গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 24 April 2024

ঈদে উজ্জ্বল ত্বক পেতে মুলতানি মাটির ব্যবহার

চট্টগ্রাম নিউজ ডটকম

ঈদের বাকি কয়েক দিন। ঈদের আগে বাড়তি কাজের চাপ থাকবেই। না চাইলেও চেহারায় চলে আসবে ক্লান্তির ছাপ। কিন্তু ঈদের দিন সবাই চায় নিজেকে একটু সতেজ ও সুন্দর দেখাতে।

কুরবানি, মাংস কাটাকাটি নিয়ে ব্যস্ত থাকলেও বিশেষ দিনটিতে নিজেকে সুন্দর দেখাতে কে না চান। ঈদ উপলক্ষে নিজেকে সাজাতে প্রস্তুতি নিতে হবে এখনই।

মুলতানি মাটি

বহুকাল ধরে ত্বকের যত্নে ব্যবহৃত হয়ে আসছে মুলতানি মাটি। এটি এক ধরনের মাটি। এতে রয়েছে অ্যালুমিনিয়াম ম্যাগনেশিয়াম সিলিকেট। মুলতানি মাটি বাদামি, সবুজ, হলুদ ইত্যাদি রঙের হয়ে থাকে। পাকিস্তানের মুলতান শহরে থেকে আনা হয় বলে এই মাটির এমন নাম। নানা ধরনের ফেসপ্যাকে মুলতানি মাটি ব্যবহার করা হয়। ত্বক থেকে বয়সের ছাপ দূর করতে, ব্রণ সমস্যা কমাতে এর জুড়ি নেই।

তৈলাক্ত ত্বকে এই মাটি যেভাবে ব্যবহার করবেন

মুলতানি মাটিতে রয়েছে এক্সফোলিয়েটিং উপাদান। এটি ত্বকের মৃত কোষ সরিয়ে ফেলে প্রাকৃতিক জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে।

একটি বাটিতে এক টেবিল চামচ মুলতানি মাটি নিন। সঙ্গে মেশান এক চামচ গোলাপ পানি। ঘন মিশ্রণ তৈরি করুন। এই পেস্ট মুখে লাগান। তবে চোখের চারপাশে লাগাবেন না। কয়েক মিনিট ম্যাসেজ করুন। ১০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহার করুন।

শুষ্ক ত্বকে মুলতানি মাটি যেভাবে ব্যবহার করবেন

অনেকে ভাবেন শুষ্ক ত্বকে মুলতানি মাটি ব্যবহার করা যায় না। এই ধারণা ঠিক নয়। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে দারুণ কাজ করে। এক টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। ঘন মিশ্রণ তৈরি করুন। মুখে ও গলায় এটি লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক বা দুইবারের বেশি এই প্যাক ব্যবহার করবেন না।

প্রাকৃতিক জেল্লা ফেরাতে

মুলতানি মাটিতে থাকা সব ধরনের উপাদানই ত্বকের জন্যই ভালো। এক টেবিল চামচ মুলতানি মাটি নিন। এর সঙ্গে এক টেবিল চামচ টক দই এবং এক চামচ হলুদ গুঁড়ো মেশান। ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্ট আপনার ত্বকে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পর্যন্ত রেখে দিন। এরপর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২বার এই প্যাক ব্যবহার করুন।

সর্বশেষ

ডুলাহাজারায় ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ বন্ধ

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা স্টেশনে কক্সবাজারগামী ঈদ স্পেশাল ট্রেনের ইঞ্জিন...

ভাষাগত দক্ষতা অর্জন ও ক্যারিয়ার প্লানিং

গত শতাব্দীর ‘৬০ এর দশকে একজন দার্শনিক তার বইতে...

বোয়ালখালীতে ছাত্রলীগ নেতা জিসানের বৃক্ষরোপণ কর্মসূচি

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও এসডিজি অর্জনের লক্ষ্যে কেন্দ্রীয়...

মিরসরাইয়ে প্রতীক বরাদ্দ পেয়ে প্রচার-প্রচারনায় ১২ প্রার্থী 

মিরসরাইয়ে উপজেলা পরিষদ নির্বচনে প্রতীক পেয়ে মাঠে প্রচার-প্রচারনায় ব্যস্ত...

চতুর্থ ধাপে চট্টগ্রামের বাঁশখালী ও লোহাগড়া উপজেলায় ভোট গ্রহণ ৫ জুন

চতুর্থ ধাপে চট্টগ্রামের বাঁশখালী উপজেলা ও লোহাগড়া উপজেলায় আগামী...

চকরিয়ায় বন্যহাতির আক্রমণে প্রাণ গেল গৃহবধূর

কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী বন্যপ্রাণী অভয়ারণ্যে লাকড়ি সংগ্রহ করতে...

আরও পড়ুন

ইফতারে মোরগ পোলাও

বাড়িতে প্রায়ই ইফতারের জন্য বিশেষ কিছু করা হয়। এক আইটেমে কাজ কমাতে চাইলে রান্না করুন মোরগ পোলাও।জেনে নিন রেসিপিউপকরণ হাড়সহ মোরগের মাংস (বড় টুকরা করা)...

যেসব লক্ষণ থাকলে প্রেম থেকে বিয়ে হয়

প্রেম করলেই বিয়ে করে ঘর বাঁধা হয় না সবার। প্রেম করা আর বিয়ে করা একেবারে এক জিনিসও নয়। তবে একটির সঙ্গে আরেকটির সম্পর্ক গভীর।...

ভ্যালেন্টাইন’স ডে এলো যেভাবে

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না এই দিবসটি কিভাবে বা কোথা থেকে আসলো। এক নজরে জেনে নিন বিশ্ব ভালোবাসা...

ভালোবাসার ফাল্গুনে সাজসজ্জা

পাতা ঝরার দিন শেষ। বসন্তকে বরণ করতে প্রকৃতি সাজতে শুরু করেছে নতুন সৌন্দর্যের ডালি নিয়ে। প্রকৃতির মতো মানুষের মনে দোলা দেয় ফাগুন। ভালোবাসা আর...