Monday, 28 October 2024

টাইব্রেকারে স্পেনকে হারিয়ে ফাইনালে ইতালি

ইউরো কাপের প্রথম সেমিফাইনালে জমজমাট লড়াই উপহার দিলো স্পেন ও ইতালি। যেখানে টাইব্রেকারে গিয়ে শেষ হাসি হাসল ১৯৬৮ সালের চ্যাম্পিয়ন ইতালি। ইউরো কাপের সর্বোচ্চ তিনবারের চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে চতুর্থবারের মতো ফাইনালের টিকিট নিশ্চিত করল আজ্জুরিরা।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে মঙ্গলবার (৬ জুলাই) দিবাগত রাতে প্রথম সেমিফাইনালে টাইব্রেকারে ৪-২ গোলে জিতেছে ইতালি। এই নিয়ে টানা ৩৩ ম্যাচে অপরাজিত রইলো ইতালিয়ানরা।

চলতি আসরের ইউরোর প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয় স্পেন ও ইতালি। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে শেষ হয়। এর ফলে প্রথম সেমিফাইনাল গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের খেলা ১-১ গোলে সমতায় শেষ হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে ৪-২ ব্যবধানে জয় তুলে নেয় ইতালি।

ম্যাচের ৪ মিনিটে আক্রমণে যায় ইতালি। এমারসনের থ্রু বল ধরে নিকোলো বারেল্লার শট গোলপোস্টে আঘাত করে। গোল হলেও তা গণনা করা হতো না অফসাইডের কারণে। ১৩ মিনিটে দারুণ সুযোগ নষ্ট করে স্পেন। পেদ্রির পাস থেকে ওয়ারজাবালের শট বিপদমুক্ত করেন বোনুচ্চি। ২১ মিনিটে গোলপোস্ট অরক্ষিত রেখে বলের দখল হারান উনাই সিমন। স্প্যানিশ অধিনায়ক সার্জিও বুশকেটস রুখে দেন বারেল্লাকে। প্রথমার্ধের শেষ মিনিটে ইনসিগনে ড্রিবল করে দুই স্প্যানিশ খেলোয়াড়কে কাটিয়ে পাস দেন এমারসনকে। আড়াআড়ি শট নেন এমারসন, তা গোলবারে আঘাত করে।

দ্বিতীয়ার্ধে ইতালি স্পেনের জমাট রক্ষণে হামলা দিতে শুরু করে। এর ফল আসে ৬০তম মিনিটে। মিকেলের আক্রমণ প্রতিহত করে সঙ্গে সঙ্গে কাউন্টার অ্যাটাকের জন্য বল পাঠান দোনারুমা। বল নিয়ে ছুটে স্পেনের রক্ষণব্যূহ ভেঙে ঢুকে পড়েন ইমোবিল এবং খুঁজে নেন চিয়েসাকে। এরপর বাঁকা শটে স্প্যানিশ গোলরক্ষককে পরাস্ত করে বল জালে জড়ান ইতালিয়ান স্ট্রাইকার।

গোল হজমের পর স্পেনও বল দখলের চেয়ে আক্রমণের দিকে মনোযোগ দেয়। এ লক্ষ্যে মিডফিল্ডার তোরেসকে তুলে নিয়ে স্ট্রাইকার আলভারো মোরাতাকে নামান এনরিকে। কোচের আস্থার প্রতিদান দিয়ে তিনি সমতা ফেরান ২০ মিনিট পরেই। প্রথমে লাপোর্তার কাছ থেকে বল পেয়ে দৌড়ে বক্সের দিকে ছুটে যান, এরপর ওলমোর সঙ্গে ওয়ান-টু খেলে ইতালির রক্ষণ ভেঙে দোনারুমাকে পাশ কাটিয়ে বল জালে জড়িয়ে দেন এই স্প্যানিশ স্ট্রাইকার।

মোরাতার ওই গোলের পর নির্ধারিত ৯০ মিনিট ও যোগ করা সময় পর্যন্ত খেলায় সমতা বিরাজ করে। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ে ইতালি গোলের দেখা পেলেও অফসাইডে বাতিল হয়। টাইব্রেকারে গড়ায় ম্যাচ। টাইব্রেকারের শুরুতেই ইতালির লোকাতেল্লি ও স্পেনের ওলমো দুজনেই শট মিস করেন। এরপর ইতালির বেলোত্তি ও বনুচ্চি এবং স্পেনের মোরেনো ও আলকান্তারা বল জালে জড়াতে সক্ষম হন। ইতালির বার্নারদেসচিও পান জালের দেখা। কিন্তু মিস করেন স্পেনের মোরাতা। এরপর ইতালির জর্গিনহো লক্ষ্যভেদ করলে আর শট নেওয়ার প্রয়োজন হয়নি।

সর্বশেষ

যুবদলের ৪৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কাপ্তাইয়ে নানা আয়োজন 

বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের ৪৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে  রবিবার (২৭...

জামায়াতে ইসলামী মিরসরাই উপজেলার বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও পথসভা

ঢাকা সহ সারা দেশে আওয়ামীলীগ ও তাদের অংগসংগঠন কর্তৃক...

মিরসরাইয়ে প্রিমিয়ার ব্যাংকের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

মিরসরাইয়ের শান্তিরহাটে প্রিমিয়ার ব্যাংকের ২৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা...

শহীদ পরিবারের কমপক্ষে একজনকে সরকারি চাকুরি দিতে হবে: জামায়াতের আমীর

আগস্ট বিপ্লবের শহীদ পরিবারের কমপক্ষে একজন সদস্যকে সরকারি চাকুরি...

আগামীর সরকার গঠিত হবে তারেক রহমানের নেতৃত্বে : ওয়াদুদ ভূইয়া 

সাবেক সংসদ সদস্য ও খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ...

কোনো দলকে নিষিদ্ধ করার বিষয়ে আলোচনা হয়নি

কোনো রাজনৈতিক দল নিষিদ্ধ করার বিষয়ে উপদেষ্টা পরিষদে আলোচনা...

আরও পড়ুন

ফাইনালে মধুময় চাকমার দুর্দান্ত শুটে চ্যাম্পিয়ন ট্রফি ঘরে নিলো ধূপ্যাচর যুব সংঘ 

রাঙ্গামাটি জেলার বিলাইছড়িতে ফাইনাল খেলায়  মধুময় চাকমার দুর্দান্ত শুটে চ্যাম্পিয়ন ট্রপি ঘরে নিলো ধূপ্যাচর যুব সংঘ ক্লাব।মঙ্গলবার (২২ অক্টোবর) বেলা ৩ টায় চূড়ান্তপর্বে...

বাফুফে নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন ক্রীড়া উপদেষ্টা

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচনকে সামনে রেখে বাফুফে ভবনে গিয়েছিলেন ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ। সেখানে কর্মকর্তাদের সঙ্গে আলাপের পর গণমাধ্যমে কথা বলেন তিনি। এসময়...

একজন ভালো খেলোয়ার সহজেই সারা বিশ্বব্যাপি পরিচিত লাভ করতে পারে

চট্টগ্রাম কর আইনজীবী সমিতির বার্ষিক ক্রীড়া উৎসব কমিটির উদ্যোগে জাঁকজমকভাবে বার্ষিক ক্রীড়া উৎসবের পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।১৯ অক্টোবর শনিবার বিকাল ৪ টার দিকে...

চট্টগ্রামে দুটি স্টেডিয়াম পরিদর্শনে ক্রীড়া উপদেষ্টার

এক সময় আন্তর্জাতিক ম্যাচ হয়েছিল এমন ভেন্যু বর্তমানে অবহেলার শিকার হচ্ছে বলে অভিযোগ অনেক দিনের। অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা হওয়ার পর আসিফ...