গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 25 April 2024

বিএনপি ও জামায়াত নষ্ট রাজনীতির ধারক-বাহক: ইনু

চট্টগ্রাম নিউজ ডটকম

জাসদ সভাপতি হাসানুল হক ইনু বিএনপি-জামায়াতের কঠোর সমালোচনা করে বলেছেন, নষ্ট রাজনীতির ধারক-বাহক বিএনপি ও জামাত তথাকথিত ২৭ দফা ও ১০ দফা দিয়ে সংবিধান খোলনলচে বদলে দেওয়ার হুংকার দিয়েছে। সংবিধানটাকে বাতিল করার কথা বলছে।

জাতীয় সংসদের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সংসদে আনা সাধারণ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে শনিবার (৮ মার্চ) তিনি এ প্রস্তাব করেন।

সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪৭ বিধির এই সাধারণ প্রস্তাবটি শুক্রবার সংসদে তুলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হাসানুল হক ইনু, সংবিধানের চার মূলনীতির সঙ্গে সাংঘর্ষিক বিষয়গুলো বিলোপ, ক্ষদ্র নৃগোষ্ঠী জাতিগত বিভ্রান্তি দূরিকরণ এবং ৭০ অনুচ্ছেদ সংশোধন করে সংসদ সদস্যদের ক্ষমতায়নে সংবিধান পর্যালোচনায় সংসদীয় কমিটি গঠনের প্রস্তাব করেছেন।

সংসদ নেতা প্রধানমন্ত্রীকে প্রধান করে তিনি সংসদে প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলের সমন্বয়ে এই সংবিধান পর্যালোচনা কমিটি গঠনের কথা বলেন।

তিনি বলে, বিএনপি পঁচাত্তরের পর যেসব অপরাধ করেছে এখনো তার পক্ষে সাফাই গাইছে। বিএনপি আসলে মুখে বাংলাদেশ অন্তরে পাকিস্তান বলে জপ করছে। বিএনপি আসলে বাংলাদেশের রাজনীতির মাঠে পাকিস্তানের বদলি খেলোয়াড়। প্রক্সি প্লেয়ার।

বিএনপি সংবিধান খেয়ে ফেল চায়। রাজাকারদের রাজনীতির মধ্যে আবার ফিরিয়ে আনতে চায়। তারা সাংবিধানিক ধারা বানচাল করতে চায়। অসাংবিধানিক সরকার প্রতিষ্ঠা করতে চায়। কোনো মাঝামাঝি রাস্তা নয়-বিএনপিকে রুখেই দিতে। রাজনীতির মাঠ থেকে বিতাড়িত করতে হবে।

তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী দেশে ফিরে এসে স্বার্বভৌম সরকার গঠনে বেশি গুরুত্ব দেন। তার পরের ইতিহাস শেখ হাসিনার নেতৃত্বের ইতিহাস। শেখ হাসিনার সাফল্যের ইতিহাস। তিনি সংসদীয় পদ্ধতি ফিরিয়ে আনতে সক্ষম হন।

১৪ দলীয় জোটের শরিক জাসদ সভাপতি বলেন, শেখ হাসিনা সকল সমালোচনার মুখে ঐক্যের ঝান্ডা হাতে নিয়ে ১৪ দল ও মহাজোট গঠন করে ২০০৮ সালে মাইনাস ২ তত্ত্ব বাতিল করে দিয়ে বিপুল ভোটে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে নিয়ে ক্ষমতায় এনে সংবিধান সংশোধনে হাত দেন।

১৫তম সংশোধনী তারই ফসল। আজকে যে সংসদ দেখছেন- সেই সংসদের কার্যক্রম চলছে বাহাত্তরের সংবিধানের চার মূলনীতির ভিত্তিতেই। বাহাত্তরের সংবিধানের মূলনীতির ফেরত যাত্রায় ১৯৮০ থেকে আজ অবদিশেখ হাসিনা আমাদের কান্ডারি।

তিনি বলেন, দেশের অর্থনীতি চমৎকারভাবে এগুচ্ছে। সামরিক ও সাম্প্রদায়িকতার জঞ্জাল পরিষ্কার করার কাজ করার পাশাপাশি যুদ্ধাপরাধীদের বিচারের কাজ চলছে। জঙ্গি দমনের ওপর বুলডেজার চলছে।

ইনু বলেন, প্রধানমন্ত্রী দেশকে স্মার্ট বাংলাদেশ করার পরিকল্পনায় এগিয়ে যাচ্ছেন। এজন্য প্রয়োজন সম্পূরক আইন-কানুন, আধুনিক প্রশাসন এবং আরও অংশগ্রহণমূলক গণতান্ত্রিক সংসদীয় ব্যবস্থা।

প্রশাসনের ওপর আরও নজরদারির ব্যবস্থা। আরও অংশগ্রহণমূলক ব্যবস্থার মধ্যদিয়ে রাজনীতির মাঠে যে প্রস্তাবগুলো আলোচনায় আছে সেগুলো আমলে নিয়ে বিচেনায় নিয়ে সংবিধান সংশোধন করার একটি সংসদীয় কমিটি শেখ হাসিনার নেতৃত্বে করা উচিত।

তিনি বলেন, যে আলোচনাগুলো মাঠে আছে প্রচলিত নির্বাচন পদ্ধতির পাশাপাশি দলভিত্তিক সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতি, শ্রেণি-পেশার ক্ষুদ্র-নৃগোষ্ঠী, ধর্মীয় সংখ্যালঘু ও স্থানীয় সরকারদের নিয়ে একটি উচ্চকক্ষ গঠন করা।

অনাস্থা বিল ও অর্থবিল ও গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা বিল বাদ দিয়ে ৭০ অনুচ্ছেদ সংশোধন করে এমপিদের আইন তৈরি আরো ক্ষমতা প্রদান, সংসদের স্থায়ী কমিটিতে উন্মুক্ত করা ও সকল স্থানীয় সরকার প্রতিনিধিদের পূর্ণ কর্তৃত্ব প্রতিষ্ঠা করা এবং সংবিধান ৫৯ ও ৬০ অনুচ্ছেদ সংশোধন করা।

তিনি আরও বলেন, সর্বজনীন স্বাস্থ্য সেবা, শিক্ষা ব্যবস্থা, খাদ্য ব্যবস্থা ও সামাজিক নিরাপত্তা ব্যবস্থা এবং ইন্টারনেট সর্বজনীন ব্যবহার অধিকার সংবিধানের মৌলিক অধিকার হিসেবে অন্তর্ভুক্ত করে স্বীকৃতি দিয়ে বাস্তবায়ন করতে রাষ্ট্রকে বাধ্য করা। বিচারপতিদের নিয়োগ ও অভিশংসনের বিষয়টি আবার পর্যালোচনা করা।

সর্বশেষ

সাজেকে নিহত ও আহত পরিবারকে বিআরটিএর আর্থিক অনুদান  

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে সড়ক দুর্ঘটনায় নিহত প্রত্যেক পরিবারকে...

বৃষ্টির জন্য বান্দরবানে নামাজ আদায়

তীব্র দাবদাহে জনজীবনে নেমে এসেছে চরম ভোগান্তি,এ ছাড়াও অতিমাত্রায়...

আবদুল জব্বারের বলি খেলা ও বৈশাখী মেলায় হামদর্দের রুহ্ আফজা শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর ঐতিহাসিক লালদীঘি মাঠে অনুষ্ঠিত আবদুল জব্বারের বলি...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ

সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই...

চকরিয়ায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজে আদায়

টানা দাবদাহে মাঠ ফেঁটে যখন চৌচির তখন বৃষ্টির জন্য...

জব্বারের বলী খেলায় এবারের চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ বলী

চট্টগ্রামের ঐতিহাসিক আব্দুল জব্বারের বলী খেলায় ১১৫তম আসরে সীতাকুণ্ডের...

আরও পড়ুন

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ

সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের পর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে...

জব্বারের বলী খেলায় এবারের চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ বলী

চট্টগ্রামের ঐতিহাসিক আব্দুল জব্বারের বলী খেলায় ১১৫তম আসরে সীতাকুণ্ডের রাসেল বলীকে হারিয়ে চ্যাম্পিয়ন শিরোপা আর্জন করেছেন কুমিল্লার বাঘা শরীফ বলী।২৫ এপ্রিল (বৃহস্পতিবার) নগরীর লালদীঘির...

মিরসরাইয়ে জুস খাইয়ে ব্যবসায়ির টাকা লুট, গ্রেফতার ১

চট্টগ্রামের মিরসরাইয়ে জুসের সঙ্গে নেশা জাতীয় দ্রব্য মিশিয়ে তা খাইয়ে এক ব্যবসায়ীর ব্যাগে থাকা নগদ ২৪ লক্ষ ১৫ হাজার টাকা লুট কারার মূলহোতাকে গ্রেফতার...

চট্টগ্রামের তরুণী, ১৫০ টাকার লোভে প্রতারণায় খোয়ালেন ২৮ লাখ

বিউটি আক্তার (৩৫) চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার আহসানিয়া পাড়া এলাকায় বসবাস করেন। পেশায় একজন সরকারি চাকরিজীবী। সামাজিক নিরাপত্তা ও ব্যক্তিগত সুরক্ষায় তরুণীর অনুরোধে ভিকটিমের নামটি...