গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 24 July 2024

ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে নিহত বেড়ে ১২১

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের উত্তর প্রদেশ রাজ্যের হাথরাসে একটি আশ্রমে ভোলে বাবার সৎসঙ্গ অনুষ্ঠানে অংশ নিতে গিয়ে পদদলিত হয়ে মৃতের সংখ্যা ১২১ জনে পৌঁছেছে। গতকাল মঙ্গলবার (২ জুলাই) স্থানীয়ভাবে পরিচিত বাবা নারায়ণ হরিরামের আশ্রমে এ দুর্ঘটনা ঘটে। এদিকে রাজ্যটি পুলিশ জানিয়েছে, বাবা নারায়ণ হরিকে খুব শিগগির গ্রেপ্তার করা হবে। খবর এনডিটিভির।

জানা গেছে, স্বঘোষিত ধর্মগুরু বাবা নারায়ণ হরির আসল নাম সুরজ পাল। সনাতন ধর্মাবলম্বীদের কাছে তিনি ‘সাকর বিশ্ব হরি ভোলে বাবা’ নামেও সুপরিচিত। হাজার হাজার ভক্তের উপস্থিতিতে ফুলরাই গ্রামের নিকট অবস্থিত ‘মৈনপুরি’ আশ্রমে তিনি সৎসঙ্গ অনুষ্ঠানটির আয়োজন করেন।

ঘটনার পর তাৎক্ষণিকভাবে পুলিশের একটি ফরেনসিক দল ও ডগ স্কোয়াড ঘটনাস্থলে পাঠানো হয়। ঘটনা নিয়ন্ত্রণের জন্য উত্তর প্রদেশের প্রভিন্সিয়াল আর্মড কনস্টাবুলারি (পিএসি), ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) ও স্টেট ডিজেস্টার রেসপন্স ফোর্স (এসডিআরএফ) ঘটনাস্থলে উপস্থিত রয়েছে।

পুলিশ জানিয়েছে, জনতা ছত্রভঙ্গ হয়ে হুড়োহুড়ি শুরু করলে পদদলিত হয়ে ১০৬ জন নারী ও সাত শিশু মারা যায়। এত মানুষ সামলানোর জন্য হাথরাসের জায়গাটি ছোট ছিল। মানুষ ধর্মীয় সভা শেষ করে যখন বের হচ্ছিল তখনই ছত্রভঙ্গ হয়ে পড়ে। এতে করে মানুষের পায়ের নিচে পড়ে হতাহতের ঘটনাটি ঘটে।

এনডিটিভির তথ্যমতে, স্বঘোষিত গুরু নারায়ণ হরি অনুষ্ঠানস্থল ত্যাগ করার আগে ভক্তদের বাহিরে যেতে বাধা দেওয়া হচ্ছিল। এর ফলে একটি ছোট এলাকায় প্রচণ্ড ভিড় সৃষ্টি হয়। উত্তর প্রদেশের বিভিন্ন জেলা এবং পার্শ্ববর্তী রাজ্যগুলো থেকেও ভক্তরা ‘সৎসঙ্গ’ পালন করতে আশ্রমে এসেছিলেন।

পুলিশ জানিয়েছে, হাথরাসের সৎসঙ্গের আয়োজক ও বাবা নারায়ণ হরির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এফআইআরের তথ্য অনুসারে, আয়োজকদের সৎসঙ্গ পালন করার জন্য ৮০ হাজার মানুষের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু, আড়াই লাখেরও বেশি ভক্ত সেখানে উপস্থিত হয়েছিলেন। আয়োজকদের বিরুদ্ধে নতুন ফৌজদারী আইন অনুসারে বিভিন্ন ধারায় অভিযোগ আনা হয়েছে।

এ বিষয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, ‘যা ঘটেছে তা হৃদয় বিদারক। ঘটনার তদন্তের জন্য দুই সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তদন্তের নেতৃত্বে থাকবেন আগ্রার অতিরিক্ত ডিরেক্টর জেনারেল অব পুলিশ ও আলিগড়ের কমিশনার।’

উত্তর প্রদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়, পদদলিত হয়ে মারা যাওয়া ১১৬ জনের অধিকাংশকেই শনাক্ত করা হয়েছে। নিহতদের পরিবারকে দুই লাখ রুপি এবং আহতদের ৫০ হাজার রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়েছে।

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

স্বঘোষিত গুরু নারায়ণ সাকর হরি উত্তর প্রদেশের বাহাদুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা নানে লাল একজন কৃষক। তিনি গ্রামেই তার প্রথমিক পড়াশোনা শেষ করেন। স্বঘোষিত গুরু নারায়ণ সাকর হরি প্রায়শই দাবি করতেন তিনি ভারতের ইন্টিলিজেন্স ব্যুরোর সঙ্গে কাজ করেছেন। ভক্তদের আরও বলেন, ইন্টিলিজেন্স ব্যুরোর সঙ্গে কাজ করার সময় তিনি আধ্যাত্মিকতার দিকে ঝুঁকে পড়েন এবং ১৯৯০ সালে চাকরি ছেড়ে তিনি আধ্যাত্মিকতার পথ বেছে নেন।

জানা গেছে, নারায়ণ হরি উত্তর প্রদেশের স্থানীয় পুলিশের গোয়েন্দা ইউনিটের হেড কনস্টেবল ছিলেন। ১৯৯৯ সালে পুলিশের চাকরি ছেড়ে দেন এবং নিজের নাম পরিবর্তন করে নারায়ণ সাকর হরি রাখেন।

ভারতে পদদলিত হয়ে মানুষের মৃত্যু হওয়ার ঘটনা এবারই প্রথম নয়। বিবিসির তথ্য অনুসারে, ২০১৮ সালে অমৃতসরে সনাতন ধর্মাবলম্বীদের উৎসব দশহরা পালন করার সময় ট্রেন লাইনচ্যুত হয়ে ভিড়ের মাঝে চলে এলে ৬০ জন মারা যান। এ ছাড়া মধ্যপ্রদেশে ২০১৩ সালে পদদলিত হয়ে ১১৫ জন মানুষ নিহত হয়।

 

সর্বশেষ

কোটা সংস্কার আইনি প্রক্রিয়ায় সমস্যা সমাধানের সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে চলা সংকট আইনি প্রক্রিয়ায়...

কোটা আন্দোলনে নিহত শিক্ষার্থীদের জন্য চট্টগ্রামে গায়েবানা জানাযায় মানুষের ঢল

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে চট্টগ্রামে সাধারণ শিক্ষার্থী ও যুবলীগ-ছাত্রলীগের...

ফটিকছড়িতে সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যু 

ফটিকছড়িতে সড়ক  দুর্ঘটনায় লোকমান  (৪০) নামে এক যুবক নিহত...

ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোরের মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শয়ন নাথ (১৫) নামে এক...

হাটহাজারীতে সিএনজি চালকের ছুরিকাঘাতে দু’জনের মৃত্যু

চট্টগ্রামের হাটহাজারীতে সিএনজিচালিত অটোরিকশা চালকের ছুরিকাঘাতে দুই জনের মৃত্যু...

পবিত্র আশুরা উপলক্ষে ইছানগর যুব সংঘে’র উদ্যোগে শরবত বিতরণ

পবিত্র আশুরা আজ। কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটার ঐতিহ্যবাহী সামাজিক সংগঠন...

আরও পড়ুন

ব্রিটেনের নগরমন্ত্রী হলেন টিউলিপ সিদ্দিক

ব্রিটেনের নগরমন্ত্রী হয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক।মঙ্গলবার (৯ জুলাই) ব্লুমবার্গের...

যুক্তরাজ্যের নির্বাচনে লেবার পার্টির নিরঙ্কুশ জয়

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লেবার পার্টি নিরঙ্কুশ জয় পেয়েছে। এর মধ্য দিয়ে লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার দেশটির নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।শেষ খবর পাওয়া পর্যন্ত...

টানা চতুর্থবার ব্রিটিশ এমপি হলেন টিউলিপ সিদ্দিক

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে টানা চতুর্থবারের মতো জিতেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও শেখ রেহানার মেয়ে টিউলিপ রেজওয়ানা সিদ্দিক। তিনি ইংল্যান্ডের হ্যাম্পস্টেড...

চা ওয়ালা ৩বার প্রধানমন্ত্রী হওয়ায় ছটফট করছে কংগ্রেস: মোদী

একজন চা-ওয়ালা কীভাবে টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হয়ে গেলেন, সেটা ভেবেই ছটফট করছেন কংগ্রেসের নেতারা। মঙ্গলবার (২ জুলাই) বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী...