গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 18 May 2024

তীব্র তাপদাহে পুড়ছে দেশ, পুড়ছে কৃষকের কপালও

জয়নাল আবেদীন

হাইদগাঁও ত্রিপুরা দীঘির হাট পটিয়া অঞ্চলে একটি ঐতিহ্যবাহী প্রাচীন হাট। এক সময়ে হাটের দিন (প্রতি রবি ও বুধবার) গ্রামের বিভিন্ন এলাকা থেকে ব্যাপক লোকসমাগম হতো, বহুদূর থেকে আওয়াজ শোনা যেত। এখন আর পুরনো সেই জৌলুস নেই বললেই চলে। তবে এখনো গ্রামের কৃষক ভাইয়েরা নিজেদের উৎপাদিত সদ্য তোলা টাটকা শাক সবজি ক্ষেত থেকে সরাসরি হাটে নিয়ে আসেন। সেই টাটকা শাকসবজি ক্রয় করার লোভে এখনো মাঝে মাঝে হাটে যাওয়া হয়।

তারই ধারাবাহিকতায় গত ২৮ এপ্রিল রবিবার হাটে দিয়ে দেখা গেল ভিন্ন চিত্র। এইবারের গ্রীষ্মের অস্বাভাবিক গরমের প্রভাব হাটে বিরাজমান। তা দেখে আমি নিজেও শংকিত।

প্রান্তিক চাষী আবু তৈয়ব প্রায় প্রতিহাটে ২-৩ রকমের শাক সবজি বিক্রয়ের উদ্দেশ্যে হাটে আনতেন। আজ দেখলাম মাত্র ২-৩ কেজি বিবর্ণ চিচিঙ্গা বিক্রয় করার জন্য মলিন মুখে বসে আছেন। কুশল বিনিময়ের পর জানান, তার ২০ শতকের মতো জমিতে চাষকৃত বেগুনের ক্ষেত ইতিমধ্যে গ্রীষ্মের প্রচন্ড দাবদাহের কবলে পরে নষ্ট হয়ে গেছে এবং একইসাথে ১০ শতকের মতো জমিতে চাষকৃত বরবটি ক্ষেত নষ্ট হওয়ার উপক্রম। একদিন পরপর পানি সেচ দিয়েও ফসল রক্ষা করা যাচ্ছে না।

আরেক প্রান্তিক চাষী দিনুল ইসলাম জানান, ৫ হাজার টাকা খরচ করে চাষকৃত জমিতে মাত্র ৪ কেজির মতো মরিচ পাওয়া গেছে। প্রচন্ড তাপদাহে অনেক ঢেড়শ ক্ষেতও নষ্ট হয়ে গেছে। প্রচন্ড গরমে সবজি গাছের পাতা পুড়ে যাচ্ছে।

এই দুরবস্থার কারণে অত্র অঞ্চলের প্রায় সকল কৃষকদের কপালে বইছে দুশ্চিন্তার ছাপ। কারণ এই অঞ্চলের প্রান্তিক কৃষক ভাইয়েরা কৃষি ব্যাংক, হাইদগাঁও কৃষক কল্যাণ সমিতি ও অন্যান্য এনজিও থেকে ঋণ নিয়ে চাষাবাদ করে থাকেন। এখন কিভাবে ঋণ পরিশোধ করবেন সে চিন্তায় কৃষক ভাইয়েরা দিশেহারা।

প্রতিবাদী কৃষক চন্দন চৌধুরী বলেন, অসহ্য গরমে লোকজন যখন ঘরের বাইরে বের হয় না তখন আমরা রোদে পুড়ে সারাদিন মাঠে কাজ করে ফসল রক্ষা করে সকলের আহার যোগাচ্ছি। অন্যদিকে তথাকতিত বিত্তবান, ব্যবসায়ী, শিল্পপতিরা এসি রুমে বসে কিভাবে ব্যাংক থেকে ভূয়া লোন নিয়ে বিদেশে পাচার করবে সে পরিকল্পনায় ব্যস্ত।

কৃষকদের এই দুঃসময়ে কৃষি বিভাগের লোকদেরও খুব একটা দেখা মিলছে না। গরমের চোটে পরিষ্কার পোশাক পরিহিত সাহেবগণ উধাও।

তীব্র গরমে পান চাষীদের অবস্থাও করুণ। কৃষক নেতা পান চাষী উজ্জ্বল চৌধুরী বলেন আমাদের করের টাকায় সাহেবদের বেতন চলে আর আমাদের এই দূর্যোগের সময় সাহেবদের দেখাও মিলছে না।

প্রসঙ্গত করোনার সময়ের অভিজ্ঞতা বলে ভদ্রলোকেরা সবাই যখন মৃত্যু ভয়ে ঘরের বাইরে বের হয় নাই তখন কৃষকেরা দ্বিগুণ পরিশ্রম করে ফসল ফলিয়ে দেশের মানুষকে খাদ্য সংকট ও অনাহারে দীন যাপন করা থেকে রক্ষা করেছিলেন। কিন্তু দুঃখের বিষয় এর প্রতিদান কৃষকেরা পান নাই। বিশেষ করে প্রান্তিক কৃষকেরা এখনো অধিকারহীন, অবহেলিত এবং মর্যাদাহীন। দাবদাহ থেকে ফসল রক্ষা করতে গিয়ে ইতিমধ্যে সারাদেশে অনেক কৃষক হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন। এই দুর্যোগে কৃষকদের পাশে কেউ নাই।

শুধু কৃষি ক্ষেত নয়, এ গরমে প্রাণী কূলের অবস্থাও সংকটময়। অপর এক প্রান্তিক কৃষক সফি ভাই জানান অনেক পরিশ্রম করে এবং ঋণ নিয়ে পালন করা দুইটি গাভী ১-২ মাস পরে বাচ্চা দেওয়ার কথা। কিন্তু সেবিষয়ে তিনি এখন খুবই উদ্বিগ্ন এবং চিন্তিত। কারণ এই গরমে ইতিমধ্যে অনেক গাভীর গর্ভপাত ঘটেছে। গরমে অনেক গরুর গায়ে ফোস্কা পড়ে যাচ্ছে।

এই দাবদাহে মৎস্যচাষীদেরও খুবই করুন অবস্থা। গ্রীষ্মের প্রচন্ড তাপদহনের ফলে পুকুরে পানি শুকিয়ে গেছে। ফলে পানি স্বল্পতার কারণে পুকুরের মাছ মরে যাচ্ছে এবং নতুন পোনার চাষও অনিশ্চিত।

এই পরিস্থিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে দাঁড়ানো আমাদের সকলের নৈতিক দায়িত্ব। বিশেষ করে খরা পরবর্তী সময়ে কৃষকেরা কিভাবে নতুনভাবে চাষাবাদ করে ক্ষতি কাটিয়ে উঠতে পারে সেই ব্যাপারে পরামর্শ ও প্রয়োজনীয় সহযোগিতা করা দরকার। এ ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগকে এগিয়ে আসার আহ্বান জানাই।

হাইদগাঁও কৃষক কল্যাণ সমিতি সাধারণ কৃষকদের পাশে থেকে সাহস যোগাচ্ছেন এবং বিভিন্নভাবে সহযোগিতা অব্যাহত রেখে চলেছে।

লেখক: সভাপতি, হাইদগাঁও কৃষক কল্যাণ সমিতি, পটিয়া।

সর্বশেষ

বিএনপি ও তাদের দোসরদের মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এবং...

কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি

জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন, সে...

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী নিয়োগ পরীক্ষায় প্রক্সি, আটক যুবক

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদে নিয়োগ...

খুলশীতে অবৈধ অস্ত্রসহ কিশোরগ্যাং লিডার হেলাল চৌধুরীসহ গ্রেপ্তার ৭

চট্টগ্রাম নগরীর খুলশী এলাকায় অভিযান চালিয়ে অস্ত্রসহ কিশোর গ্যাং...

রাঙামাটিতে প্রতিপক্ষের গুলিতে ২ ইউপিডিএফ সদস্য নিহত

রাঙামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে দুই ইউপিডিএফ সদস্য নিহত হয়েছে।শনিবার...

নগরীতে সংঘবদ্ধ চাঁদবাজ চক্রের ২ সদস্য গ্রেফতার

চট্টগ্রাম নগরীতে সংঘবদ্ধ চাঁদাবাজ চক্রের ২ সদস্যকে গ্রেফতার করেছে...

আরও পড়ুন

ভাষাগত দক্ষতা অর্জন ও ক্যারিয়ার প্লানিং

গত শতাব্দীর ‘৬০ এর দশকে একজন দার্শনিক তার বইতে উল্লেখ করেন একবিংশ শতাব্দীতে “যোগ্যরাই কেবল টিকে থাকবে, বাকীরা হারিয়ে যাবে।” আমরা বর্তমানে সেটাই লক্ষ্য...

ড. ইউনূসের পক্ষে ১২ মার্কিন সিনেটরের চিঠি কি অজ্ঞতাপ্রসূত?

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে সমালোচনা এখন তুঙ্গে। সম্প্রতি তাঁকে ‘হয়রানি’ করা হচ্ছে বলে দাবি করছেন যুক্তরাষ্ট্রের ১২ জন সিনেটর।...

‘নিরপরাধ’ ড. ইউনুসকে বিবৃতি আনতে শত কোটি খরচ করতে হয় কেন?

২০০৬ সালে মুহাম্মদ ইউনূস নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তখন থেকে ভাবা হয়েছিল তিনি বুঝি দেশের জন্য সম্মান বয়ে আনবেন। কিন্তু তার বিরুদ্ধে মামলা...

দুর্নীতির সূচকের তুলনামূলক বিশ্লেষণ

সম্প্রতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল অব বাংলাদেশ দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করেছে, যেখানে বাংলাদেশরে অবস্থান গত বছরের তুলনায় দুই ধাপ হ্রাস পেয়েছে বলা হচ্ছে। কিন্তু এই...