গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 19 May 2024

এন্টোমলজিক্যাল সোসাইটি অফ চিটাগং ইউনিভার্সিটি (ইস্কু) এর  যাত্রা শুরু 

গিয়াস উদ্দিন

যাত্রা শুরু করলো কীটপতঙ্গ নিয়ে গবেষণামূলক সংগঠন এন্টোমলজিক্যাল সোসাইটি অফ চিটাগং ইউনিভার্সিটি (ইস্কু)। 

গতকাল (১০ জুলাই) সোমবার এ সংগঠনের উদ্বোধনী অনুষ্ঠান সংগঠিত হয় অনলাইনে জুম মিটিং এর মাধ্যমে। এ সোসাইটির প্রতিষ্ঠাতা সদস্য মোঃ জহির রায়হানের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এ সংগঠনের দিক নির্দেশক চবি প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক হুমায়রা হক, মোঃ ইকরাম আনসার তুহিন, ও জান্নাতুল নাঈম সহ ESCU-র প্রতিষ্ঠাতা সদস্য মোঃ জহির রায়হান ও সায়মা জাহান এবং অন্যান্য সাধারণ সদস্যগণ। এ অনুষ্ঠানে কীটপতঙ্গ সংক্রান্ত গবেষণার গুরুত্ব আলোচনাপূর্বক অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন প্রভাষক হুমায়রা হক ও মোঃ ইকরাম আনসার তুহিন। এছাড়াও গবেষণার বিভিন্ন খুঁটিনাটি, গবেষণার গুরুত্ব, সুযোগ, এ সংগঠনের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা করেন প্রভাষক জান্নাতুল নাঈম।

এসময় হুমায়রা হক বলেন,  “আমার ছাত্রজীবন থেকেই এমন একটি সংগঠনের স্বপ্ন ছিলো আজ তা পূরণ হয়েছে দেখে আমি আনন্দিত”। এছাড়াও মোঃ ইকরাম আনসার তুহিন বলেন,  “আমাদের মধ্যে পোকামাকড় নিয়ে নানারকম ভীতি রয়েছে, যাকে এন্টোমোফোবিয়া বলা হয়ে থাকে। আশা করি এ সংগঠন সাধারণ মানুষের মাঝে পোকামাকড় এর গুরুত্ব ও উপকারিতা ছড়িয়ে দিয়ে এ ভীতি দূর করায় মাইলফলক হিসেবে কাজ করবে”।

পরিশেষে জান্নাতুল নাঈম বলেন, এ সোসাইটির পক্ষ থেকে গবেষণার বিভিন্ন সুযোগগুলো কাজে লাগিয়ে শিক্ষার্থীদের মধ্যে গবেষণার বিভিন্ন দ্বার উন্মোচন ও তাদের গবেষণায় আগ্রহী করে গড়ে তোলা যেতে পারে। এছাড়াও বিভিন্ন এক্সিবিশন, কৃষিবিদদের সাথে গবেষণা কাজে কোলাবোরেশান সহ এন্টোমলজির বিভিন্ন রিসোর্স গুলোতে কাজ করার একটা সুযোগ তৈরি হবে এ সংগঠন এর মাধ্যমে”।

বাংলাদেশে কীটপতঙ্গ চর্চার ইতিহাস, আবশ্যিকতা ও এ সংগঠনের লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে বিশেষ বক্তব্য রাখেন মোঃ জহির রায়হান।

অনুষ্ঠানে উপস্থিত ESCU-র সদস্যদের সাথে এ অনুষ্ঠানে বিশেষ মতবিনিময় ও আলোচনার মাধ্যমে এ সংগঠনের বাৎসরিক পরিকল্পনা ও উদ্দেশ্য নির্ধারণ করা হয়। বাংলাদেশে কীটপতঙ্গ সংক্রান্ত গবেষণা ও জ্ঞানচর্চায় এ সংগঠনের সদস্যগণ বিশেষ অবদান রাখবার আগ্রহ প্রকাশ করেন।এ সংগঠনের সাধারণ সদস্য আব্দুল্লাহ আল সাদ বলেন , “এমন একটি উদ্যোগ আমাদের শিক্ষার্থীদের গবেষণায় আরও উদ্বুদ্ধ করবে”।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ESCU-র ৩০ জন নিবন্ধনকৃত সাধারণ সদস্য। এখন পর্যন্ত এ সংগঠনের নিবন্ধনকৃত সদস্য সংখ্যা প্রায় ৫০ জন।

উল্লেখ্য, এন্টোমলজি, বা বাংলায় কীটতত্ত্ব, জীববিজ্ঞানের একটি অত্যন্ত গুরত্বপূর্ণ শাখা যেখানে বিভিন্ন কীটপতঙ্গ নিয়ে বিশদ আলোচনা করা হয়। যদিও কাঠামোগত বিজ্ঞানের আলোকে কীটপতঙ্গ নিয়ে গবেষণা ও কাজ মাত্র কয়েক শতকের, কিন্তু পোকামাকড় সম্পর্কে মানুষের আগ্রহ ও জানাশোনা সেই প্রাগৈতিহাসিক আমল থেকে, অন্তত কৃষি বিপ্লবের সময় থেকে। পৃথিবী নামক এই সবুজ গ্রহে যত জীব দেখতে পাওয়া যায় তার অর্ধেকের বেশী অংশ জুড়ে আছে কীটপতঙ্গ (ইনসেক্টস)। বাস্তুতন্ত্র ও পরিবেশে কীটপতঙ্গের গুরুত্ব হয়তো হাজারো পৃষ্ঠা লিখেও শেষ করা অসম্ভব। মানবজীবনে খাদ্য, বস্ত্র, চিকিৎসা কিংবা চিত্তবিনোদন সবখানেই মুখ্য ভূমিকা রয়েছে কীটপতঙ্গের।

বাংলাদেশ পৃথিবীর একটি গুরুত্বপূর্ণ কৃষিভিত্তিক ও জীববৈচিত্র্যে সমৃদ্ধ দেশ হওয়া সত্বেও এদেশে কীটপতঙ্গ বিষয়ক গবেষণা সীমিত, যেখানে কৃষির সাথে কীটপতঙ্গের সরাসরি সম্পৃক্ততা রয়েছে। আর এই কীটপতঙ্গ বিষয়ক পড়াশোনা, গবেষণা, সংরক্ষণ সর্বোপরি কীটপতঙ্গের প্রয়োজনীয়তা ও গুরুত্ব সবার মাঝে ছড়িয়ে দিতেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগকে কেন্দ্র করে গত ১৩ই জুন থেকে যাত্রা শুরু হয় ‘Entomological Society of Chittagong University (ESCU)’।

সর্বশেষ

শেষ মুহূর্তে প্রচারনায় মুখরিত কাপ্তাইয়ের বিভিন্ন জনপদ 

আগামী ২১ মে কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে...

এভারেস্ট জয় করলেন চট্টগ্রামের বাবর আলী

পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়...

লোক নিচ্ছে বিআরটিসি, এসএসসি পাসেও আবেদন

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনে (বিআরটিসি) ০৪টি পদে ৩৪ জনকে...

রাশিয়া হামলার তীব্রতা বাড়াতে পারে, আশঙ্কা জেলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার সেনারা তাদের উত্তরপূর্বাঞ্চলে...

চেন্নাইকে বিদায় করে প্লে-অফে কোহলির বেঙ্গালুরু

প্লে-অফ নিশ্চিত করতে শেষ ওভারে চেন্নাইয়ের দরকার ছিল ১৭...

কানে ঐশ্বরিয়ার লুক নিয়ে কটাক্ষ

ফ্রান্সের দক্ষিণ-পূর্ব অঞ্চলের শহর কানে বসেছে চলচ্চিত্রজগতের সম্মানজনক ‘কান...

আরও পড়ুন

চন্দনাইশে অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ৫ দোকান 

চন্দনাইশ উপজেলার বরমা ধামাইরহাট বাজারে অগ্নিকাণ্ডে ৫ টি দোকান আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। বুধবার (১ মে) দুপুর ১২ টার দিকে এই অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে।...

চন্দ্রঘোনা-রাইখালী ফেরিঘাটে পল্টুনে গাড়ী উঠানামায় সীমাহীন দূর্ভোগ

 ঈদের দ্বিতীয় দিন কাপ্তাই উপজেলার রাইখালী-চন্দ্রঘোনা ফেরিঘাটে ব্যস্ততা বেড়েছে।শুক্রবার(১২ এপ্রিল)   বেলা সাড়ে ১২ টায় রাইখালী ফেরিঘাটে গিয়ে দেখা যায় অসংখ্য গাড়ি ফেরিতে উঠার জন্য...

চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে উদযাপিত হচ্ছে ঈদ

মধ্যপ্রাচ্যসহ মুসলিম বিশ্বের সঙ্গে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ, আনোয়ারা, বাঁশখালী, পটিয়াসহ অর্ধশতাধিক গ্রামে উদযাপিত হচ্ছে ঈদ।সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফ ও চন্দনাইশের জাঁহাগিরিয়া শাহ...

জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের কর্মচারীরা পেলেন ঈদ উপহার

জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃ সদন হাসপাতালের কর্মচারীদের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদ চেয়ারম্যান...