গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Monday, 24 June 2024

কাল ঈদ-উল-আযহা পালন করবেন ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ

সুকান্ত বিকাশ ধর, সাতকানিয়া

কাল (রোববার) পবিত্র ঈদ-উল-আযহা পালন করবেন চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফ অনুসারীরা।সৌদি আরবের সাথে মিল রেখে দক্ষিন চট্টগ্রামের ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ রোববার ঈদ পালন করবেন।

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, পটিয়া, লোহাগাড়া, বাঁশখালী, চন্দনাইশ, আনোয়ারা উপজেলার প্রায় ৬০টি গ্রামের মানুষ রোববার মির্জাখীল দরবার শরীফের মাঠে ঈদুল-উল-আযহা এর নামাজ আদায় করবেন।

সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে সুদীর্ঘ আড়াই শত বছর আগে থেকে একদিন আগে ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আযহা পালন করে আসছেন।

জানা গেছে, মির্জাখীল দরবার শরীফের অনুসারীগণ সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা চরম্বা ও চুনতি, বাঁশখালী উপজেলার জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, তৈলারদ্বীপ ও কালিপুর পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ ৬০টি গ্রামের প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ রোববার ঈদ উদযাপন করবেন।

এ ব্যাপারে মির্জাখীল দরবার শরীফের বর্তমান পীর সাহেবের সেজ ভাই মুহাম্মদ জালালুল হাই বলেন, আমরা যেহেতু সৌদি আরবের দিনক্ষণ অনুসরণ করি, সে অনুযায়ী রোববার আমরা ঈদের নামাজ আদায় করে ঈদ পালন করব। এছাড়া বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, চন্দনাইশের বেশ কয়েকটি গ্রামে মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা একই সাথে ঈদ-উল-আযহা পালন করবেন।

তিনি আরও বলেন, সকাল ১০ টায় মির্জাখীল দরবার শরীফের মাঠে অনুষ্টিত হবে ঈদ- উল- আযহার নামাজ।উক্ত নামাজের ইমামতি করবেন দরবারের বড় শাহাজাদা ড.মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান। উক্ত ঈদের নামাজে এলাকার অনুসারী ছাড়াও দেশের বিভিন্ন এলাকা থেকে হাজারো অনুসারীরাও অংশগ্রহন করবেন।

সর্বশেষ

বিল বকেয়া, চট্টগ্রাম মেডিকেল কলেজের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

বিল বকেয়া থাকায় চট্টগ্রাম মেডিকেল কলেজের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন...

সাতকানিয়ায় অপহরণের ২দিন পর চালক ও তামাক বোঝাই ট্রাক উদ্ধার, গ্রেপ্তার ৩

চট্টগ্রামের সাতকানিয়া থেকে তিন সহোদর মিলে ৫ লাখ টাকা...

মতিউর ও স্ত্রী-পুত্রের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ছাগলকাণ্ডে আলোচিত সেই মতিউর রহমান, তার স্ত্রী নরসিংদী রায়পুরা...

তরুণরা বদলে যাওয়া বাংলাদেশকে এগিয়ে নেবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই বাংলাদেশ এগিয়ে যাওয়ার বাংলাদেশ,...

জিপিএ-৫ পেয়েও কলেজ পায়নি ৭ হাজার ৫৯৯ শিক্ষার্থী

চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিতে অনলাইন আবেদনে প্রথম ধাপের...

রাশিয়ায় সন্ত্রাসী হামলা, ১৫ পুলিশ নিহত

রাশিয়ার দুই শহরে ফের একযোগে হামলার ঘটনা ঘটল। দেশটির...

আরও পড়ুন

বিল বকেয়া, চট্টগ্রাম মেডিকেল কলেজের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

বিল বকেয়া থাকায় চট্টগ্রাম মেডিকেল কলেজের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। তবে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এবং কলেজের হোস্টেলের সংযোগ বিচ্ছিন্ন করা হয়নি।আজ...

সাতকানিয়ায় অপহরণের ২দিন পর চালক ও তামাক বোঝাই ট্রাক উদ্ধার, গ্রেপ্তার ৩

চট্টগ্রামের সাতকানিয়া থেকে তিন সহোদর মিলে ৫ লাখ টাকা মুক্তিপণ আদায়ের লক্ষে তামাক পাতা বোঝাই ট্রাক ও চালকসহ অপহরণের দু'দিন পর অপহৃত চালককে উদ্ধার...

মতিউর ও স্ত্রী-পুত্রের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ছাগলকাণ্ডে আলোচিত সেই মতিউর রহমান, তার স্ত্রী নরসিংদী রায়পুরা উপজেলা চেয়ারম্যান লায়লা কানিজ ও ছেলে আহম্মেদ তৌফিকুর রহমান অর্নবের বিদেশ গমনে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।দুদকের...

রাশিয়ায় সন্ত্রাসী হামলা, ১৫ পুলিশ নিহত

রাশিয়ার দুই শহরে ফের একযোগে হামলার ঘটনা ঘটল। দেশটির উত্তর ককেশাসের দাগেস্তান প্রজাতন্ত্রে বন্দুকধারীর হামলায় কমপক্ষে ১৫ জন পুলিশ সদস্যের প্রাণহানি ঘটেছে। এছাড়া বেশ...