গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 1 May 2024

তৌহিদুল আনোয়ার হাইস্কুলের পৌষমেলা ১৫-১৮ জানুয়ারি

চার দিনব্যাপী মেলায় থাকছে সাইকেল র‌্যালি, বলি খেলা, পিঠা উৎসব ও কবি গানের লড়াই

চট্টগ্রাম নিউজ ডেস্ক

চট্টগ্রামের ফটিকছড়িতে চারদিনের পৌষ মেলা শুরু হতে যাচ্ছে আর দুদিন পরে। থাকছে ঐতিহ্যবাহী বলিখেলাসহ সাইকেল শোভাযাত্রা, পিঠা উৎসব, কবিগানের লড়াইসহ নানা আয়োজন।

শনিবার (১৩ জানুয়ারি) সকাল ১১ টায় চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ তথ্য দেন তৌহিদুল আনোয়ার হাইস্কুল পরিচালনা কমিটি ও পৌষমেলা-১৪৩০ আয়োজক কমিটির সভাপতি এবং আহমেদ শামসুল আনোয়ার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সুজাউদ্দীন জাফর।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি সুজাউদ্দিন জাফর বলেন, সাংস্কৃতিক কর্মকান্ড না থাকলে শিক্ষার্থীরা যেমন সুশিক্ষায় শিক্ষিত হয় না, তেমন দেশ জাতি ও সুনাগরিকতা সম্পর্কেও সঠিক ধারণা গড়ে উঠে না। তাতে দেশে শিক্ষার হার বাড়লেও প্রগতি নিশ্চিত হয় না। তাই স্কুলের বৃহত্তম সহ-শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে আমরা পৌষ মেলা আয়োজন করি। পৌষ মেলায় কবির লড়াই, বলি খেলার আয়োজন থাকছে। এবারের পৌষ মেলার মূর প্রতিপাদ্য – অবহেলিত দারিদ্রপিড়ীত জনগণের মাঝে শিক্ষা গ্রহণে আগ্রহ সৃষ্টি করা, ছাত্র-যুব তথা গ্রামবাসীর সামনে বাঙালির হাজার বছরের চিরায়ত গ্রামীন সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য উপস্থাপন করা। পাশাপাশি সাম্প্রদায়িকতা, বাল্যবিবাহ, মাদক আসক্তি, মোবাইল আসক্তি, যৌতুকপ্রথা, নারী নির্যাতনসহ নানাবিধ সামাজিক ব্যধির বিরুদ্ধে সমাজে সচেতনতা গড়ে তোলা।

স্কুল প্রতিষ্ঠার কারণ জানিয়ে সুজাউদ্দিন জাফর বলেন, এই এলাকার জনগণ মানসম্মত আধুনিক শিক্ষা ও উন্নত চিকিৎসা সেবা থেকে বরাবরই বঞ্চিত। আশেপাশের অন্য স্কুল দূরবর্তী হওয়ায় অনেক কষ্ট করে এলাকার শিশুদের স্কুলে যেতে হত। ফলে অভিভাবকরা মেয়েদের বাল্য বিবাহ ও ছেলেদের কিশোর বয়সে বিদেশে পাঠিয়ে দিতে আগ্রহী থাকত। তাই ফাউন্ডেশন স্কুল প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়।

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলি খেলা আয়োজক কমিটির সভাপতি জহর লাল হাজারী বলেন, ঐতিহাসিক বলি খেলার প্রচার ও প্রসারে তৌহিদুল আনোয়ার স্কুল এগিয়ে এসেছে। সারাদেশের বলিরা এতে অংশ নিবেন। কবির লড়াইতে ঢাকাসহ বিভিন্ন স্থানের লোক কবিরা অংশ নিবেন।

সাবেক কাউন্সিলর জামাল হোসেন বলেন, সুস্থ সংস্কৃতির বিকাশের জন্য তৌহিদুল আনোয়ার স্কুলের এ উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। কেউ লেখাপড়া ও অর্থ বিত্তবান হলে আর এলাকায় ফেরেন না। কিন্তু উনারা নিজ এলাকার পিছিয়ে পড়া মানুষের জন্য নানা উদ্যােগ নিয়েছেন। এতে সেখানকার পিছিয়ে পড়া জনগোষ্ঠী শিক্ষার ভালো সুযোগ পাচ্ছে।

আহমেদ শামসুল আনোয়ার ফাউন্ডেশন পরিচালিত ফটিকছড়ি উপজেলার সুয়াবিল ইউনিয়নের বারমাসিয়া গ্রামে তৌহিদুল আনেয়ার উচ্চ বিদ্যালয় যাত্রা শুরু করে ২০২০ সাল থেকে। এ পর্যন্ত সকল ছাত্রছাত্রী বিনা বেতনে লেখাপড়া করছে।

গ্রামীণ পরিবেশে পূর্ণাঙ্গ শিক্ষা প্রদানের জন্য প্রতিষ্ঠিত এই বিদ্যালয়ে পাটিয়ালছড়ি, হারুয়ালছড়ি৷ আজিমপুর, সুনাদরপুর ও সুয়াবিল এলাকার অবহেলিত ও দারিদ্রপিড়ীত জনগোষ্ঠীর সন্তানরা পড়ার সুযোগ পাচ্ছে।

২০২৩ সালের ১২-১৪ জানুয়ারি তৌহিদুল আনেয়ার হাইস্কুলে প্রথম পৌষ মেলা অনুষ্ঠিত হয়। মেলার প্রধান আকর্ষণ ছিল ঐতিহ্যবাহী বলীখেলা। এবারও সারাদেশ থেকে আসা ৪০ জন বলি খেলায় অংশ নিবেন।

এবারের পৌষ মেলা শুরু হবে ১৫ জানুয়ারি সকাল ১০টায়। ১৬ জানুয়ারি সকাল ১১টায় শিক্ষার্থীদের বাইসাইকের র্যালি ও প্রচারণা, ১৭ জানুয়ারি সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত চলবে ফ্রি মেডিক্যাল ক্যাম্প এবং ১৮ জানুয়ারি বেলা ১টায় শুরু হবে বলি খেলা।

সংবাদ সম্মেলনে অংশ নেন স্কুলের প্রধান শিক্ষক কাউছার বেগম, গবেষক শরীফ শমশির, কবি ইউসুফ মোহাম্মদ, জ্যেষ্ঠ সাংবাদিক মনজুর কাদের মনজুর, আবদুল জব্বারের বলি খেলার সভাপতি জহর লাল হাজারি, জব্বারের বলি খেলার রেফারি ও সাবেক কাউন্সিলর আবদুল মালেক, আবদুল জব্বারের দুই নাতি আকতার আনোয়ার চঞ্চল ও শওকত আনোয়ার বাদল, সাবেক কাউন্সিলর জামাল হোসেন প্রমুখ।

সর্বশেষ

অতি বাম-অতি ডানরা মিলে সরকার উৎখাতে কাজ করছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, রাজনৈতিকভাবে...

চন্দনাইশে হিট ষ্ট্রোকে বৃদ্ধের মৃত‍্যু

চন্দনাইশ উপজেলার হাশিমপুর ইউনিয়নে সৈয়দুল হক (৭১) নামে এক...

এনায়েত বাজার ওয়ার্ড যুবলীগের পক্ষ থেকে পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আবহাওয়া পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নিতে হিমসিম খাচ্ছে মানুষ।...

ঘুষ নিয়ে বরখাস্ত হলেন চকরিয়ার সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী

কক্সবাজারের চকরিয়া উপজেলা সমাজসেবা কার্যালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার...

আগ্রাবাদ তৃষ্ণার্ত ও শ্রমজীবি মানুষের মাঝে শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ চৌমুহনী মোড়ে তৃষ্ণার্ত, শ্রমজীবি, গাড়ি চালক...

মিরসরাইয়ে প্রান্তিক ভোটারদের দ্বারে দ্বারে চেয়ারম্যান প্রার্থী নয়ন  

আগামী ৮ মে প্রথম ধাপে সারাদেশের ১৫২ উপজেলায় অনুষ্ঠিত...

আরও পড়ুন

বোয়ালখালীতে ছাত্রলীগ নেতা জিসানের বৃক্ষরোপণ কর্মসূচি

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও এসডিজি অর্জনের লক্ষ্যে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনা অনুযায়ী ১০ দিনে ৫ লাখ বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগ...

আন্দরকিল্লা ওয়ার্ড ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও এসডিজি অর্জনের লক্ষ্যে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনা অনুযায়ী ১০ দিনে ৫ লাখ বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে...

মহসিন কলেজ ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও এসডিজি অর্জনের লক্ষ্যে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনা অনুযায়ী ১০ দিনে ৫ লাখ বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে মহসিন কলেজ ছাত্রলীগের উদ্যোগে...

শ্রমিক লীগ ডক বন্দর অঞ্চলের আলোচনা সভা ও ইফতার মাহফিল

জাতীয় শ্রমিকলীগ ডক বন্দর অঞ্চল (উইন্সম্যান শাখা) এর উদ্যেগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।শুক্রবার (৫ এপ্রিল) মোহাম্মদ সিরাজের সভাপতিত্বে ও আব্দুস সাত্তারের...