গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 26 April 2024

বণ্যপ্রাণীর জন্য বানানো ফাঁদে প্রাণ গেল শিকারির

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও (কক্সবাজার)

কক্সবাজারের ঈদগাঁওতে বন্য শুকর শিকার করতে এসে শিকার হয়ে গেলেন এক উপজাতি। ভাগ্যক্রমে অন্য ২ জন বেঁচে গেছেন। ঘটনাটি ঘটেছে ১৭ মে গভীর রাতে।

প্রাপ্ত তথ্যে প্রকাশ, তিনজন উপজাতী বুধবার রাতে বনাঞ্চলে বন্য শুকর শিকার করতে যান। একপর্যায়ে তারা ঈদগাঁও ইউনিয়নের কালিরছড়া শিয়া পাড়া বড়কাটা সংলগ্ন ধানক্ষেতে জাল পাতে। অথচ বন্য পশু থেকে ওই ধানক্ষেত রক্ষায় মালিক আগেই তাতে বিদ্যুৎ সংযোগ দিয়ে রেখেছিল।

এতে শুকর শিকারিদের একজন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে পড়ে। মুমূর্ষ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। নিহত মন জন (৫৭) পার্বত্য বান্দরবান জেলার লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের সাপের গারার মৃত চীন পং মার্মার পুত্র। এ সময় তার দুই সহযোগী কৌশলে আত্মরক্ষার্থে পালিয়ে যায়।

ঈদগাঁও থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ গোলাম কবির জানান, খবর পেয়ে তিনি রাত আড়াইটার দিকে থানার এসআই শফিক ও সঙ্গীয় ফোর্স সহ ঘটনাস্থল উত্তর কুরুচ ধুইলল্যা ঘোনায় যান। ঘোনাটি উত্তর বিভাগীয় বন রেঞ্জের আওতাধীন এলাকা সংলগ্ন। মৃতদেহে উদ্ধার করে প্রথমে থানায় নিয়ে আসি। পরে ময়না তদন্তের জন্য জেলা সদর হাসপাতাল মর্গে প্রেরণ করি।

তিনি আরো জানান, জীবজন্তু হত্যা আইনেধানক্ষেতের মালিক দেলোয়ারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।সে স্থানীয় বাসিন্দা।

একই থানার সাব- ইন্সপেক্টর মহি উদ্দিন জানান, বন্য শুকর শিকার করতে আসা শিকারীরা অসচেতনভাবে উক্ত ধান্য জমিতে জাল পেতেছিল। সম্ভবত তারা পেশাদার শিকারি ছিল না। তাই বিদ্যুৎ বিদ্যুতায়িতের মতো ঘটনা ঘটেছে।

এ থানার এসআই শফিক জানান, নিহত উপজাতির অনেক স্বজন তাদের সাথে যোগাযোগ করেছেন। লাশের সুরত হাল রিপোর্ট তৈরি করা হয়েছে। আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট বনবিভাগ মেহের ঘোনার বন রেঞ্জ কর্মকর্তা রিয়াজ রহমানের মোবাইলে একাধিকবার কল করা হলেও রিসিভ না করায় তার প্রতিক্রিয়া জানা সম্ভব হয়নি।

ঈদগাঁও ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশ নুরুল হাকিমও ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

সর্বশেষ

দূষিত বরফের শরবতে প্রাণ জুড়াচ্ছেন শিশুরা

তীব্র তাপপ্রবাহে পুড়ছে চট্টগ্রামসহ সারাদেশ।তার মধ্যে তিনদিনব্যাপী ঐতিহাসিক জব্বারের...

বহদ্দারহাটে নবজাতকের লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানাধীন বহদ্দারহাটে অজ্ঞাত এক নবজাতকের লাশ...

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

বাংলাদেশের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করার জন্য থাইল্যান্ডকে...

আনোয়ারায় গাছে যুবকের ঝুলন্ত লাশ

চট্টগ্রামের আনোয়ারায় পাহাড় থেকে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার...

একদিন পর ঈদগাঁওতে নির্বাচন, প্রস্তুত প্রশাসন

কক্সবাজারের নবগঠিত ঈদগাঁও উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদের নির্বাচন আগামী...

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু: পার্বত্য প্রতিমন্ত্রী

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি...

আরও পড়ুন

বহদ্দারহাটে নবজাতকের লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানাধীন বহদ্দারহাটে অজ্ঞাত এক নবজাতকের লাশ উদ্ধার করেছে পুলিশ।শুক্রবার (২৬ এপ্রিল) দুপুর ৩ টায় বহদ্দারহাট এলাকায় রাস্তার আইল্যন্ড থেকে নবজাতকের লাশটি...

একদিন পর ঈদগাঁওতে নির্বাচন, প্রস্তুত প্রশাসন

কক্সবাজারের নবগঠিত ঈদগাঁও উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদের নির্বাচন আগামী ২৮ এপ্রিল। ইউনিয়ন সমূহ হলো ইসলামপুর, ঈদগাঁও, ইসলামাবাদ, পোকখালী ও জালালাবাদ। ৫ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা...

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু: পার্বত্য প্রতিমন্ত্রী

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেছেন, পাহাড়ে সকল সম্প্রদায়ের লোকজন একসাথে বসবাসের চিন্তা এবং পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ...

পার্বত্য চট্টগ্রাম সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত  

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২য় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।আজ বৃহস্পতিবার (২৫এপ্রিল) রাঙ্গামাটি জেলা পরিষদ সভা কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।সভায় পার্বত্য চট্টগ্রাম...