গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 29 March 2024

নতুন পার্লামেন্ট ভবন উদ্বোধন করলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের নতুন পার্লামেন্ট ভবন উদ্ধোধন করা হয়েছে। রোববার নয়া দিল্লিতে পূজা-আর্চনা ও ধর্মীয় রীতিনীতি অনুসরণ করে উদ্বোধন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

তবে নতুন পার্লামেন্ট ভবন উদ্বোধন বয়কট করেছে দেশটির বেশিরভাগ বিরোধী দল। কারণ তারা চেয়েছিল, প্রধানমন্ত্রী মোদির বদলে প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু এটির উদ্বোধন করবেন।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দেশটির লোকসভার স্পিকার ওম বিড়লা, বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রী এবং একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী। এর আগে পার্লামেন্ট ভবন উদ্বোধন উপলক্ষে সকাল সোয়া ৭টার দিকে অনুষ্ঠানস্থলে পৌঁছান নরেন্দ্র মোদি।

এরপর প্রধানমন্ত্রীর কাছে ঐতিহাসিক রাজদণ্ড ‘সেঙ্গোল’ হস্তান্তর করা হয়। নরেন্দ্র মোদি রাজদণ্ডটি নিয়ে লোকসভা কক্ষে যান এবং স্পিকারের চেয়ারের পাশে স্থাপন করেন। এরপর প্রধানমন্ত্রী নতুন পার্লামেন্ট ভবন তৈরির সঙ্গে জড়িত একদল নির্মাণ শ্রমিককে সংবর্ধনা দেন।

এদিকে গত ২৪ মে সম্মিলিতভাবে ভারতের ১৯টি বিরোধীদল উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের ঘোষণা দেয়। এই তালিকায় কংগ্রেস, তৃণমূল ছাড়াও আম আদমি পার্টি, শিব সেনা (উদ্ধব শিবির), আরজেডি, জেডিইউ, ডিএমকে, এনসিপি, সিপিআইএম-সহ গুরুত্বপূর্ণ বিরোধী দল রয়েছে।

ভারতের পুরোনো পার্লামেন্ট ভবনটি ১৯২৭ সালে তৈরি করা হয়েছিল। এটির বয়স এখন ৯৬ বছর। সরকার বলছিল, বর্তমান সময়ের তুলনায় পার্লামেন্ট ভবনটি উপযুক্ত নয়।

নবনির্মিত পার্লামেন্ট ভবনটি ত্রিভুজাকার আকৃতির ডিজাইনে নির্মিত হয়েছে। চারতলা এই ভবনের মোট বিল্ট আপ এরিয়া ৬৪,৫০০ বর্গ মিটার৷ এই ভবনের তিনটি প্রবেশদ্বার রয়েছে- জ্ঞান দ্বার, শক্তি দ্বার এবং কর্ম দ্বার৷ ভবন নির্মাণে খরচ হয়েছে ১২০০ কোটি রুপি। মোট নয় হাজার শ্রমিক নতুন ভবন নির্মাণে জড়িত ছিলেন। এটির আর্কিটেক্ট ডিজাইন করেন স্থপতি বিমল প্যাটেল।

নবনির্মিত পার্লামেন্ট ভবনটির লোকসভা কক্ষে ৪৪৪জন এবং রাজ্যসভা কক্ষে ৩০০ জনের বসার ব্যবস্থা রয়েছে। এ ছাড়া উভয় কক্ষের যৌথ বৈঠকের জন্য লোকসভা কক্ষে ১ হাজার ২৮০ জনের বসার ব্যবস্থা রয়েছে।

পার্লামেন্ট সদস্যদের জন্য লাউন্জ, লাইব্রেরি, বিভিন্ন কমিটির ঘর, খাওয়া দাওয়ার জায়গা এবং সুবিস্তৃত পার্কিং স্পেস রয়েছে৷ পার্লামেন্ট ভবনের অন্দরসজ্জায় ভারতের তিনটি জাতীয় প্রতীক পদ্ম, ময়ূর এবং বট গাছকে ফুটিয়ে তোলা হয়েছে৷

নতুন পার্লামেন্ট ভবন তৈরিতে ব্যবহৃত সামগ্রীগুলো সারা দেশ থেকে সংগ্রহ করা হয়েছিল। যেমন- সেগুন কাঠ আনা হয়েছে মহারাষ্ট্রের নাগপুর থেকে, লাল-সাদা বেলেপাথর আনা হয়েছে রাজস্থানের সরমথুরা থেকে এবং উত্তর প্রদেশের মির্জাপুর থেকে আনা হয়েছে কার্পেট।

করোনা মহামারির সময়ে ২৪ হাজার কোটি রুপির ‘সেন্ট্রাল ভিস্তা’ প্রকল্পের কাজ শুরু করেছিল মোদি সরকার। নতুন পার্লামেন্ট ভবনটি সেই প্রকল্পেরই অংশ।

তখনই এই ব্যয়বহুল প্রকল্প নিয়ে নানা মহলে কথা ওঠে। বিরোধীরা সমালোচনা করে। তবে সকল সমালোচনা করে উপেক্ষা করে মোদি সরকার নতুন পার্লামেন্ট ভবন তৈরির কাজ শেষ করে।

সর্বশেষ

প্রকাশ্যে ‘রাজকুমার’ সিনেমার প্রথম গান, রোমান্সে মজেছেন শাকিব

প্রকাশ্যে এসেছে ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের ‘রাজকুমার’ সিনেমার...

দুপুরের মধ্যে যেসব অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

দেশের ৫ অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে...

প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা আজ, পরীক্ষার্থী সাড়ে ৩ লাখ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের ঢাকা...

রমজানে জুমার দিনের আমল ও করণীয়

রমজান ও জুমা একত্রিত হয়ে বিশেষ ইবাদতের দিনে পরিণত...

দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে নিচে পড়ে বাসে আগুন, নিহত ৪৫

দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ৪৫ জন নিহত হয়েছেন।...

নামাজ চলাকালে মসজিদে এসি বিস্ফোরণ

বরিশালের একটি মসজিদে নামাজ চলাকালে বিকট শব্দে এসি বিস্ফোরণের...

আরও পড়ুন

নামাজ চলাকালে মসজিদে এসি বিস্ফোরণ

বরিশালের একটি মসজিদে নামাজ চলাকালে বিকট শব্দে এসি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।বৃহস্পতিবার (২৮ মার্চ) শহরের জামে এবায়দুল্লাহ মসজিদে...

যত জঙ্গি গ্রেপ্তার করেছি, একজনও মাদরাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, জঙ্গিবিরোধী অভিযানে আমরা যত জঙ্গি গ্রেপ্তার করেছি, তার মধ্যে একজনও মাদরাসার ছাত্র নন।বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে এক আলোচনা সভা ও...

মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে দলমত নির্বিশেষে মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তিকে একযোগে কাজ করার আহ্বান জানান।আজ বৃহস্পতিবার...

মশা নিয়ন্ত্রণে আনতে হলে গবেষণা প্রয়োজন: চসিক মেয়র

চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো রেজাউল করিম চৌধুরী বলেছেন, মশার ঔষধের প্রতি মশার প্রতিরোধক্ষমতা তৈরি হয়েছে। এখন ঔষধ মেরেও মশা মারা যাচ্ছে না।...