গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 16 June 2024

তৌহিদুল আনোয়ার হাইস্কুলের পৌষমেলা ১৫-১৮ জানুয়ারি

চার দিনব্যাপী মেলায় থাকছে সাইকেল র‌্যালি, বলি খেলা, পিঠা উৎসব ও কবি গানের লড়াই

চট্টগ্রাম নিউজ ডেস্ক

চট্টগ্রামের ফটিকছড়িতে চারদিনের পৌষ মেলা শুরু হতে যাচ্ছে আর দুদিন পরে। থাকছে ঐতিহ্যবাহী বলিখেলাসহ সাইকেল শোভাযাত্রা, পিঠা উৎসব, কবিগানের লড়াইসহ নানা আয়োজন।

শনিবার (১৩ জানুয়ারি) সকাল ১১ টায় চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ তথ্য দেন তৌহিদুল আনোয়ার হাইস্কুল পরিচালনা কমিটি ও পৌষমেলা-১৪৩০ আয়োজক কমিটির সভাপতি এবং আহমেদ শামসুল আনোয়ার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সুজাউদ্দীন জাফর।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি সুজাউদ্দিন জাফর বলেন, সাংস্কৃতিক কর্মকান্ড না থাকলে শিক্ষার্থীরা যেমন সুশিক্ষায় শিক্ষিত হয় না, তেমন দেশ জাতি ও সুনাগরিকতা সম্পর্কেও সঠিক ধারণা গড়ে উঠে না। তাতে দেশে শিক্ষার হার বাড়লেও প্রগতি নিশ্চিত হয় না। তাই স্কুলের বৃহত্তম সহ-শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে আমরা পৌষ মেলা আয়োজন করি। পৌষ মেলায় কবির লড়াই, বলি খেলার আয়োজন থাকছে। এবারের পৌষ মেলার মূর প্রতিপাদ্য – অবহেলিত দারিদ্রপিড়ীত জনগণের মাঝে শিক্ষা গ্রহণে আগ্রহ সৃষ্টি করা, ছাত্র-যুব তথা গ্রামবাসীর সামনে বাঙালির হাজার বছরের চিরায়ত গ্রামীন সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য উপস্থাপন করা। পাশাপাশি সাম্প্রদায়িকতা, বাল্যবিবাহ, মাদক আসক্তি, মোবাইল আসক্তি, যৌতুকপ্রথা, নারী নির্যাতনসহ নানাবিধ সামাজিক ব্যধির বিরুদ্ধে সমাজে সচেতনতা গড়ে তোলা।

স্কুল প্রতিষ্ঠার কারণ জানিয়ে সুজাউদ্দিন জাফর বলেন, এই এলাকার জনগণ মানসম্মত আধুনিক শিক্ষা ও উন্নত চিকিৎসা সেবা থেকে বরাবরই বঞ্চিত। আশেপাশের অন্য স্কুল দূরবর্তী হওয়ায় অনেক কষ্ট করে এলাকার শিশুদের স্কুলে যেতে হত। ফলে অভিভাবকরা মেয়েদের বাল্য বিবাহ ও ছেলেদের কিশোর বয়সে বিদেশে পাঠিয়ে দিতে আগ্রহী থাকত। তাই ফাউন্ডেশন স্কুল প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়।

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলি খেলা আয়োজক কমিটির সভাপতি জহর লাল হাজারী বলেন, ঐতিহাসিক বলি খেলার প্রচার ও প্রসারে তৌহিদুল আনোয়ার স্কুল এগিয়ে এসেছে। সারাদেশের বলিরা এতে অংশ নিবেন। কবির লড়াইতে ঢাকাসহ বিভিন্ন স্থানের লোক কবিরা অংশ নিবেন।

সাবেক কাউন্সিলর জামাল হোসেন বলেন, সুস্থ সংস্কৃতির বিকাশের জন্য তৌহিদুল আনোয়ার স্কুলের এ উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। কেউ লেখাপড়া ও অর্থ বিত্তবান হলে আর এলাকায় ফেরেন না। কিন্তু উনারা নিজ এলাকার পিছিয়ে পড়া মানুষের জন্য নানা উদ্যােগ নিয়েছেন। এতে সেখানকার পিছিয়ে পড়া জনগোষ্ঠী শিক্ষার ভালো সুযোগ পাচ্ছে।

আহমেদ শামসুল আনোয়ার ফাউন্ডেশন পরিচালিত ফটিকছড়ি উপজেলার সুয়াবিল ইউনিয়নের বারমাসিয়া গ্রামে তৌহিদুল আনেয়ার উচ্চ বিদ্যালয় যাত্রা শুরু করে ২০২০ সাল থেকে। এ পর্যন্ত সকল ছাত্রছাত্রী বিনা বেতনে লেখাপড়া করছে।

গ্রামীণ পরিবেশে পূর্ণাঙ্গ শিক্ষা প্রদানের জন্য প্রতিষ্ঠিত এই বিদ্যালয়ে পাটিয়ালছড়ি, হারুয়ালছড়ি৷ আজিমপুর, সুনাদরপুর ও সুয়াবিল এলাকার অবহেলিত ও দারিদ্রপিড়ীত জনগোষ্ঠীর সন্তানরা পড়ার সুযোগ পাচ্ছে।

২০২৩ সালের ১২-১৪ জানুয়ারি তৌহিদুল আনেয়ার হাইস্কুলে প্রথম পৌষ মেলা অনুষ্ঠিত হয়। মেলার প্রধান আকর্ষণ ছিল ঐতিহ্যবাহী বলীখেলা। এবারও সারাদেশ থেকে আসা ৪০ জন বলি খেলায় অংশ নিবেন।

এবারের পৌষ মেলা শুরু হবে ১৫ জানুয়ারি সকাল ১০টায়। ১৬ জানুয়ারি সকাল ১১টায় শিক্ষার্থীদের বাইসাইকের র্যালি ও প্রচারণা, ১৭ জানুয়ারি সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত চলবে ফ্রি মেডিক্যাল ক্যাম্প এবং ১৮ জানুয়ারি বেলা ১টায় শুরু হবে বলি খেলা।

সংবাদ সম্মেলনে অংশ নেন স্কুলের প্রধান শিক্ষক কাউছার বেগম, গবেষক শরীফ শমশির, কবি ইউসুফ মোহাম্মদ, জ্যেষ্ঠ সাংবাদিক মনজুর কাদের মনজুর, আবদুল জব্বারের বলি খেলার সভাপতি জহর লাল হাজারি, জব্বারের বলি খেলার রেফারি ও সাবেক কাউন্সিলর আবদুল মালেক, আবদুল জব্বারের দুই নাতি আকতার আনোয়ার চঞ্চল ও শওকত আনোয়ার বাদল, সাবেক কাউন্সিলর জামাল হোসেন প্রমুখ।

সর্বশেষ

আজ জামারাতে পাথর নিক্ষেপ করবেন হাজিরা

আজ রবিবার (১৬ জুন)। জিলহজ মাসের ১০ তারিখ। মিনায়...

দুপুরের মধ্যে ঝড়ের আশঙ্কা, ৫ জেলায় সতর্কসংকেত

দেশের ৫ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে...

মৃত মা-বাবার পক্ষে কোরবানি দেয়া এবং ওই গোশত খাওয়া কি জায়েজ?

আগামীকাল মুসলিম উম্মাহর দ্বিতীয় সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল...

কাল ঈদ-উল-আযহা পালন করবেন ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ

কাল (রোববার) পবিত্র ঈদ-উল-আযহা পালন করবেন চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল...

চট্টগ্রামে ট্রেনের টিকেট কালোবাজারি, আনসার সদস্যসহ আটক ৩

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ট্রেনের টিকিট কালোবাজারিতে জড়িত থাকার...

বজ্রাঘাতে রাঙ্গামাটিতে নিহত ৪

রাঙামাটির লংগদু’য় কাপ্তাই হ্রদে চলাচলের সময় দেশীয় যাত্রীবাহী বোটে...

আরও পড়ুন

বাজেটকে স্বাগত জানিয়ে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের মিছিল

সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকারে ঘোষিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করেছে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ।রোববার (৯ জুন) দুপুরে চট্টগ্রাম...

কপোত খেলাঘর আসরের নবম দ্বি-বার্ষিক সম্মেলন

‘মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তোল’ শ্লোগানে কপোত খেলাঘর আসরের নবম দ্বি-বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত হয়েছে।গতকাল (৭ জুন) শুক্রবার বিকেলে নগরীর আগ্রাবাদের বন্দর ঢেবার পাড়...

চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল ফাউন্ডেশনের ফ্রি হেলথ ক্যাম্প অনুষ্ঠিত

চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল ফাউন্ডেশনের ফ্রি চিকিৎসা, ডায়বেটিস নির্ণয় ও ঔষধ বিতরণ ক্যাম্প অনুষ্ঠিত হয়। আজ শুক্রবার (৭ জুন) সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত...

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার উদ্যোগে আলোচনা সভা

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।মঙ্গলবার (৪ জুন) বিকাল ৩ ঘটিকায় চট্টগ্রাম আদালত ভবনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সভাপতি...