গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 14 June 2024

ত্বকের যত্নে ধনিয়া পাতা

চট্টগ্রাম নিউজ ডটকম

ত্বকের যত্নের জন্য আজকাল কত মানুষ হাজার হাজার টাকা খরচ করছে। কিন্তু আপনার রান্নাঘরে থাকা কিছু উপাদান দিয়েই আপনি পেতে পারেন উজ্জ্বল ত্বক। এ জন্য আপনাকে খুব বেশি খরচও করতে হবে না।

ধনিয়া পাতা তার মধ্যে একটি। এটি কেবল সালাদ বা খাবারেই অসাধারণ স্বাদ এনে দেয় না। বরং আপনার ত্বকের জন্য বিস্ময়কর হতে পারে। ধনিয়া পাতা অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজে ভরপুর। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলতে পারে।

ধনিয়া ফেস মাস্ক

ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য ধনিয়া পাতা ব্যবহার করার অন্যতম সহজ উপায় হল ঘরে তৈরি ফেস মাস্ক প্রস্তুত করা। এই ফেস মাস্কের নিয়মিত ব্যবহারে ত্বকের দাগ কমে যায়। আপনার ত্বককে সতেজ রাখে। ত্বক উজ্জ্বল দেখাতে সহায়তা করে।

ধনিয়া পাতার মাস্ক তৈরি করতে এক টেবিল চামচ দইয়ের সাথে এক মুঠো তাজা ধনিয়া পাতা মিশিয়ে ফেলুন। এবার মিশ্রণটি আপনার মুখে সমানভাবে প্রয়োগ করুন। এটি ১৫-২০ মিনিটের জন্য মুখে লাগিয়ে রাখুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ধনিয়া পাতার টোনার

স্কিনকেয়ার রুটিনে ধনিয়া পাতা অন্তর্ভুক্ত করার আরেকটি উপায় হল ধনিয়া পাতার টোনার। এই টোনার ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখে। ত্বকের ছিদ্রগুলো শক্ত করে। ত্বকে একটি সতেজ এবং উজ্জ্বল রঙ সরবরাহ করতে সহায়তা করে।

এক মুঠো ধনিয়া পাতা পানিতে ৫ মিনিট ফুটিয়ে নিন। এবার এগুলো ঠাণ্ডা হতে দিন। পানি ছেঁকে নিন। এটি একটি স্প্রে বোতলে সংরক্ষণ করুন। মুখ পরিষ্কার করার পরে টোনারটি ত্বকে স্প্রে করে বা তুলার প্যাড দিয়ে প্রয়োগ করুন।

ধনিয়া পাতার তেল

ধনিয়ার তেল একটি বহুমুখী স্কিনকেয়ার পণ্য। যা ম্যাসেজ, ময়েশ্চারাইজিং এবং চুলের চিকিৎসা হিসেবে ব্যবহার করা হয়। এই তেল রক্ত সঞ্চালন বাড়ায়। ত্বককে পুষ্ট রাখে। ত্বক প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে তুলে। ধনিয়া তেল আপনার ত্বক বা মাথার ত্বকে ম্যাসাজ করুন।

ইনফিউজড তেল তৈরি করতে, একটি প্যানে নারকেল বা বাদাম তেল গরম করুন। এতে এক মুঠো ধনিয়া পাতা যোগ করুন। এটি ১০-১৫ মিনিটের জন্য সিদ্ধ হতে দিন। চুলা থেকে নামিয়ে তেলটি ঠাণ্ডা হতে দিন। স্টোরেজের জন্য একটি পরিষ্কার বোতলে এই তেল স্থানান্তর করুন।

সর্বশেষ

পেকুয়ায় ইভটিজিং করায় ২ যুবকের কারাদণ্ড

কক্সবাজারের পেকুয়ায় ইভটিজিংয়ের দায়ে দুই যুবককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড...

কোরবানির জন্য কেনা মহিষের আক্রমণে একজনের মৃত্যু, আহত ৪

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় কোরবানির জন্য কেনা মহিষের আক্রমণে মুহাম্মদ মহসিন...

স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন দণ্ড

চট্টগ্রামের মিরসরাই উপজেলার জোরারগঞ্জ থানায় দায়ের হওয়া গৃহবধূ হত্যা...

সড়কে অকাল মৃত্যু কামনা করি না: চট্টগ্রাম জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার...

সড়কে অকাল মৃত্যু কামনা করি না: চট্টগ্রাম জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার...

জমে উঠেছে কোরবানির হাট; আসছে বাহারি নামের পশু

কোরবানির ঈদের বাকি ৩ দিন । এর মধ্যে জমে...

আরও পড়ুন

নিয়মিত ঘুম সুস্থ জীবন যাপনের অন্যতম শর্ত

সুস্থ, স্বাভাবিক জীবন যাপন করতে চাইলে ঘুম অপরিহায্য। কম ঘুমও যেমন স্বাস্থ্যহানিকর, বেশিঘুমও নেতিবাচক। তবে, অনেকেই আছেন যাদের ঘুম হয় কম। আর এই দলের...

কর্ণফুলীতে যাত্রা শুরু করল রেস্টুরেন্ট ‘কর্ণফুলী ফুড জোন’

চট্টগ্রামে কর্ণফুলীর ফকিরনীর হাটে শুরু হলো ‘কর্ণফুলী ফুড জোন' রেস্টুরেন্টের আনুষ্ঠানিক যাত্রা। এটি উপজেলার প্রথম আধুনিক রেস্টুরেন্ট।বৃহস্পতিবার (০২ মে) সকালে বড়উঠান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান...

কবি ফররুখ আহমদ-এর বকের সারি এখন চট্টগ্রাম নগরীতে

'বৃষ্টি এল কাশ বনে/ জাগল সাড়া ঘাস বনে, /বকের সারি কোথা রে/ লুকিয়ে গেল বাঁশ বনে। /নদীতে নাই খেয়া যে, /ডাকল দূরে দেয়া যে,...

ইফতারের আইটেমে রাখুন লাচ্ছি

ইফতারে পেট ঠান্ডা রাখার মতো এক খাবার হলো চিড়ার লাচ্ছি। এই লাচ্ছি পুষ্টিতে যেমন ভরপুর, তেমন খেলে গরমে মুহূর্তেই মেলে প্রশান্তি। দূর করে সারা...