গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 8 September 2024

প্রশ্নপত্র ফাঁস, কোচিং সেন্টার, এবং আমাদের অনৈতিক মনস্তত্ত্ব

মতামত

প্রশ্ন ফাঁস একটি সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। ব্যাপক বেকারত্ব, ভালো ফলাফলের প্রতিযোগিতা এবং অর্থের প্রতি আমাদের অত্যধিক লোভ এই অনৈতিক অনুশীলনের কারণ।দুর্নীতি আমাদের রক্তে মিশে গেছে, যা সামাজিক সংস্কৃতির অংশ হয়ে গেছে। তাই আমাদের অবচেতন মন আমাদেরকে অনৈতিক অভ্যাসের দিকে প্ররোচিত করে। অন্যদিকে, সভ্য সমাজের লোকেরা তাদের শালীন অনুশীলন থেকে আনন্দ পায় যা তাদের অভ্যাস এবং সামাজিক সংস্কৃতিতে পরিণত করেছে । তাই তারা এই ভালো অনুশীলনের বাইরে যেতে পারে না। এই শালীন চর্চা তাদের সমাজ ও দেশকে করেছে সভ্য ও উন্নত। উল্টো আমরা পশ্চাৎপদ সমাজ পাচ্ছি শুধুমাত্র আমাদের অনৈতিক সংস্কৃতির জন্য।

৫ জুলাই ২০২৪ তারিখে, রেলওয়ে বিভাগের উপ-সহকারী প্রকৌশলী পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) এই পরীক্ষা পরিচালনা করে। কিন্তু বিপিএসসির কর্মকর্তা ও অন্য কিছু কর্মীরা পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সাথে সক্রিয়ভাবে জড়িত ছিল যা ‘চ্যানেল ২৪’ টিভি প্রথম প্রচার করেছে। পল্টন থানায় মামলা দায়েরের পর ইতিমধ্যেই ১৭ আসামিকে গ্রেফতার করেছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেফতারকৃতদের মধ্যে মোঃ আবু জাফর ও আলমগীর কবির যথাক্রমে বিপিএসসিতে উপ-পরিচালক ও সহকারী পরিচালক হিসেবে কর্মরত আছেন। তারা প্রশ্নপত্র ফাঁস পরিচালনার জন্য কোচিং সেন্টার পরিচালনা করত। মোঃ আবু জাফর ‘জ্যোতি’ নামে ঢাকায় একটি কোচিং সেন্টার পরিচালনা করেন।

২0১১-২0১২ সাল থেকে শুধুমাত্র নিয়োগ পরীক্ষাই নয়, পাবলিক পরীক্ষার (যেমন, এসএসসি, এইচএসসি) প্রশ্নপত্রও ফাঁস হয়েছে। কখনও এই অপব্যবহার কম ছিল আবার কখনও তা বেশি। অপকর্মের জন্য দায়ী কে? এখানে আমরা বলতে পারি যে সমাজের সকল ক্ষেত্রে অসম প্রতিযোগিতা প্রশ্নপত্র ফাঁসের মূল কারণ। সব অভিভাবকই তাদের সন্তানদের পরীক্ষায় ভালো ফলাফল নিয়ে উচ্চাভিলাষী। আরেকটি কারণ হল সীমাহীন বেকারত্ব। অভিভাবকরা তাদের সন্তানদের কোচিং টিউটর বা কোচিং সেন্টারে পাঠান যাতে তারা তাদের অভ্যন্তরীণ এবং পাবলিক উভয় পরীক্ষায় ভাল ফলাফল করতে পারে। তাই বেশি শিক্ষার্থী পেতে কোচিং সেন্টারগুলোও প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত হচ্ছে। কারণ এই বাজারটিও অত্যন্ত প্রতিযোগিতামূলক। হাজার হাজার গ্র্যাজুয়েট তাদের পেশা হিসেবে কোচিং সেন্টার খুলছে। এই প্রক্রিয়া তাদের বেকারত্ব থেকে পরিত্রাণ পেতে একটি ভাল উপায়I এই পেশা থেকেও তারা ভালো অংকের টাকা উপার্জন করছে; কিন্তু তাদের আয়ের পথ সব সময় আইনি ও নৈতিক পথে হয় না।

কোচিং সেন্টারগুলো আবেগঘন অফারসহ বিভিন্ন রঙিন বিজ্ঞাপনে শিক্ষার্থী বা ক্লায়েন্টদের আকৃষ্ট করে। বিভিন্ন সময়ে তারা উপহার এবং ট্যুরসহ বিভিন্ন ধরণের বিনোদনমূলক অনুষ্ঠানের ব্যবস্থা করে। তারা সবসময় ‘শর্টকাট পদ্ধতি’ অনুসরণ করে যা আমাদের তরুণ প্রজন্মকে আকৃষ্ট করে। প্রধানত বেশিরভাগ কোচিং সেন্টার চাতুরী দিয়ে পরিচালিত হয়।

শুধু বেকার স্নাতকই নয়, স্কুল-কলেজের শিক্ষকরাও প্রশ্ন ফাঁসের মতো এই নিকৃষ্ট অভ্যাসের সঙ্গে জড়িত। ‘শর্ট সাজেশন’-এর নামে শিক্ষকরা তাদের কোচিং করা শিক্ষার্থীদের প্রশ্নপত্র সরবরাহ করেন। সমস্ত কোচিং শিক্ষক এই প্রক্রিয়ার সাথে জড়িত, এটি কিন্তু সত্য নয়। অভিভাবক ও শিক্ষার্থীরা অনৈতিক উপায়ে হলেও ভালো ফলাফল করতে চায়। তারা সেই অর্জনের জন্য দ্বিগুণ পরিমাণ অর্থ ব্যয় করতেও সম্মত হয়। এটি বিক্রেতা-ক্রেতার মধ্যে এক ধরনের আন্তঃসম্পর্ক। অন্যদিকে, বেকার ব্যক্তিরাও আগ্রহের সাথে যেভাবেই হোক চাকরি পেতে চায়। কোচিং মাস্টারমাইন্ডরা তাৎক্ষণিকভাবে তাদের এই বেকারত্বের সুযোগ নিচ্ছে। এটা আমাদের আর্থ-সামাজিক অবস্থার ‘অন্ধকার বাস্তবতা’।

মেডিকেল ভর্তি থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পর্যন্ত সবখানেই প্রশ্ন ফাঁসকারীরা তাদের ‘কালো হাত’ বাড়িয়ে দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের মূল হোতা ছিল ‘ওমেগা কোচিং সেন্টার’। এটা ভালো খবর যে, সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রশ্ন ফাঁসের অভিযোগে ৭৭ শিক্ষার্থীর ভর্তি বাতিল করেছে। তাই, ভবিষ্যতে কেউ এ ধরনের অনৈতিক কর্মকাণ্ড করতে সাহস পাবে না। এটি উল্লেখ্য যে, কোচিং সেন্টারগুলি হচ্ছে মাস্টারমাইন্ড প্ল্যাটফর্ম, যেখানে ক্লায়েন্ট সংগ্রহ করা সহজ। কেন্দ্রগুলি ফেসবুক, ইউটিউব এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে নেটওয়ার্কিংয়ের উৎস হিসাবে কাজ করছে।

শিক্ষকদের পাশাপাশি ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীরাও অপকর্মে জড়িয়ে পড়ছে। অনেক সময় শিক্ষক বা কর্মকর্তাদের যোগসাজশ থাকে বা তাদের দায়িত্বহীনতার কারণে দেশজুড়ে দীর্ঘদিন ধরে এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড ঘটছে। কখনও কখনও, বড় অফিসাররা অনেক দায়িত্বশীল কাজ নিম্ন কর্মীদের কাছে ছেড়ে দেয় এবং তারা অপকর্মের সুযোগ নেয়। আমার অভিজ্ঞতা বলছে, যারা অন্যায্য পন্থায় নিয়োগ পান, তারা বেশির ভাগই বিভিন্ন প্রতিষ্ঠানে অনৈতিক কর্মকাণ্ডে জড়িত। তাই সকল নিয়োগ প্রক্রিয়া স্বজনপ্রীতি, দুর্নীতি ও অদক্ষতা থেকে মুক্ত হওয়া উচিত।

শিক্ষকদের পাশাপাশি ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীরাও অপকর্মে জড়িয়ে পড়ছে। অনেক সময় শিক্ষক বা কর্মকর্তাদের যোগসাজশ থাকে বা তাদের দায়িত্বহীনতার কারণে দেশজুড়ে দীর্ঘদিন ধরে এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড ঘটছে। কখনও কখনও, বড় অফিসাররা অনেক দায়িত্বশীল কাজ নিম্ন কর্মীদের কাছে ছেড়ে দেয় এবং তারা অপকর্মের সুযোগ নেয়। আমার অভিজ্ঞতা বলছে, যারা অন্যায্য পন্থায় নিয়োগ পান তারা বেশির ভাগই বিভিন্ন প্রতিষ্ঠানে অনৈতিক কর্মকাণ্ডে জড়িত। তাই সকল নিয়োগ প্রক্রিয়া স্বজনপ্রীতি, দুর্নীতি ও অদক্ষতা থেকে মুক্ত হওয়া উচিত। দক্ষ, ও সৎ কর্মকর্তারা সর্বত্র অনৈতিক সিন্ডিকেট দ্বারা প্রায় প্রান্তিকI সিন্ডিকেটের সদস্যরা অধিকাংশই প্রশ্ন ফাঁস বা অন্যায্য উপায়ে নিয়োগপ্রাপ্ত। সেটা বিসিএস ক্যাডার বা নন-ক্যাডার কর্মকর্তা উভয়ই হতে পারে। বেশির ভাগ প্রতিষ্ঠানই বিভিন্ন ‘ট্যাগে’র নামে চলছে এবং অনৈতিক সিন্ডিকেটের মাধ্যমে এই ট্যাগ ব্যবহার করা হচ্ছেI

প্রশ্ন ফাঁসের খারাপ প্রভাব কী? মূলত তরুণ প্রজন্ম তাদের ভবিষ্যৎ জীবন নিয়ে হতাশ হয়ে পড়ে। এমনকি তারা তাদের অধ্যয়ন জীবন ছেড়ে দালাল, সিন্ডিকালিজম, গ্যাং কালচার এবং চাঁদা সংগ্রহকারীর মতো অন্যায় কাজে জড়িয়ে পড়ে। তারা মনে করে সততা সবচেয়ে ভালো উপায় নয়। কারণ অনেক লোক সমাজে আধিপত্য বিস্তার করে অন্যায় উপায়ে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করছে। তাহলে আমি নয় কেন? তারা তাদের অনৈতিক কাজ করার জন্য কোচিং সেন্টার এবং অন্যান্য আনুষ্ঠানিক-অনানুষ্ঠানিক প্ল্যাটফর্মের মতো প্ল্যাটফর্মে জড়িয়ে পড়ে। এটি লক্ষণীয় যে বেশিরভাগ অপরাধী প্রভাবশালী ব্যক্তিদের সাথে সম্পর্কযুক্ত এবং দৃষ্টান্তমূলক শাস্তির বাইরে। ন্যায়বিচার প্রশ্ন ফাঁস এবং অন্যান্য অপরাধমূলক কার্যকলাপ অপসারণ করতে পারেI অন্তত, শিক্ষা ও স্বাস্থ্য খাতকে যে কোনো ধরনের দুর্নীতিমুক্ত করার দীর্ঘমেয়াদি দৃষ্টিভঙ্গি নিয়ে পরিচালনা করতে হবে। তা না হলে টেকসই উন্নয়ন কখনোই অর্জিত হবে না।

ড. কে এম আতিকুর রহমান

সহকারী অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ

সোনাগাজী সরকারি কলেজ, সোনাগাজী, ফেনীI

 

সর্বশেষ

শিক্ষার উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণে সকলকে এগিয়ে আসতে হবে: রাষ্ট্রপতি

শিক্ষা খাতের উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন নিশ্চিত...

সবার জন্য গুণগত শিক্ষা নিশ্চিত করতে আহ্বান প্রধান উপদেষ্টার

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস সাক্ষরতার অভীষ্ট...

দেশে ফিরলেন আরব আমিরাতে আন্দোলন করা ১৪ জন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পক্ষে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করা...

রেমিটেন্স উত্তোলন করা যাবে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে 

প্রবাসী কল্যাণ ব্যাংকের গ্রাহকরা সিটি ব্যাংক পিএলসি’র এক্সচেঞ্জ হাউজের...

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণ; ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন

সীতাকুন্ডের জাহাজ ভাঙ্গা কারখানায় বিস্ফোরণের ঘটনায় ছয় সদস্য বিশিষ্ট...

সাতকানিয়ায় গণতান্ত্রিক যুবদলের কর্মী সম্মেলনে কেঁওচিয়ার ৩ ওয়ার্ডে কমিটি গঠন 

সাতকানিয়া উপজেলার কেঁওচিয়া ইউনিয়নের ১,২ ও ৩ নম্বর ওয়ার্ড...

আরও পড়ুন

তীব্র তাপদাহে পুড়ছে দেশ, পুড়ছে কৃষকের কপালও

হাইদগাঁও ত্রিপুরা দীঘির হাট পটিয়া অঞ্চলে একটি ঐতিহ্যবাহী প্রাচীন হাট। এক সময়ে হাটের দিন (প্রতি রবি ও বুধবার) গ্রামের বিভিন্ন এলাকা থেকে ব্যাপক লোকসমাগম...

মহান মে দিবসের অতৃপ্ত প্রাপ্তি ও অজেয় ভাবনা

মহান মে দিবস, ১৮৮৬ ইংরেজি সালে আমেরিকার শিকাগো শহরে অবস্থিত হে-মার্কেটের শ্রমিক সমাবেশে তৎকালীন মার্কিন সরকারের পুলিশ বাহিনী ও শিল্প মালিকদের পোষা গুন্ডা বাহিনী...

ভাষাগত দক্ষতা অর্জন ও ক্যারিয়ার প্লানিং

গত শতাব্দীর ‘৬০ এর দশকে একজন দার্শনিক তার বইতে উল্লেখ করেন একবিংশ শতাব্দীতে “যোগ্যরাই কেবল টিকে থাকবে, বাকীরা হারিয়ে যাবে।” আমরা বর্তমানে সেটাই লক্ষ্য...

ড. ইউনূসের পক্ষে ১২ মার্কিন সিনেটরের চিঠি কি অজ্ঞতাপ্রসূত?

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে সমালোচনা এখন তুঙ্গে। সম্প্রতি তাঁকে ‘হয়রানি’ করা হচ্ছে বলে দাবি করছেন যুক্তরাষ্ট্রের ১২ জন সিনেটর।...