গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 25 April 2024

ছোট হয়ে আসছে প্রশান্ত মহাসাগর, জন্ম নিচ্ছে নতুন অতি-মহাদেশ

আন্তর্জাতিক ডেস্ক

ক্রমশ ছোট হচ্ছে প্রশান্ত মহাসাগর। ফলে জন্ম নিতে চলেছে ‘অ্যামেসিয়া’ নামে একটি নতুন অতিমহাদেশ। এমনটাই দাবি করেছেন একদল অস্ট্রেলীয় বিজ্ঞানী।

অস্ট্রেলীয় বিজ্ঞানী জানিয়েছেন, প্রশান্ত মহাসাগর ধীরে ধীরে নিজের আকার হ্রাস করছে। প্রতি বছর অন্তত ১ ইঞ্চি করে ছোট হয়ে যাচ্ছে প্রশান্ত মহাসাগরের আকার। বর্তমানে এই হ্রাস চোখে না পড়লেও, ওই বিজ্ঞানীদের মতে অদূর ভবিষ্যতে যে কোনও সময় জন্ম নেমে নতুন এক অতিমহাদেশ।

বিজ্ঞানীদের মতে আমেরিকা মহাদেশ এবং এশিয়া মহাদেশ ক্রমশ একে অপরের দিকে এগিয়ে আসছে। একসময় দুটি মহাদেশ মিশে গিয়ে তৈরি হবে নতুন অতি-মহাদেশ, ‘অ্যামেসিয়া’।

তবে, বিজ্ঞানীদের গণনা অনুযায়ী তা হতে এখনও ২০ থেকে ৩০ কোটি বছর লাগবে। অস্ট্রেলিয়ার পার্থের কার্টিন ইউনিভার্সিটির বিজ্ঞানীরা একটি সুপার কম্পিউটার সিমুলেশন ব্যবহার করে এই ভবিষ্যদ্বাণী করেছেন।

সম্প্রতি ‘ন্যাশনাল সায়েন্স রিভিউ’-তে তাদের এই গবেষণা প্রকাশিত হয়েছে। তারা জানিয়েছেন এর আগে পৃথিবীতে যে অতি-মহাদেশগুলি গঠিত হয়েছিল, সেগুলি বিভিন্ন উপায়ে গঠিত হয়েছিল।

কোনওটি পূর্ববর্তী অতি-মহাদেশের ভেঙে যাওয়ার সময় গঠিত অভ্যন্তরীণ মহাসাগরগুলি মুছে গিয়ে তৈরি হয়েছে। কোনওটি পূর্ববর্তী অতি-মহাসাগর মুছে গিয়ে তৈরি হয়েছে। তবে, অতি-মহাদেশগুলি কেন বারবার তৈরি হয় এবং ভেঙে যায়, তা স্পষ্ট নয়।

তবে এর সঙ্গে যে টেকটোনিক প্লেট এবং ম্যান্টেলের সংঘর্ষ জড়িত, তা জানেন বিজ্ঞানীরা। তাই বাস্তবসম্মত টেকটোনিক সেটআপ ব্যবহার করে ৪-ডি জিওডাইনামিক মডেলিংয়ের মাধ্যমে অতি-মহাদেশ গঠনের ধাঁধার উত্তর খুঁজেছেন বিজ্ঞানীরা।

এখনও পর্যন্ত আবিস্কৃত বিশ্বের প্রাচীনতম অতি-মহাদেশ হল নুনা। আজ থেকে প্রায় ১৮০ কোটি বছর আগে সেটি গঠিত হয়েছিল। কার্টিন ইউনিভার্সিটির আর্থ ডাইনামিকস রিসার্চ গ্রুপের গবেষকরা জানিয়েছেন, গত ২০০ কোটি বছর ধরে, পৃথিবীর মহাদেশগুলি প্রতি ৬০ কোটি বছরে একটি অতি-মহাদেশ গঠন করে। অর্থাৎ বর্তমান মহাদেশগুলি ১০-২০ কোটি বছরের মধ্যে আবার একত্রিত হবে। তৈরি হবে নতুন অতি-মহাদেশ।

ধারণা করা হচ্ছে, প্রশান্ত মহাসাগর নিশ্চিহ্ন হয়ে গিয়ে একসঙ্গে মিশে যাবে আমেরিকা এবং এশিয়া মহাদেশ। তৈরি হবে বিশ্বের পরবর্তী অতি-মহাদেশ হিসাবে ‘অ্যামেসিয়া’।

সূত্র: ইন্ডিপেডেন্ট.ইউকে, নিউজনাইন

সর্বশেষ

সাজেকে নিহত ও আহত পরিবারকে বিআরটিএর আর্থিক অনুদান  

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে সড়ক দুর্ঘটনায় নিহত প্রত্যেক পরিবারকে...

বৃষ্টির জন্য বান্দরবানে নামাজ আদায়

তীব্র দাবদাহে জনজীবনে নেমে এসেছে চরম ভোগান্তি,এ ছাড়াও অতিমাত্রায়...

আবদুল জব্বারের বলি খেলা ও বৈশাখী মেলায় হামদর্দের রুহ্ আফজা শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর ঐতিহাসিক লালদীঘি মাঠে অনুষ্ঠিত আবদুল জব্বারের বলি...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ

সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই...

চকরিয়ায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজে আদায়

টানা দাবদাহে মাঠ ফেঁটে যখন চৌচির তখন বৃষ্টির জন্য...

জব্বারের বলী খেলায় এবারের চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ বলী

চট্টগ্রামের ঐতিহাসিক আব্দুল জব্বারের বলী খেলায় ১১৫তম আসরে সীতাকুণ্ডের...

আরও পড়ুন

সাজেকে নিহত ও আহত পরিবারকে বিআরটিএর আর্থিক অনুদান  

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকে সড়ক দুর্ঘটনায় নিহত প্রত্যেক পরিবারকে ৫ লাখ আর আহতদেরকে ২ লাখ টাকা করে আর্থিক অনুদান প্রদান ছাড়ারাও হতাহত পরিবারের পাশে...

বৃষ্টির জন্য বান্দরবানে নামাজ আদায়

তীব্র দাবদাহে জনজীবনে নেমে এসেছে চরম ভোগান্তি,এ ছাড়াও অতিমাত্রায় গরমের কারনে বিভিন্ন শারীরিক অসুবিধার সম্মুখীন হচ্ছে মানুষ। তীব্র দাবদাহে আল্লাহ তায়ালার রহমতের বৃষ্টির জন্য...

আবদুল জব্বারের বলি খেলা ও বৈশাখী মেলায় হামদর্দের রুহ্ আফজা শরবত বিতরণ

চট্টগ্রাম নগরীর ঐতিহাসিক লালদীঘি মাঠে অনুষ্ঠিত আবদুল জব্বারের বলি খেলা ও বৈশাখী মেলায় আগত বিভিন্ন পণ্য বিক্রেতা ও দর্শর্নাথীদের মাঝে বিনামূল্যে হামদর্দের রুহ্ আফজা...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ

সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের পর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে...