গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 5 May 2024

হালদায় অভিযান চালিয়ে ৩ হাজার মিটার নিষিদ্ধ ঘেরাজাল জব্দ

গিয়াস উদ্দিন

বঙ্গবন্ধু মৎস হেরিটেজ হালদা নদীর প্রায় ২০ কি.মি এলাকাজুড়ে অভিযান চালিয়ে ৩ মিটার ঘেরা জাল, একটি নৌকা ও মাছ ধরার বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করেছে হাটহাজারী উপজেলা প্রশাসন।

আজ (৪ঠা মে) ভোর ৫টা হতে সকাল ৯টা পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

এ সময় হালদা নদীর হাটহাজারী অংশের উত্তর মাদার্শা, গড়দুয়ারা, ছিপাতলী, নাঙ্গলমোড়া, গুমান মর্দ্দন ও ধলই ইউনিয়ন সহ বিভিন্ন পয়েন্ট থেকে থেকে ৬ টি ঘেরাজাল জব্দ করা হয় যার আনুমানিক দৈর্ঘ্য ৩ হাজার মিটার। এছাড়াও রাউজান ও ফটিকছড়ি অংশ থেকেও জাল, নৌকা ও মাছ ধরার সরঞ্জামাদি আটক করা হয়।

আরও পড়ুন : হালদায় রাতভর অভিযানে ৫ হাজার মিটার নিষিদ্ধ ঘেরাজাল জব্দ

এদিকে হালদায় আসন্ন প্রজনন মৌসুমকে কেন্দ্র করে বেশ কিছুদিন ধরে মা মাছের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। এ সুযোগে মৎস শিকারিরা দেশীয় নানাবিধ কৌশলে মাছ শিকার করার চেষ্টা করছে। স্থানীয় ও গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ইউএনও শাহিদুলের নেতৃত্বে একটি টিম সারারাত ব্যাপি অভিযান পরিচালনা করে।

অভিযানে সহযোগিতা করেন গুমান মর্দ্দন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মুজিবুর রহমান, আইডিএফ মৎস কর্মকর্তা ফয়েজ রাব্বানী ও উপজেলা প্রশাসনের স্বেচ্ছাসেবীগণ।

উপজেলা নির্বাহী অফিসার শাহিদুল আলম বলেন, “ হালদায় আসন্ন ডিম সংগ্রহ মৌসুমকে সামনে রেখে মা মাছ সুরক্ষায় উপজেলা প্রশাসন সর্বোচ্চ তৎপর রয়েছে। এ বিষয়ে জেলা প্রশাসক স্যারের নির্দেশনায় নিয়মিত মনিটরিং কার্যক্রম চলমান রয়েছে।”

তিনি আরো বলেন “মা মাছ সুরক্ষিত থাকলে ডিম তথা রেনু উৎপানের পরিমাণ বাড়বে। এ বিষয়ে উপজেলা প্রশাসনের পাশাপাশি হালদা পাড়ের সবাইকে সচেতন থাকার অনুরোধ করছি।”

সর্বশেষ

মিরসরাইয়ে অনুমোদন বিহীন চা পাতা বিক্রি,  ভ্রাম্যমান আদালতের অভিযান 

মিরসরাইয়ে অনুমোদনবিহীন একটি কারখানায় অভিযান চালিয়ে  ৫ টন চা...

১৫ ঘণ্টা পর সুন্দরবনের ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে

১৫ ঘণ্টা পর বাগেরহাটের শরণখোলায় পূর্ব সুন্দরবনের গহিনে ভয়াবহ...

সুসংবাদ দিলেন শাকিব খান!

ঈদ মানেই শাকিবময়। ঢালিউডের কিং নানা উৎসবে বিনোদন জগতটাকে...

মেসি গোল করলেন ১টি, করালেন ৫টি

এবার ভিন্ন চরিত্রে হাজির হলেন লিওনেল মেসি। যেখানে গোল...

দুপুরের মধ্যে যেসব অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

দেশের ২ অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে...

এসএসসি পাসে ইসলামী ব্যাংকে চাকরির সুযোগ

ইসলামী ব্যাংক পিএলসি জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ব্যাংকটি...

আরও পড়ুন

মিরসরাইয়ে অনুমোদন বিহীন চা পাতা বিক্রি,  ভ্রাম্যমান আদালতের অভিযান 

মিরসরাইয়ে অনুমোদনবিহীন একটি কারখানায় অভিযান চালিয়ে  ৫ টন চা জব্দ করেছে ভ্রাম্যমান আদালত। শনিবার (৪ মে)  উপজেলার বড়তাকিয়া বাজারে মা মার্কেটে  দোতালায় একটি গোডাউনে...

কর্ণফুলীতে জনবল সঙ্কটেও ২৩ স্পটে ৩ ফাঁড়ি পুলিশের কার্যক্রম

মানুষ যখনই কোনো বিপদে পড়ে, সবার আগে আশ্রয় খোঁজে পুলিশের কাছে। পুলিশ জনগণের বন্ধু, এটি কাল থেকে কালান্তরের প্রতিষ্ঠিত একটি সত্য। এরই ধারাবাহিকতায় সিএমপি'র...

হাটহাজারীতে পুকুরে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

চট্টগ্রামের হাটহাজারীতে পুকুরের ডুবে দুই ভাইয়ের মৃত্যু হয়েছে।শনিবার (০৪ মে) সন্ধ্যার দিকে পৌরসভার ৮ নং ওয়ার্ডের মিরেরখীল গ্রামের আব্বাছিয়ার বাড়িতে এ ঘটনা ঘটে।নিহত মেজবা...

চট্টগ্রামে গান কবিতায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ

চট্টগ্রামে প্রতিবাদী গান-কবিতা ও নাটকের মধ্য দিয়ে ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনে চলমান গণহত্যার প্রতিবাদ জানিয়েছে অগ্নিবীণা পাঠাগার।শুক্রবার (০৩ মে) বিকেল চারটায় নগরীর কাজীর দেউরি আউটার...