গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 3 July 2024

চসিকের ১ হাজার ৯৮১ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

আগামী অর্থ বছরের (২০২৪২০২৫) জন্য ১ হাজার ৯৮১ কোটি ৫২ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুর সোয়া ১২ টায় নগরীর থিয়েটার ইনস্টিটিউটে বাজেট ঘোষণা করেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। চসিকের বর্তমান (ষষ্ঠ) পর্ষদের মেয়র হিসেবে নিজের চতুর্থ বাজেট ঘোষণা করলেন তিনি।

নতুন অর্থবছরের বাজেটের পাশাপাশি ২০২৩-২৪ অর্থবছরের চসিকের ১ হাজার ৬৬১ কোটি ৯ লাখ ৪০ হাজার টাকার সংশোধিত বাজেটও উপস্থাপন করেন মেয়র। ওই অর্থবছরে ১ হাজার ৮৮৭ কোটি ২৮ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়। চসিকের ইতিহাসে এবার বাজেট বাস্তবায়ন হয়েছে রেকর্ড ৮৮ শতাংশ।

বাজেট ঘোষণার সময় মেয়র বলেন, সমৃদ্ধ বাসযোগ্য নান্দনিক নগর প্রতিষ্ঠার দৃঢ়প্রতিজ্ঞা ব্যক্ত করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২০২৩-২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট নগরবাসীর নিকট উপস্থাপন করছি। সিটি কর্পোরেশন সুদীর্ঘকাল ধরে নগরবাসীদের বিভিন্ন ধরনের সেবা প্রদান করে আসছে। এ-প্রতিষ্ঠানটিকে অধিকতর কার্যকর সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলার জন্য বর্তমান সরকার এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৬ষ্ঠ পরিষদ দৃঢ়প্রতিজ্ঞাবদ্ধ।

তিনি বলেন, আমি দায়িত্ব গ্রহণ করেছি ১ হাজার ৭৫ কোটি টাকা দেনা নিয়ে। তিন বছর ধারাবাহিকভাবে দেনা পরিশোধের পর আজ চট্টগ্রাম সিটি কর্পোরেশন-এর দেনার পরিমাণ ৪৪০ কোটি টাকা। আয়কর বাবদ ১১৩ কোটি ৪৬ লাখ টাকা ও মূল্য সংযোজন কর বাবদ ১৩৪ কোটি ১১ লাখ টাকা সরকারি কোষাগারে জমা কর হয়েছে। আনুতোষিক বাবদ ১৮ কোটি ৪১ লাখ টাকা ও ভবিষ্যৎ তহবিল বাবদ ১৬ কোটি ৯৬ লাখ টাকা পরিশোধ করা হয়েছে।

সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল আমিন বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন। বাজেট অধিবেশনে বাজেট বিবরণী উপস্থাপন করেন অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো. ইসমাইল।

এসময় প্যানেল মেয়র আফরোজা কালাম, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির, ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ, বিভাগীয় প্রধানবৃন্দসহ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ

কর্ণফুলীর নতুন এসিল্যান্ড রয়া ত্রিপুরা 

কর্ণফুলী উপজেলার নতুন সহকারী কমিশনার (এসিল্যান্ড/ভূমি) হিসেবে দায়িত্ব পেয়েছেন...

টেকনাফে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত

কক্সবাজারের টেকনাফের নাফ নদী সীমান্তে মাইন বিস্ফোরণে মোহাম্মদ আয়াছ...

৮ জুলাই চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

চার দিনের রাষ্ট্রীয় সফরে আগামী ৮ জুলাই চীন যাচ্ছেন...

খাগড়াছড়িতে পাহাড় ধস পাহাড়ি ঢল সড়ক যোগাযোগ বন্ধ 

খাগড়াছড়িতে টানা ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে জেলার বেশিরভাব...

স্ত্রী-কন্যাসহ বেনজীরের সম্পদের হিসাব চেয়েছে দুদক

পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদ, তার স্ত্রী এবং দুই...

মিরসরাইয়ে জালিয়াতি মামলায় ইউপি চেয়ারম্যান কারাগারে

চট্টগ্রামের মিরসরাইয়ে মায়ানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির আহম্মদ নিজামীকে...

আরও পড়ুন

মিরসরাইয়ে জালিয়াতি মামলায় ইউপি চেয়ারম্যান কারাগারে

চট্টগ্রামের মিরসরাইয়ে মায়ানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির আহম্মদ নিজামীকে (৫৫) ওয়ারিশ সনদ জাল জালিয়াতি করে টাকা আত্মসাতের মামলায় কারাগারে প্রেরণের নির্দেশ দিয়েছে আদালত।সোমবার (২...

আখতারুজ্জামান ফ্লাইওভারে কাভার্ডভ্যানচাপায় মোটরসাইকেল আরোহী নিহত

চট্টগ্রাম নগরীর আখতারুজ্জামান ফ্লাইওভারে কাভার্ডভ্যান চাপায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন।মঙ্গলবার (২ জুলাই) দুপুর ১২টার দিকে ফ্লাইওভারের পাঁচলাইশ থানার শুলকবহর অংশে এ দুর্ঘটনা ঘটে।নিহত...

টানা বৃষ্টিতে বিদ্যুৎ কেন্দ্রের ৪ টি ইউনিট : ১৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন 

টানা কয়েকদিন বৃষ্টির ফলে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় রাঙামাটি  জেলার  কাপ্তাই কর্ণফুলি বিদ্যুৎ কেন্দ্রের( কপাবিকে)  বিদ্যুৎ উৎপাদন বেড়েছে।   আজ ( মঙ্গলবার) সকাল ৯...

রথযাত্রা সারাবিশ্বে অসাম্প্রদায়িক চেতনা সমৃদ্ধ সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে

রথযাত্রা বাংলাদেশ তথা সারাবিশ্বে অসাম্প্রদায়িক চেতনা সমৃদ্ধ সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন নন্দনকানন ইসকন মন্দিরের অধ্যক্ষ পন্ডিত গধাদর দাস ব্রহ্মচারী।সোমবার (০১ জুলাই)...