গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 26 April 2024

সীতাকুণ্ডে দুই কিশোরী হত্যার দায়ে যুবকের মৃত্যুদণ্ড

নিজস্ব প্রতিবেদক

পাঁচ বছর পর ক্ষুদ্র-নৃগোষ্ঠীর দুই কিশোরী হত্যার রায় ঘোষণা হলো। এতে আবুল হোসেন (৩১) নামে এক আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। অন্যদিকে অপরাধ প্রমাণিত না হওয়ায় ওমর হায়াত ওরফে মানিক নামে এক ব্যক্তিকে খালাস দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে তদন্তে অবহেলা ও গাফিলতি হয়েছে বলে মনে করেন আদালত। এ জন্য তদন্তকারী কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে চট্টগ্রামের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আলীম উল্লাহ এ আদেশ দেন। রায়ে ফাঁসিতে ঝুলিয়ে আবুল হোসেনের মৃত্যু কার্যকরের নির্দেশ দেওয়া হয়। একই সঙ্গে তাকে আরও এক লাখ টাকা জরিমানা করেন বিচারক।

রায় ঘোষণার সময় দণ্ডিত আসামি আদালতে হাজির ছিলেন। আর অন্য আসামি জামিনে থাকলে তিনিও ছিলেন আদালতে। রায় ঘোষণার পর আবুল হোসেনকে পরোয়ানামূলে কারাগারে পাঠান আদালত।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী। দণ্ডিত আবুল হোসেন চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের চৌধুরীপাড়ার মো. ইসমাইলের ছেলে।

মামলার নথি থেকে জানা যায়, সবিরাণী ত্রিপুরা (১৬) এবং সকলতি ত্রিপুরাকে (১৭) হত্যা করা হয়। ২০১৮ সালের ১৮ মে সীতাকুণ্ডের জঙ্গল মহাদেবপুর ত্রিপুরা পল্লীতে ঘটে এই ঘটনা। হত্যার পর ওই দুই কিশোরীর মরদেহ রশি দিয়ে ঝুলিয়ে দেওয়া হয়।

এ ঘটনায় আবুল হোসেনসহ অজ্ঞাত তিনজনকে আসামি করে সীতাকুণ্ড থানায় মামলা করেন নিহত সবিরাণীর বাবা সুমন ত্রিপুরা। পরে ওই মামলায় আবুল হোসেনকে গ্রেফতার করে রিমান্ডে নেয় পুলিশ। আবুল হোসেন আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

পুলিশ জানায়, তখন আবুল হোসেন জবানবন্দিতে জানান, তিনি সকলতি ত্রিপুরার গলায় রশি বেঁধে ফাঁস দিয়ে হত্যা করেন। আর অন্য আসামি ওমর হায়াত মানিক এবং রাজিব হত্যা করেন সবিরাণী ত্রিপুরাকে।

এদিকে এ মামলার তদন্তের সময় রাজিব দুর্বৃত্তদের গুলিতে মারা যান। ফলে তাকে মামলা থেকে অব্যাহতি দিয়ে অন্য দুই আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা। পরে মামলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনালে যায়। বিচারচলাকালে আদালত ১৯ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করেন।

পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, এই হত্যা মামলায় দুজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। পরবর্তীতে আবুল হোসেনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়। কিন্তু ওমর হায়াত ওরফে মানিকের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়নি।

এতে করে আদালত মনে করেছেন, তদন্ত কর্মকর্তার গাফিলতি ছিল। যে কারণে আদালত তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে পুলিশের অতিরিক্ত আইজিপিকে নির্দেশ দিয়েছেন।

সর্বশেষ

দূষিত বরফের শরবতে প্রাণ জুড়াচ্ছেন শিশুরা

তীব্র তাপপ্রবাহে পুড়ছে চট্টগ্রামসহ সারাদেশ।তার মধ্যে তিনদিনব্যাপী ঐতিহাসিক জব্বারের...

বহদ্দারহাটে নবজাতকের লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানাধীন বহদ্দারহাটে অজ্ঞাত এক নবজাতকের লাশ...

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

বাংলাদেশের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করার জন্য থাইল্যান্ডকে...

আনোয়ারায় গাছে যুবকের ঝুলন্ত লাশ

চট্টগ্রামের আনোয়ারায় পাহাড় থেকে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার...

একদিন পর ঈদগাঁওতে নির্বাচন, প্রস্তুত প্রশাসন

কক্সবাজারের নবগঠিত ঈদগাঁও উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদের নির্বাচন আগামী...

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু: পার্বত্য প্রতিমন্ত্রী

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি...

আরও পড়ুন

বহদ্দারহাটে নবজাতকের লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানাধীন বহদ্দারহাটে অজ্ঞাত এক নবজাতকের লাশ উদ্ধার করেছে পুলিশ।শুক্রবার (২৬ এপ্রিল) দুপুর ৩ টায় বহদ্দারহাট এলাকায় রাস্তার আইল্যন্ড থেকে নবজাতকের লাশটি...

আনোয়ারায় গাছে যুবকের ঝুলন্ত লাশ

চট্টগ্রামের আনোয়ারায় পাহাড় থেকে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে থানা পুলিশ।শুক্রবার (২৬ এপ্রিল) বিকেল ৪টার দিকে উপজেলার বটতলী ইউনিয়নের গুচ্ছগ্রাম আশ্রয়ণ প্রকল্প এলাকার...

একদিন পর ঈদগাঁওতে নির্বাচন, প্রস্তুত প্রশাসন

কক্সবাজারের নবগঠিত ঈদগাঁও উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদের নির্বাচন আগামী ২৮ এপ্রিল। ইউনিয়ন সমূহ হলো ইসলামপুর, ঈদগাঁও, ইসলামাবাদ, পোকখালী ও জালালাবাদ। ৫ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা...

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু: পার্বত্য প্রতিমন্ত্রী

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেছেন, পাহাড়ে সকল সম্প্রদায়ের লোকজন একসাথে বসবাসের চিন্তা এবং পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ...