড়া পর্যন্ত সড়কটি বর্ষাকালে চলাচল করতে খুবই ঝুঁকিপূর্ণ হয় বলে জানান স্থানীয় বাসিন্দারা। এই রাস্তাটি সংস্কার করে  পর্যটকদের কাছে নুনছড়ি খুম এবং নুনছড়ি ঝর্ণার কথা প্রচার করা গেলে এখানকার স্থানীয় অধিবাসীরা পর্যটনকে ঘিরে কিছুটা স্বাবলম্বী হবেন বলে আশা করছেন এলাকার বাসিন্দা ও জনপ্রতিনিধিরা।

সর্বশেষ

চট্টগ্রামের সাবেক প্যানেল মেয়রের গোডাউন থেকে বিপুল ব্যান্ডরোল উদ্ধার

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাবেক প্যানেল মেয়র ও ২৫...

হাসপাতাল থেকে হতাহতের তথ্য-প্রমাণ লোপাটকারীর শাস্তি দেবে সরকার

জুলাই-আগস্টে ছাত্র-জনতার বিপ্লবের সময় আহত ও নিহত ব্যক্তিদের তথ্য...

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানাপোড়েন কেটে গেছে: পররাষ্ট্র উপদেষ্টা

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের টানাপোড়েন কেটে গেছে বলে মনে করছেন...

প্রত্যেক শহিদ পরিবার পাবে ৩০ লাখ টাকা সহায়তা

জুলাই-আগস্ট বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত প্রত্যেক শহিদ পরিবারকে পূর্ববাসনের জন্য...

পারকি সৈকতকে ঘিরে হাতে নেওয়া হচ্ছে মাস্টারপ্ল্যান  : চট্টগ্রাম জেলা প্রশাসক 

আনোয়ারা পারকি সৈকতকে আরও আকর্ষণীয় করতে বিভিন্ন মাস্টারপ্ল্যান হাতে...

সমন্বিত উদ্যোগে জাতীয় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন সফল করা হবে : সিভিল সার্জন 

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম বলেছেন, জরায়ুমুখ...

আরও পড়ুন

চট্টগ্রামের সাবেক প্যানেল মেয়রের গোডাউন থেকে বিপুল ব্যান্ডরোল উদ্ধার

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাবেক প্যানেল মেয়র ও ২৫ নম্বর রামপুরা ওয়ার্ডের কাউন্সিলর আবদুস সবুর লিটনের রমনা আবাসিকের বাসা থেকে বিভিন্ন ব্র্যান্ডের বিপুল পরিমাণ...

পারকি সৈকতকে ঘিরে হাতে নেওয়া হচ্ছে মাস্টারপ্ল্যান  : চট্টগ্রাম জেলা প্রশাসক 

আনোয়ারা পারকি সৈকতকে আরও আকর্ষণীয় করতে বিভিন্ন মাস্টারপ্ল্যান হাতে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক ফরিদা খানম।বৃহস্পতিবার (১৭ অক্টোবর) পারকি সমুদ্র সৈকত পরিদর্শনে এসে...

সমন্বিত উদ্যোগে জাতীয় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন সফল করা হবে : সিভিল সার্জন 

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম বলেছেন, জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের লক্ষ্যে সারাদেশের ন্যায় আগামী ২৪ অক্টোবর বৃহস্পতিবার থেকে চট্টগ্রাম জেলায় অনুষ্টিত হবে মাসব্যাপী...

দুই ঈদে ১১ ও দুর্গাপূজায় ২ দিনের ছুটি

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরে ৫ দিন ও ঈদুল আজহায় ৬ দিন এবং হিন্দুদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার ছুটি বাড়িয়ে ২ দিন...