গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 5 July 2024

খাগড়াছড়িতে পাহাড় ধস পাহাড়ি ঢল সড়ক যোগাযোগ বন্ধ 

শংকর চৌধুরী , খাগড়াছড়ি প্রতিনিধি

খাগড়াছড়িতে টানা ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে জেলার বেশিরভাব নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। আলুটিলা সাপমারসহ বিভিন্ন স্থানে পাহাড় ধসের ঘটনা ঘটেছে।

মঙ্গলাবার ভোরে আলুটিলা সাপমারা এলাকায় পাহাড়ের মাটি ধসে পরে ঢাকা ও চট্টগ্রামে সঙ্গে যান চলাচল বন্ধ হয়ে যায়। এরপর সড়কের উপর থেকে মাটি সরানোর কাজ শুরু করে ফায়ার সার্ভিস।

খাগড়াছড়ি সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মাকসুদুর রহমান জানান, ফায়ার সার্ভিসের কর্মীরা মাটি সরিয়ে দিলে সকাল ৮টা থেকে যান চলাচল শুরু হয়।

পাহাড়ি ঢলে চেঙ্গী নদীর পানি বেড়ে খাগড়াছড়ি জেলা সদররে ৩নং গোলাবাড়ি ইউনিয়নের গঞ্জপাড়াসহ পৌর শহরের শান্তিনগর, শব্দমিয়াপাড়া, মুসলিমপাড়া, ফুটবিল, বটতলী, কলেজপাড়া ও ইসলামপুরসহ বেরসিভাগ এলাকা প্লাবিত হয়েছে। ১৫টি আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে হাজার হাজার পানিবন্দী মানুষ।

মঙ্গলবার সকাল ১০টা থেকে জেলা সদরের পানি কবলিত এলাকা এবং আশ্রয় কেন্দ্র গুলো সরেজমিনে পরিদর্শন করেছে, জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. দিদারুল আলম ও পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী। এসময় পানিবন্দী মানুষের জন্য শুখনো খাবারসহ সকল প্রকার সহযোগীতার কথা জানানো হয়।

এছাড়া পৌর শহরের সবুজবাগ, শালবন ও কুমিল্লাটিলা এলাকায় পাহাড় ধসের ঘটনা ঘটেছে। পাহাড়ের পাদদেশে বসবাসরতদের নিরাপদ স্থানে সরে যেতে প্রশাসন ও পৌর সভার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

এদিকে, দীঘিনালা-লংগদু সড়কের হেড কোয়ার্টার এলাকায় সড়ক ডুবে যাওয়ায় রাঙামাটির লংগদুর সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। পানিতে ডুবে গেছে পুরো মেরুং বাজার। টানা বর্ষণে সৃষ্ট পাহাড়ি ঢলে দীঘিনালার মেরুং ইউনিয়ন ও কবাখালী ইউনিয়নের ২৫ গ্রাম প্লাবিত হয়েছে। মাইনী নদীর পানি বেড়ে বন্যা সৃষ্টি হয়েছে। সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ ।

 

অন্যদিকে, পর্যটন কেন্দ্র সাজেকের সঙ্গে খাগড়াছড়ির সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। পাহাড়ি ঢলে সাজেক-খাগড়াছড়ি সড়কের বাঘাইহাট বাজার, মাচালং বাজারসহ একাধিক স্থানে সড়কের উপরে পানি উঠে গেছে। পর্যটকবাহী যান চলাচল বন্ধ থাকায় সাজেকে আটকা পড়েছেন শতাধিক পর্যটক।

সর্বশেষ

চট্টগ্রামে সেন্ট্রাল সিটি হাসপাতাল বন্ধের নির্দেশ

নানা অনিয়মের অভিযোগে চট্টগ্রাম নগরীর প্রবর্তক মো‌ড় এলাকায় অব‌স্থিত...

শেখ হাসিনাকে চিঠি ও ‘ইকেবানা’ পাঠালেন বাবা হারানো জাপানি কন্যা

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভালোবাসা ও কৃতজ্ঞতা জানিয়ে চিঠি ও...

সাংবাদিককে হত্যার হুমকি, সাবেক এমপি মোস্তাফিজের বিরুদ্ধে আদালতে মামলা

চট্টগ্রামের বাঁশখালীতে সাংবাদিককে হাড্ডি ভেঙে হত্যার হুমকি দেওয়া সাবেক...

১৮ সেপ্টেম্বর চট্টগ্রাম মহানগর আ.লীগের সম্মেলনের পঞ্চম দফা তারিখ নির্ধারণ

আগামী ১৮ সেপ্টেম্বর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলন তারিখ...

মিরসরাইয়ে ইউপি উপ-নির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়ন দাখিল 

মিরসরাইয়ে দুইটি ইউনিয়নে ইউপি চেয়ারম্যান ও শূণ্য সদস্য পদে...

চন্দনাইশে আগুনে পুড়ে ৬ বসতঘর ভস্মিভূত 

চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লেগে...

আরও পড়ুন

সাংবাদিককে হত্যার হুমকি, সাবেক এমপি মোস্তাফিজের বিরুদ্ধে আদালতে মামলা

চট্টগ্রামের বাঁশখালীতে সাংবাদিককে হাড্ডি ভেঙে হত্যার হুমকি দেওয়া সাবেক সংসদ মোস্তাফিজুর রহমান চৌধুরীর বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে।বৃহস্পতিবার (৪ জুলাই) বাঁশখালী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে...

মিরসরাইয়ে ইউপি উপ-নির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়ন দাখিল 

মিরসরাইয়ে দুইটি ইউনিয়নে ইউপি চেয়ারম্যান ও শূণ্য সদস্য পদে উপ-নির্বাচনে ৯ প্রার্থী মনোনায়ন দাখিল করেছেন। বৃহস্পতিবার (৪ জুন) উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রির্টানিং অফিসার...

চন্দনাইশে আগুনে পুড়ে ৬ বসতঘর ভস্মিভূত 

চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লেগে ৬টি বসতঘর সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে গেছে।বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ১১টার দিকে দোহাজারী পৌরসভার ৭নং...

মহিউদ্দিন বাচ্চু এমপি নেতৃত্বে আগ্রাবাদ ওয়ার্ডের বর্ণাঢ্য র‍্যালী

আওয়ামী লীগের অর্জন বাংলাদেশের জাতির জন্য যখন যা প্রয়োজন মনে করেছে, সেটি বাস্তবায়ন করেছে দলটি। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ, সব আন্দোলন সংগ্রামে সামনে থেকে...