সেন্টমার্টিন দ্বীপে অবৈধ স্থাপনা উচ্ছেদ, ৯ রিসোর্টের নির্মাণ কাজ বন্ধ

শেয়ার

সেন্টমার্টিন দ্বীপে ১০ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ, ৯টি রিসোর্টের নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন।

গতকাল বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত সেন্টমার্টিন দ্বীপের সমুদ্রসৈকত ও বিভিন্ন স্থানে এই অভিযান চালানো হয়।

পরিবেশ অধিদপ্তর সেন্টমার্টিনের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সহকারী পরিচালক মো. আজহারুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেন।

প্রশাসন সূত্রে জানা যায়, সেন্টমার্টিনে অবৈধভাবে নির্মাণাধীন রিসোর্টগুলোর বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু সুফিয়ান। সঙ্গে ছিলেন পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের সহকারী পরিচালক সাইফুল ইসলাম ও ট্যুরিস্ট পুলিশ ও বিচকর্মীরা।

এ দিকে একটি রিসোর্ট কতৃপক্ষ জালিয়ে দিয়েছেন দ্বীপের দক্ষিণ পশ্চিম পার্শের কেয়াবন। কারণ পর্যটকরা সমুদ্র দেখতে অসুবিধা হচ্ছে তাই। তাদের প্রশাসন সতর্ক করে দিয়েছেন।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, এসময় আরো কিছু কিছু স্থাপনা আংশিক গুঁড়িয়ে দেওয়া হয়। সেন্টমার্টিন সৈকতে মোটরবাইক না চালানো, কেয়াগাছের ক্ষতি না করা, সৈকত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, পরিবেশ ও প্রতিবেশ রক্ষা করাসহ বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক প্রচারণা চালানো হয়। এসব বিষয়ে দ্বীপে ভ্রমণে আসা পর্যটকদের মধ্যে লিফলেট বিতরণ করা হয়েছে।

পরে পরিবেশ ও প্রতিবেশগত সংকটাপন্ন সেন্টমার্টিন দ্বীপ, পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধিসহ দ্বীপবাসীদের নিয়ে এক সংক্ষিপ্ত পরামর্শ সভার আয়োজন করা হয়। পরামর্শ সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও ইউএনডিপির প্রতিনিধি বিভিন্ন দিকনির্দেশনা দেন।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, পরিবেশ অধিদপ্তরের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

এ সম্পর্কিত আরও পড়ুন

সর্বশেষ

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.

Add New Playlist