গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 27 April 2024

দেশবরেণ্য চিত্রগ্রাহক আনোয়ার হোসেন এর চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

চলচ্চিত্রগ্রাহক ও আলোকচিত্রী আনোয়ার হোসেন কি সিনেমার চিত্রগ্রাহক হিসাবে, কি স্থিরচিত্রের আলোকচিত্রী হিসাবে তাঁর খ্যাতি আলোছায়ার নিপুনশিল্পী বলে, তাঁর সুপরিচিতি ক্যামেরার কবিরূপে। তিনি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন, দেশবরেণ্য, জননন্দিত চিত্রগ্রাহক ও আলোকচিত্রী আনোয়ার হোসেন। তিনি লেখক ও সাংবাদিকও। ক্যামেরার কবি বলে খ্যাত সৃজনশীল চিত্রগ্রাহক আনোয়ার হোসেন এর চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ।

তিনি ২০১৮ সালের ১ ডিসেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। প্রয়াত এই গুণী ব্যক্তিত্বের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

আনোয়ার হোসেন ১৯৪৮ সালের ৬ অক্টোবর, পুরান ঢাকার আগা নবাবদেউড়িতে জন্মগ্রহন করেন। তিনি স্হাপত্যকলায় স্নাতক এবং পুনা ফিল্মস ইন্সটিটিউট থেকে সিনেমাটোগ্রাফিতে ডিপ্লোমা ডিগ্রী লাভ করেন। স্হিরচিত্র এবং চলচ্চিত্রে সমানভাবে দক্ষ ছিলেন।

১৯৬৭ সালে মাত্র দুই ডলার (সমমান ৩০ টাকা) দিয়ে কেনা প্রথম ক্যামেরা দিয়ে তাঁর আলোকচিত্রী জীবনের শুরু।প্রথম সাত বছর ধার করা ক্যামেরা আর চলচ্চিত্রের ধার করা ফিল্ম দিয়ে তিনি কাজ করেন। ফিল্মগুলো ছিল সাদাকালো। কর্মজীবনে তিনি অনেক পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন। ছোটবেলায়ই পরপর দুবার জাতীয় পুরস্কার পেয়েছিলেন ছবি এঁকে।

ক্যামেরার কবিখ্যাত আনোয়ার হোসেন যেসব চলচ্চিত্রে, চলচ্চিত্রগ্রাহক হিসেবে কাজ করেছেন তারমধ্যে- সূর্য দীঘল বাড়ী, এমিলের গোয়েন্দা বাহিনী, পূরস্কার, সুরুজ মিঞা, দহন, হুলিয়া, অন্য জীবন, নদীর নাম মধুমতী, চিত্রা নদীর পারে, লালসালু, শ্যামল ছায়া, তিন সুন্দরী, স্বপ্নভূমি, বস্ত্রবালিকারা (টিভি প্রামাণ্যচিত্র) অন্যতম। আনোয়ার হোসেন ছিলেন বাংলাদেশের আন্তর্জাতিক মানের একজন আলোকচিত্রী ও চলচ্চিত্র গ্রাহক।

তিনি পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন, শ্রেষ্ঠ চলচ্চিত্র গ্রাহক হিসেবে। জাতীয় চলচ্চিত্র পুরস্কার: শ্রেষ্ঠ চিত্রগ্রাহক – সূর্য দীঘল বাড়ী(১৯৭৯), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক – এমিলের গোয়েন্দা বাহিনী (১৯৮০), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক – পুরস্কার (১৯৮৩), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক – অন্য জীবন(১৯৯৫), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক – লালসালু (২০০১)।

স্হিরচিত্রগ্রাহক হিসেবে ৪০টিরও বেশী আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত আনোয়ার হোসেন বাংলাদেশ ফিল্মস ইন্সটিটিউট এবং আর্কাইভের কোর্স প্রশিক্ষক ছিলেন। সৃজনী নৈপুণ্যে সাফল ও আলোছায়ার এক নিপুন কারিগর ছিলেন আনোয়ার হোসেন। আমাদের চিত্রগ্রহণ তথা সামগ্রীকভাবে আলোকচিত্রশিল্পকে সমৃদ্ধ করেগেছেন আলোকচিত্রশিল্পী। এদেশের নতুন প্রজন্মকে সৃজনশীল চিত্রগ্রাহক তথা আলোচিত্রশিল্পী হিসাবে গড়ে উঠতে অনুপ্রাণিত করবে তাঁর শিল্পকর্মগুলো।

সর্বশেষ

ফটিকছড়িতে ঝাড়ফুঁক ‘বৈদ্যুকে কুপিয়ে হত্যা

ফটিকছড়িতে নুর হোসেন (৮০) নামে এক ঝাড়ফুঁক 'বৈদ্যকে কুপিয়ে...

কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকের মৃত্যু

কক্সবাজার সমুদ্র সৈকতে মতিউর রহমান (৪০) নামে এক পর্যটকের...

পরের জন্মে আমি বাংলা মায়ের কোলে জন্ম নেব: নরেন্দ্র মোদি

বাংলায় তাপপ্রবাহ চলছে। তারমধ্যে মোটের ওপর শান্তিতেই মিটল লোকসভা...

বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,...

শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শেরে...

নাগরিকের সুস্বাস্থ্য নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর : অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, বিগত সময়ের...

আরও পড়ুন

আমি আর এফডিসিতে পা রাখবো না: অঞ্জনা

জনপ্রিয় চিত্রনায়িকা অঞ্জনা। আজ ফেসবুকে তিনি একটি দীর্ঘ স্ট্যাটাস দিয়েছেন। সেখানে জানিয়েছেন তিনি আর এফডিসিতে যাবেন না।অঞ্জনা লিখেছেন, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নব'নির্বাচিত প্রতিটি...

শিল্পী সমিতির নির্বাচনে বিজয়ের হাসি হাসলেন মিশা-ডিপজল

উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২০২৬ মেয়াদের নির্বাচন। এ মেয়াদের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন জনপ্রিয় অভিনেতা এবং বিগত দুই মেয়াদের...

শাবনূরকে দেখেই ভোট চাইতে হুমড়ি খেয়ে পড়লেন প্রার্থীরা

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) চলছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন। শুক্রবার (১৯ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় শুরু হয় ভোটগ্রহণ।এদিকে চলচ্চিত্র...

চলচ্চিত্রের অপ্রতিদ্বন্দ্বী চিত্রনায়ক ওয়াসিমের ৩য় মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশের চলচ্চিত্রের অ্যাকশন ও ফোক-ফ্যান্টাসী ছবির অপ্রতিদ্বন্দ্বী ছিলেন চিত্রনায়ক ওয়াসিম। তাঁর অভিনীত প্রায় সব চলচ্চিত্রই হয়েছে ব্যবসাসফল, পেয়েছে জনপ্রিয়তা। তখনকার সময়ে একের পর এক...