Friday, 18 October 2024

ছাত্র আন্দোলনের নামে শিবির-ছাত্রদল তাণ্ডব চালিয়েছে: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম নিউজ ডেস্ক

ছাত্র আন্দোলনের নামে শিবির ও ছাত্রদল তাণ্ডব চালিয়ে দেশের সম্পদ নষ্ট করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমন অবস্থায় তাদের রুখতে জনগণকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার (২৪ জুলাই) এডিটরস গিল্ড বাংলাদেশ ও সিনিয়র সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, আন্দোলনকে কেন্দ্র করে ঢাকার আশপাশে সারা দেশ থেকে শিবির ও ছাত্রদলের ক্যাডাররা এসে আশ্রয় নিয়েছিল। যারা আজ দেশের সর্বনাশটা করল, তারা গণমানুষের জন্য বানানো সব স্থাপনায় আঘাত করলো। ক্ষতি হলো জনগণের। তাই জনগণকেই এই জঙ্গিবাদ-সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে, সোচ্চার হতে হবে।

মানুষের জন্য কাজ করে যাবেন উল্লেখ করে তিনি আরও বলেন, স্বাধীনতা এনেছি আমরা, এটা তো বৃথা যেতে পারে না। যতক্ষণ আছি, ততক্ষণ মানুষের যাতে কষ্ট না হয়, তার জন্য যা যা করনীয় আমি করবো। তাতে কে গালি দিলো আর সুনাম করলো, ওইটা নিয়ে আমি চিন্তা করি না। আমি চাই দেশের মানুষ ভালো থাকুক।

প্রধানমন্ত্রী বলেন, সারা বাংলাদেশ থেকে শিবির-জামায়াত এরা কিন্তু এসেছে। সঙ্গে সঙ্গে কিন্তু ছাত্রদলের ক্যাডাররাও কিন্তু সক্রিয় ছিল। যতগুলো ঘটনা ঘটেছে এরাও (বিএনপি) কিন্তু সক্রিয় ছিল। আরেকটা জিনিস খেয়াল করবেন, তখনও কিন্তু লাশ পড়েনি। কিন্তু স্টেট ডিপার্টমেন্টের (যুক্তরাষ্ট্রের) বক্তব্যে এসে গেল, লাশ পড়েছে। লাশের খবর তাদের কে দিল? তাহলে লাশ ফেলার নির্দেশটা কে দিয়েছে, এটাও খবর নেওয়া দরকার। তারপর কিন্তু লাশ পড়তে শুরু করল।

কোটা আন্দোলন ঘিরে সাম্প্রতিক সহিংসতায় মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বাংলাদেশ টেলিভিশন, দুর্যোগ ভবন, সেতু ভবন, বিআরটিএ, ডাটা সেন্টারে হামলা ও অগ্নিসংযোগের মতো ধ্বংসাত্মক কর্মকাণ্ডের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

দেশবাসীকে সব ধরনের সন্ত্রাস-জঙ্গিবাদ ও সহিংসতার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, যেভাবে ধ্বংসযজ্ঞ চালানো হলো, পোশাক তৈরি করা হলো কালো প্যান্ট, সাদা শার্ট, ফলস (ভুয়া) আইডি কার্ড, পেছনে ব্যাগের মধ্যে কী আছে, পাথর আর ধারালো অস্ত্র। মসজিদে অস্ত্র নিয়ে ইমামকে মাইকিং করতে বাধ্য করা, এই যে জঙ্গিবাদের বীভৎস চেহারা সবার সামনে চলে এলো, এর বিরুদ্ধে জাতিকে, সবাইকে রুখে দাঁড়াতে হবে।

তিনি বলেন, দেশবাসীকে অনুরোধ করব, যারা এ ধরনের দেশের সর্বনাশটা করল, যারা আজ গণমানুষের আর্থ-সামাজিক উন্নতির জন্য, তাদের আয় বৃদ্ধি, তাদের চলাচলের সুবিধার জন্য, তাদের জীবনমান উন্নত করার জন্য যতগুলো স্থাপনা তৈরি করেছি, সবগুলোতেই তারা আঘাত করেছে, সবগুলো তারা ভেঙে দিয়েছে।

শেখ হাসিনা বলেন, (এসব ধ্বংসাত্মক কর্মকাণ্ডে) ক্ষতিটা কার? নিশ্চয়ই জনগণের। এখানে তো জনগণকেই রুখে দাঁড়াতে হবে, এ সন্ত্রাসের বিরুদ্ধে, জঙ্গিবাদের বিরুদ্ধে, জনগণকেই সোচ্চার হতে হবে। কারণ এরা তো কোনদিনই কোনো দেশে ভালো কিছু করতে পারেনি।

মতবিনিময় সভা সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব মো. নাঈমুল ইসলাম খান। স্বাগত বক্তব্য দেন এডিটরস গিল্ডসের প্রেসিডেন্ট মোজাম্মেল বাবু।

সর্বশেষ

চট্টগ্রামের সাবেক প্যানেল মেয়রের গোডাউন থেকে বিপুল ব্যান্ডরোল উদ্ধার

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাবেক প্যানেল মেয়র ও ২৫...

হাসপাতাল থেকে হতাহতের তথ্য-প্রমাণ লোপাটকারীর শাস্তি দেবে সরকার

জুলাই-আগস্টে ছাত্র-জনতার বিপ্লবের সময় আহত ও নিহত ব্যক্তিদের তথ্য...

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানাপোড়েন কেটে গেছে: পররাষ্ট্র উপদেষ্টা

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের টানাপোড়েন কেটে গেছে বলে মনে করছেন...

প্রত্যেক শহিদ পরিবার পাবে ৩০ লাখ টাকা সহায়তা

জুলাই-আগস্ট বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত প্রত্যেক শহিদ পরিবারকে পূর্ববাসনের জন্য...

পারকি সৈকতকে ঘিরে হাতে নেওয়া হচ্ছে মাস্টারপ্ল্যান  : চট্টগ্রাম জেলা প্রশাসক 

আনোয়ারা পারকি সৈকতকে আরও আকর্ষণীয় করতে বিভিন্ন মাস্টারপ্ল্যান হাতে...

সমন্বিত উদ্যোগে জাতীয় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন সফল করা হবে : সিভিল সার্জন 

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম বলেছেন, জরায়ুমুখ...

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানাপোড়েন কেটে গেছে: পররাষ্ট্র উপদেষ্টা

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের টানাপোড়েন কেটে গেছে বলে মনে করছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বিগত সরকারের একটি অপ্রয়োজনীয় টানাপোড়েন ছিল।...

প্রত্যেক শহিদ পরিবার পাবে ৩০ লাখ টাকা সহায়তা

জুলাই-আগস্ট বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত প্রত্যেক শহিদ পরিবারকে পূর্ববাসনের জন্য ৩০ লাখ টাকা করে সহায়তা দেওয়া হবে। ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’ থেকে এ টাকা প্রদান...

শেখ হাসিনাকে ফেরানো নিয়ে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে পদত্যাগ করে ভারতে পালিয়ে যাওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিল্লি থেকে ফেরাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ...

দুই ঈদে ১১ ও দুর্গাপূজায় ২ দিনের ছুটি

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরে ৫ দিন ও ঈদুল আজহায় ৬ দিন এবং হিন্দুদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার ছুটি বাড়িয়ে ২ দিন...