গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 16 June 2024

‘নিরপরাধ’ ড. ইউনুসকে বিবৃতি আনতে শত কোটি খরচ করতে হয় কেন?

বিশ্বজিৎ দত্ত

২০০৬ সালে মুহাম্মদ ইউনূস নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তখন থেকে ভাবা হয়েছিল তিনি বুঝি দেশের জন্য সম্মান বয়ে আনবেন। কিন্তু তার বিরুদ্ধে মামলা হওয়ার পরে সেই ধারণা ভেঙে যায়। একজন নোবেল জয়ী অর্থনীতিবিদ, তিনি দেশের অর্থনীতি নিয়ে কাজ করবেন, শ্রমিকদের বেতন-ভাতা নিয়মিত দেবেন সেই জায়গায় তার বিরুদ্ধে মামলা হয়েছে শ্রম আদালতে। কারা মামলা করেছে? শ্রমিকরা। এটা খানিকটা পীড়া দেয়।

সেই পীড়ার আকার আরও বড় হয় যখন জানা যায়, এই যেন এত এত বিদেশি ড. ইউনুসের পক্ষে বলছেন, পৃথিবীর এত এত জায়গায় ড. ইউনুস সম্পর্কে ইতিবাচক কলাম লেখা হচ্ছে সবকিছুর পেছনে অর্থ জড়িত। অর্থাৎ কেউই বিনামূল্যে বা নিজ থেকে প্রণোদিত হয়ে ড. ইউনুস সম্পর্কে লেখেননি বা বলেননি।

ড. ইউনূস ‘অন্যায় আচরণের শিকার’—এমন অভিযোগ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খোলা চিঠি লিখেছিলেন বিশ্বের ৪০ বিশিষ্ট ব্যক্তি। যা গত ৭ মার্চ মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টে বিজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়। ভাবা যায়? তারা একজন অর্থনীতিবিদের জন্য নিজ থেকে প্রণোদিত হয়ে লিখবেন। তা না হয়ে, সেই লেখা বিজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়েছে।

প্রবাদ আছে, ধর্মের ঢোল বাতাসে নড়ে। ড. ইউনুসের যদি নিষ্ঠাবান কেউ হতেন তবে তার যে নেটওয়ার্ক, সেই নেটওয়ার্কের কারণে বিশ্বের বিভিন্ন অর্থনীতিবিদরা স্বেচ্ছায় কথা বলবেন, প্রতিবাদ করবেন। তা ঘটেনি। ঘটেছে উল্টো ঘটনা। ড. ইউনুস বিশ্বের বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিদের বাধ্য করেন তার পক্ষে লিখতে, কথা বলতে এবং বাংলাদেশ সরকারকে চাপ দিতে। এটা জানার পর কি আর মনে হবে একজন অর্থনীতিবিদ, যিনি নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন তিনি আসলেই দেশের সম্মান বয়ে এনেছেন? অবশ্যই না।

২৯ জানুয়ারি ২০২৪ সোমবার ওয়াশিংটন পোস্টের এ-৭ নম্বর পৃষ্ঠায় ড. ইউনুসের বিজ্ঞাপনটি প্রকাশিত হয়। ড. ইউনুসের পক্ষে প্রকাশিত বিজ্ঞাপনটি ছিল ৫ কলাম ১৯ ইঞ্চি। সাদাকালো পাতায় প্রতি কলাম ইঞ্চি বিজ্ঞাপনের জন্য তারা ৮০৭ ডলার চার্জ করে। ফলে এর পেছনে খরচ হয়েছে কমপক্ষে ৭৬ হাজার ডলারের বেশি, অর্থাৎ বাংলাদেশি টাকায় প্রায় ৮৫ লাখ টাকারও। এটি শুধু বিজ্ঞাপন প্রকাশের খরচ। বিজ্ঞাপন বানাতে অর্থাৎ সংশ্লিষ্ট ব্যক্তিদের নাম ব্যবহার করতে আলাদা টাকা দিতে হয়েছে। যে বিজ্ঞাপনী সংস্থা এ বিজ্ঞাপনটি তৈরি করেছে, অর্থাৎ যারা সংশ্লিষ্ট ব্যক্তিদের ম্যানেজ করেছে, তাদের ফি আলাদা। এইভাবে হিসাব করলে ২৯ জানুয়ারি ২০২৪ সোমবার ওয়াশিংটন পোস্টে ড. ইউনুসের যে বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে তার মোট খরচ বাংলাদেশি টাকায় প্রায় কোটি টাকার বেশি।

কোটি টাকা খরচ করে ড. ইউনুস দুইটা বিষয় পরিষ্কার করলেন। প্রথমত, মানুষ হিসেবে তিনি আসলে অসৎ। দ্বিতীয়ত, বাইরের দেশে ড. ইউনুসের মতো একজন ব্যক্তি যেভাবে দেশকে তুলে ধরলেন তাতে, দেশের ভাবমূর্তি ক্ষূণ্ন হলো।

এবার ফিরি সেই বিবৃতি প্রসঙ্গে। বিশ্বের ৪০ বিশিষ্ট ব্যক্তি যে বিবৃতি দিয়েছেন তা কিন্তু বিজ্ঞাপন আকারেই প্রকাশিত হয়েছে। এই যে বিজ্ঞাপন আকারে তা প্রকাশিত হলো। এর খরচ আসলে কত? ধারণা করা হচ্ছে এই বিবৃতিতেও প্রায় কয়েক কোটি টাকা খরচ হয়েছে। কারণ ২৯ জানুয়ারি ২০২৪ সোমবার ওয়াশিংটন পোস্টের প্রকাশিত বিজ্ঞাপন আর ৭ মার্চ মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টে প্রকাশিত বিজ্ঞাপন কিন্তু এক নয়।

বিশ্বের ৪০ বিশিষ্ট ব্যক্তিদের রাজী করাতেও নিশ্চয় বিশাল অংকের টাকা খরচ করতে হয়েছে। টাকার অঙ্কের হিসাবে এই ৪০ জন বিশিষ্ট ব্যক্তিদের রাজী করাতেই কয়েক কোটি টাকা খরচ হয়ে যাওয়ার কথা এবার সেই বিবৃতি লেখা, ডিজাইন, এজেন্সি ম্যানেজ করা, বিজ্ঞাপনদাতার সাথে আলাপ করা, বিজ্ঞাপন দেওয়া সব মিলিয়ে এই অঙ্ক আমাদের ধারণারও বাইরে।

প্রসঙ্গ ছিল ‘নিরপরাধ’ ড. ইউনুসকে বিবৃতি আনতে শত কোটি খরচ করতে হয় কেন? কেন খরচ করতে হয় তা নিশ্চয় এখন পরিষ্কার হলো।

লেখক: গণমাধ্যমকর্মী

সর্বশেষ

আজ জামারাতে পাথর নিক্ষেপ করবেন হাজিরা

আজ রবিবার (১৬ জুন)। জিলহজ মাসের ১০ তারিখ। মিনায়...

দুপুরের মধ্যে ঝড়ের আশঙ্কা, ৫ জেলায় সতর্কসংকেত

দেশের ৫ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে...

মৃত মা-বাবার পক্ষে কোরবানি দেয়া এবং ওই গোশত খাওয়া কি জায়েজ?

আগামীকাল মুসলিম উম্মাহর দ্বিতীয় সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল...

কাল ঈদ-উল-আযহা পালন করবেন ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ

কাল (রোববার) পবিত্র ঈদ-উল-আযহা পালন করবেন চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল...

চট্টগ্রামে ট্রেনের টিকেট কালোবাজারি, আনসার সদস্যসহ আটক ৩

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ট্রেনের টিকিট কালোবাজারিতে জড়িত থাকার...

বজ্রাঘাতে রাঙ্গামাটিতে নিহত ৪

রাঙামাটির লংগদু’য় কাপ্তাই হ্রদে চলাচলের সময় দেশীয় যাত্রীবাহী বোটে...

আরও পড়ুন

বজ্রাঘাতে রাঙ্গামাটিতে নিহত ৪

রাঙামাটির লংগদু’য় কাপ্তাই হ্রদে চলাচলের সময় দেশীয় যাত্রীবাহী বোটে বজ্রপাতের আঘাতে অন্তত তিনজন নিহত হয়েছে। এই ঘটনায় বোট চালক এখনো পর্যন্ত নিখোঁজ রয়েছে।  একই...

মিরসরাইয়ে বিদ্যুতায়িত হয়ে যুবকের মৃত্যু

চট্টগ্রামের মিরসরাইয়ে বিদ্যুতায়িত হয়ে মোহাম্মদ রাসেল (২১) নামের এক যুবক নিহত হয়েছেন।শনিবার (১৫ জুন) সকাল ১০টার দিকে মিরসরাই পৌরবাজারে জমজম সুইটসে্র শো রুমে এ...

অস্ত্রসহ আটককৃত আসামিকে ছিনিয়ে নিতে পুলিশ-সন্ত্রাসী গুলি বিনিময়, পুলিশসহ আহত ৪

সাতকানিয়ায় অস্ত্রসহ আটককৃত ব্যক্তিকে পুলিশের কাছ থেকে ছিনিয়ে নেয়ার সময় সন্ত্রাসী ও পুলিশের মধ্যে গুলি বিনিময় ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটছে। এতে দুই পুলিশ...

কর্ণফুলীতে বেল্টের ভেতর ইয়াবা, যুবক গ্রেপ্তার

কর্ণফুলীতে এক যাত্রীর প্যান্টের বেল্ট থেকে ৫০০ পিস ইয়াবা জব্দ করেছে পুলিশ। পরে মো. নুর ছফা (৩৯) নামের ওই যাত্রীকে গ্রেপ্তার করা হয়।শনিবার (১৫...