গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 16 June 2024

চকরিয়ায় অর্ধকোটি টাকার ফুল বিক্রির আশা চাষীদের

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, চকরিয়া প্রতিনিধিঃ

বিশ্ব ভালোবাসা দিবস ও বসন্ত উৎসব ঘিরে কক্সবাজারের চকরিয়ার বরইতলী ইউনিয়নের বিভিন্ন এলাকার ফুল চাষিদের মাঝে তোড়জোড় চলছে। দেশের নানা প্রান্ত থেকে আগাম অর্ডার এসেছে। চাহিদা মেটাতে ব্যস্ত চাষি ও বাগানের শ্রমিকরা। অন্যান্য বছরের মতো এবার অন্তত অর্ধ কোটি টাকার ফুল বিক্রির আশা করছেন এখানকার শতাধিক চাষি।

করোনা সংকটের শুরু থেকে গত কয়েক বছর মলিন ছিল এখানকার ফুল চাষিদের মুখ। অন্যান্য খাতের মতো ফুল খাতেও চাষিদের গুণতে হয়েছে লোকসান। তবে সেই সংকট কাটিয়ে উঠেছেন এখানকার ফুল চাষিরা। এরই মাঝে হাজির হয়েছে বিশ্ব ভালোবাসা দিবস। আছে বসন্ত উৎসব। এই দুই পর্বকে সামনে রেখে এক সপ্তাহ ধরে নানারকম ফুল বিকিকিনির ধুম পড়ে যায় উপজেলার বরইতলী, হারবাংসহ আশপাশের কয়েকটি ইউনিয়নে।

ফুল চাষিরা জানান, বিশ্ব ভালোবাসা দিবস ও বসন্ত উৎসব ঘিরে তরুণ–তরুণীদের আয়োজনের কমতি থাকে না। আর ফুল ছাড়া তো ভালোবাসা দিবস এবং বসন্ত উৎসব উদযাপনের কথা চিন্তাই করা যায় না। তাই চাহিদা মেটাতে চট্টগ্রাম, কক্সবাজারসহ দেশের বিভিন্ন জায়গার ব্যবসায়ীরা কক্সবাজারের চকরিয়ার গোলাপনগর খ্যাত বরইতলী ও হারবাং থেকে আগেভাগেই বিভিন্ন প্রজাতির ফুল কিনে নিয়েছেন। কয়েকদিন আগে থেকেই পাইকাররা আগাম অর্ডার দিয়ে রেখেছিলেন।

বরইতলী ও হারবাং ইউনিয়নের ফুল চাষিরা জানান, বরইতলী ও হারবাং ইউনিয়নে প্রায় পাঁচ শতাধিক নারী–পুরুষ শ্রমিক বাণিজ্যিকভাবে সৃজিত রকমারি ফুলের বাগানে পালাক্রমে শ্রম দিয়েছেন। বিশেষ করে গোলাপ ও গ্লাডিওলাস ফুলের বেশি কদর থাকায় সেসব ফুল বেশি বিক্রি হয়েছে। এতে লাভের মুখ দেখেছেন চাষিরা।

চকরিয়ার ফুলের বেশি চাহিদা রয়েছে চট্টগ্রামের কাজীর দেউড়ি, চেরাগী পাহাড়, আগ্রাবাদসহ মহানগরের বড় বড় ব্যবসায়ীদের কাছে। তারা এখানকার চাষিদের কাছে অন্তত এক মাস আগেই নানা রঙের গোলাপ, গ্লাডিওলাস, রজনীগন্ধাসহ নানা ফুলের অর্ডার দিয়ে থাকেন। এবারও তার ব্যতিক্রম হয়নি। সেই হিসেবে চট্টগ্রাম, কঙবাজারসহ দেশের বিভিন্ন প্রান্তের শতাধিক পাইকার অর্ধ কোটি টাকার ফুলের অর্ডার দিয়ে রাখেন। এই তথ্য নিশ্চিত করেছেন বরইতলী গোলাপ বাগান মালিক সমিতির আহ্বায়ক মো. মঈনুল হোসেন।

বরইতলী মাইজপাড়ার ফুল চাষি আহমদ হোসেন বলেন, আমি এক সময় তামাকের চাষ করতাম। তখন মুনাফাও ভালো পেয়েছিলাম। কিন্তু হাড়ভাঙা খাটুনি ও দিন–রাত পরিশ্রমের কারণে শরীরের অবস্থা তেমন ভালো যাচ্ছিল না। তাই অন্যের দেখাদেখি তামাক ছেড়ে গত ৯ বছর ধরে উদ্যোগী হই ফুল চাষে। দুই কানি জমিতে গোলাপ ও গ্লাডিওলাস ফুলের চাষ করেছি। ফলন ভালো, দামও পেয়েছি। খুশি লাগছে।

একতা বাজার এলাকার নজির আহমদ বলেন, প্রতিদিন সকালে বাগান থেকে ফুল তোলার পর চট্টগ্রাম ও কক্সবাজারে পাইকাররা সরাসরি এসে কিনে নিয়ে যাচ্ছেন। অনেক পাইকার আগাম অর্ডারও দিয়ে রেখেছিলেন। ভালোবাসা দিবস ও বসন্ত উৎসব উপলক্ষে প্রায় ৪ লাখ টাকার ফুল বিক্রি করেছেন বলে জানান তিনি।

চাষিরা জানান, প্রতিটি গোলাপের দাম পাইকারিভাবে মানভেদে বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়। গ্লাডিওলাস বিক্রি হচ্ছে ১৫ টাকায়।

বাগান মালিক সমিতির আহ্বায়ক বলেন, দিবস উপলক্ষে চাহিদা বাড়ায় বরইতলীর শতাধিক চাষির প্রত্যেকে ফুল বিক্রি করে পর্যাপ্ত লাভের মুখ দেখেছে।

চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এস এম নাসিম হোসেন জানান, দাপ্তরিক হিসেবে প্রায় ২০০ একরে গোলাপ এবং প্রায় দেড়শ একর জমিতে গ্লাডিওলাস ফুলের চাষ হয়েছে। ফুল চাষিদের প্রণোদনা বা অন্য কোনোভাবে সরকারি সহায়তা দেওয়ার বিধান না থাকলেও কৃষি দপ্তর থেকে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়।

সর্বশেষ

আজ জামারাতে পাথর নিক্ষেপ করবেন হাজিরা

আজ রবিবার (১৬ জুন)। জিলহজ মাসের ১০ তারিখ। মিনায়...

দুপুরের মধ্যে ঝড়ের আশঙ্কা, ৫ জেলায় সতর্কসংকেত

দেশের ৫ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে...

মৃত মা-বাবার পক্ষে কোরবানি দেয়া এবং ওই গোশত খাওয়া কি জায়েজ?

আগামীকাল মুসলিম উম্মাহর দ্বিতীয় সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল...

কাল ঈদ-উল-আযহা পালন করবেন ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ

কাল (রোববার) পবিত্র ঈদ-উল-আযহা পালন করবেন চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল...

চট্টগ্রামে ট্রেনের টিকেট কালোবাজারি, আনসার সদস্যসহ আটক ৩

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ট্রেনের টিকিট কালোবাজারিতে জড়িত থাকার...

বজ্রাঘাতে রাঙ্গামাটিতে নিহত ৪

রাঙামাটির লংগদু’য় কাপ্তাই হ্রদে চলাচলের সময় দেশীয় যাত্রীবাহী বোটে...

আরও পড়ুন

বজ্রাঘাতে রাঙ্গামাটিতে নিহত ৪

রাঙামাটির লংগদু’য় কাপ্তাই হ্রদে চলাচলের সময় দেশীয় যাত্রীবাহী বোটে বজ্রপাতের আঘাতে অন্তত তিনজন নিহত হয়েছে। এই ঘটনায় বোট চালক এখনো পর্যন্ত নিখোঁজ রয়েছে।  একই...

মিরসরাইয়ে বিদ্যুতায়িত হয়ে যুবকের মৃত্যু

চট্টগ্রামের মিরসরাইয়ে বিদ্যুতায়িত হয়ে মোহাম্মদ রাসেল (২১) নামের এক যুবক নিহত হয়েছেন।শনিবার (১৫ জুন) সকাল ১০টার দিকে মিরসরাই পৌরবাজারে জমজম সুইটসে্র শো রুমে এ...

অস্ত্রসহ আটককৃত আসামিকে ছিনিয়ে নিতে পুলিশ-সন্ত্রাসী গুলি বিনিময়, পুলিশসহ আহত ৪

সাতকানিয়ায় অস্ত্রসহ আটককৃত ব্যক্তিকে পুলিশের কাছ থেকে ছিনিয়ে নেয়ার সময় সন্ত্রাসী ও পুলিশের মধ্যে গুলি বিনিময় ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটছে। এতে দুই পুলিশ...

কর্ণফুলীতে বেল্টের ভেতর ইয়াবা, যুবক গ্রেপ্তার

কর্ণফুলীতে এক যাত্রীর প্যান্টের বেল্ট থেকে ৫০০ পিস ইয়াবা জব্দ করেছে পুলিশ। পরে মো. নুর ছফা (৩৯) নামের ওই যাত্রীকে গ্রেপ্তার করা হয়।শনিবার (১৫...