গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 14 May 2024

তীব্র গরমে আনোয়ারায় বাড়ছে ডায়রিয়া; ৯ দিনে হাসপাতালে ভর্তি ৪৫০ জন

মোহাম্মদ রিয়াদ হোসেন

আনোয়ারা উপজেলায় দিনে দিনে ডায়রিয়া ও নিউমোনিয়ায় রোগীর সংখ্যা বাড়ছে। গত ৯ দিনে ডায়রিয়া নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে ভর্তি হয়েছেন ৪৫০ জন রোগী। এছাড়াও প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে প্রাইভেট ডাক্তার দেখিয়ে চিকিৎসা নিচ্ছেন আরো অনেক রোগী। বিশেষ করে শিশুরা  বেশি আক্রান্ত হচ্ছে।

মৌসুমের শুরুতেই গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এতে উপজেলার বিভিন্ন এলাকায় দেখা দিয়েছে নানান রোগ বালাই।

রোববার (২৮ এপ্রিল) সরেজমিনে দেখা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন শতাধিক রোগী। রোগীদের চাপ সামাল দিতে হিমসিম খেতে হচ্ছে চিকিৎসক ও সেবিকাদের। এছাড়া আক্রান্ত শিশুদের বেডে জায়গা না হওয়ায় হাসপাতালের মেঝেতেই দেয়া হচ্ছে চিকিৎসা। গত ২৪ ঘণ্টায় রোগী ভর্তি হয়েছে ৭০ জন । এর মধ্যে ১৮ জন ডায়রিয়া, ৫ জন নিউমোনিয়া এবং গরম এর কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ভর্তি আছে ৪৭ জন । গত ১৯ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে ৪৫০ জন । এর মধ্যে লোডশেডিংয়ের কারণে রীতিমতো হাঁফিয়ে উঠেছে রোগী ও তার স্বজনরা।অপরদিকে বহির্বিভাগে প্রতিদিন ৫ শতাধিক মানুষ চিকিৎসা সেবা নিতে আসে ।

এছাড়া আনোয়ারা উপজেলার বাসিন্দা ছাড়াও কর্ণফুলী, বাঁশখালী, চন্দনাইশে থেকে প্রতিদিন ভর্তি হচ্ছে ডায়রিয়ায় আক্রান্ত রোগী।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নার্সিং সুপার ভাইজার শিপ্রা দত্ত জানান, গত ২৪ ঘণ্টায় ৫০ শয্যার হাসপাতালে ভর্তি হয়েছে ৭০ জন রোগী । হাসপাতালে বেডের তুলনায় রোগী বেশি ভর্তি থাকলেও সাধ্যমত চিকিৎসা দেয়ার চেষ্টা করা হচ্ছে।

তীব্র তাপদাহ ও দূষিত খাবার, পানিই এ ডায়রিয়া প্রাদুর্ভাবের অন্যতম কারণ হিসেবে মনে করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ মামুনুর রশীদ।

তিনি জানান, এই তীব্র গরমে ডায়রিয়া থেকে বাচঁতে রাস্তার আশে পাশের দূষিত খাবার না খাওয়া ও স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন।

তিনি আরো বলেন, ডায়রিয়া দেখা দিলে রোগীদের খাবার স্যালাইন, ডাব খাওয়াতে বলেন আর অতিরিক্ত হয়ে গেলে হাসপাতালে ভর্তি করার পরামর্শ দেন এই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা।

সর্বশেষ

বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের

টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে ১৫ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ...

কর্ণফুলীতে ১১ হাজার ভোল্টের তারে বিদ্যুৎস্পৃষ্ট যুবক, ঢাকায় ভর্তি

চট্টগ্রামের কর্ণফুলীতে ডিস লাইনে কাজ করার সময় ১১ হাজার...

দুপুরে সদরঘাটে নামছেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক

সোমালিয়ান জলদস্যুদের জিম্মিদশা থেকে মুক্ত বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি...

ডোনাল্ড লু ঢাকায়

যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু তিন...

বিদ্যুৎ লাইনের কাজ করতে গিয়ে লাইনম্যানের মৃত্যু

মহেশখালী চালিয়াতলীস্থ পল্লী বিদ্যুৎ এর ১১ হাজার ভোল্টের সংযোগ...

চট্টগ্রাম থেকে ছেড়ে গেছে প্রথম হজ ফ্লাইট

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৩৯৮ হজ যাত্রী...

আরও পড়ুন

বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের

টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে ১৫ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।মঙ্গলবার (১৪ মে) দুপুরে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দল ঘোষণা করেন প্রধান নির্বাচক গাজী...

কর্ণফুলীতে ১১ হাজার ভোল্টের তারে বিদ্যুৎস্পৃষ্ট যুবক, ঢাকায় ভর্তি

চট্টগ্রামের কর্ণফুলীতে ডিস লাইনে কাজ করার সময় ১১ হাজার ভোল্টের তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মো. মাহাফুজ (৩৫) নামে এক যুবক গুরুতর আহত হয়েছেন। তাঁকে উন্নত...

বিদ্যুৎ লাইনের কাজ করতে গিয়ে লাইনম্যানের মৃত্যু

মহেশখালী চালিয়াতলীস্থ পল্লী বিদ্যুৎ এর ১১ হাজার ভোল্টের সংযোগ লাইনে কাজ করতে গিয়ে রুপম দাশ(৪৯) নামের এক লাইনম্যানের মৃত্যু হয়েছে।সোমবার (১৩ মে) রাত ১১...

জাহান মনিতে করে চট্টগ্রামে ফিরবে এমভি আবদুল্লাহর নাবিকরা

সোমালিয়ার জলদস্যু কবলমুক্ত জাহাজ ‘এমভি আবদুল্লাহ’র ২৩ নাবিক কক্সবাজারের কুতুবদিয়ায় থেকে আজ মঙ্গলবার চট্টগ্রামে ফিরবে । তাঁদের ১৩ বছর আগে সোমালি জলদস্যুদের হাতে জিম্মি...