গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Monday, 20 May 2024

বান্দরবানে আন্তর্জাতিক বন দিবস উদযাপন

মোঃ শহীদুল ইসলাম রানা,বান্দরবান জেলা প্রতিনিধি

“বন সংরক্ষণের অঙ্গিকার,টেকসই উৎপাদন ও ব্যবহার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে পালিত হলো আন্তর্জাতিক বন দিবস।

 দিবসটি উপলক্ষে ২১শে মার্চ সোমবার বিকেল ৩ টায় বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করেছে বান্দরবান জেলা বন বিভাগ ।

আলোচনা সভায় উপ-বন সংরক্ষক ও বিভাগীয় বন কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ইয়াসমিন পারভিন তিবরিজী।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় বন কর্মকর্তা হক মাহাবুব মোরশেদ, বান্দরবান পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী অরুপ চক্রবর্তী।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন , সহকারী বন সংরক্ষক হাফেজ আহাম্মদ,ইউএনডিপি প্রতিনিধি তরিকুল ইসলাম , বাংলাদেশ বেতারের আঞ্চলিক পরিচালক এবিএম রফিকুল ইসলাম, আরন্যক ফাউন্ডেশনের প্রতিনিধি জাহিদ হোসেনসহ বান্দরবান বনবিভাগের ২ টি বিভাগের সকল রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা,বিভিন্ন সরকারি,বেসরকারি এনজিও প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তা ও বিভিন্ন ইলেকট্রনিকস ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক ইয়াসমিন পারভিন তিবরিজী বলেন , বনাঞ্চল মানুষ ও জীববৈচিত্র্যের সৌন্দর্য রক্ষায় খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।পার্বত্য বান্দরবানে বনাঞ্চল রক্ষায় অবৈধ কাঠ পাচার রোধে বনবিভাগ সহ সংশ্লিষ্ট বিভাগ গুলোকে আরো সচেতন ভূমিকা রাখতে হবে।পার্বত্য বান্দরবানের পাহাড়ে সবুজের সৌন্দর্য দেখার জন্য দেশের বিভিন্ন জেলা হতে আশা পর্যটকদের আকৃষ্ট করে।বিকল্প গবেষণার মাধ্যমে ও অবাঞ্ছিত,অপ্রয়োজনীয় গাছ কাটা রোধে আমাদের এগিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে মোঃ মাহমুদুল হাসান বলেন , সমগ্র বিশ্বে বনের পরিমান ৪.০৬ হেক্টর সে অনুযায়ী বিশ্বের জনসংখ্যার হিসেবে যা পর্যাপ্ত না।বাংলাদেশে বনভূমির পরিমান ২.৩৩ হেক্টর পর্যাপ্ত না হওয়া স্বার্থে অধিক জনসংখ্যা ও বনাঞ্চলের উপর জীবিকার নির্ভরশীলতার কারনে এই ওপেন গ্রীন ব্যাংক রক্ষা করাটাও কঠিন হয়ে দাড়িয়েছে। সামাজিক সচেতনা বৃদ্ধি ও সামাজিক বনায়নের মাধ্যমে বনাঞ্চল বৃদ্ধির মাধ্যমে গ্রীন বাংলাদেশ সৃষ্টি করা সম্ভব।

আলোচনা সভায় বিভাগীয় বন কর্মকর্তা হক মাহাবুব মোরশেদ,আন্তর্জাতিক বন দিবসের মূল প্রতিপাদ্যের আলোকে বিভিন্ন বিষয় বস্তুু ভিডিও প্রদর্শনের মাধ্যমে উপস্থাপন করেন,তিনি বলেন জাতিসংঘ আজকের দিনকে আন্তর্জাতিক বন দিবস হিসেবে ঘোষণা করেছে,বন এবং বন সংরক্ষণে সামাজিক গুরুত্ব সম্পর্কে আমাদের আরো সচেতনতা বৃদ্ধি করতে হবে,মানুষের জীবন ধারন এবং সামাজিক উন্নয়নের প্রায় সব ক্ষেত্রেই বনের গুরুত্ব অপরিসীম,তাই সঠিক বন সংরক্ষণ ও সামাজিক বনায়নের প্রতি আমাদের গুরুত্ব দিতে হবে এর মাধ্যমে আমরা ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দর আগামী উপহার দিতে পারবো।

আলোচনা সভায় বক্তারা আরো বলেন, ২০১২ সালে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় বন ও বনভূমির নিরাপত্তা রক্ষার্থে ২১ মার্চকে আন্তর্জাতিক বন দিবস ঘোষণা করা হয়। সেই থেকে ২১ মার্চকে আন্তর্জাতিক বন দিবস হিসেবে পালন করা হচ্ছে।বাংলাদেশের বন বিভাগের ২০১৯ সালের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে বন আচ্ছাদিত এলাকার পরিমাণ মোট ভূমির ১২ দশমিক ৮ শতাংশ।

এর আগে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) তথ্য অনুযায়ী যা ছিল ১০ দশমিক ৯ শতাংশ। এই হিসাবে বনের বাইরের গাছ আমলে নেওয়া হয়নি। কিন্তু বন বিভাগের নতুন সমীক্ষায় বলা হয়েছে, বনের বাইরে গাছের পরিমাণ মোট ভূমির ৯ দশমিক ৭ শতাংশ। এসব গাছের বেশির ভাগই বেড়ে উঠেছে মূলত সামাজিক বনায়নের মাধ্যমে। সেই হিসাবে বনের ভেতর ও বাইরে বৃক্ষ আচ্ছাদিত এলাকার পরিমাণ মোট ভূমির সাড়ে ২২ শতাংশ।

বান্দরবান জেলার বিভিন্ন উপজেলায় ইতিমধ্যেই বিভিন্ন এনজিও সংস্থা জেলা প্রশাসন ও বনবিভাগের সমন্বয়ে সামাজিক বনায়ন বৃদ্ধির লক্ষে কাজ শুরু করা হয়েছে।প্রাকৃতিক ভাবে সৃষ্ট বনাঞ্চল রক্ষার পাশাপাশি সামাজিক বনায়ন বৃদ্ধির মাধ্যমে পরিবেশ,প্রতিবেশ ও জীববৈচিত্র্যের সৌন্দর্য রক্ষায় কাজ করতে সকলের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

সর্বশেষ

চট্টগ্রামে দ্বিতীয় ধাপে ফটিকছড়ি- হাটহাজারী ও রাঙ্গুনিয়ায় ভোট কাল

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের প্রচারণা শেষ হয়েছে। আগামীকাল...

ট্রাফিক বিভাগের অভিযানে ১১৯০ টি গাড়ি আটক

সড়কে নিরাপত্তা ও শৃঙ্খলা আনায়নের টানা ১৯ দিনের অভিযান...

অভিযোগ প্রতিকার ও সুশাসন প্রতিষ্ঠা বিষয়ে পিআইডিতে সভা

আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি) চট্টগ্রাম কর্তৃক আয়োজিত ‘অভিযোগ প্রতিকার...

চলতি বছরে ২৪ লক্ষ বৃক্ষে শোভিত হবে চট্টগ্রাম : জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ...

৯০ বছর বয়সে চশমা ছাড়া করেন কাঁথা সেলাই

চট্টগ্রাম মহানগর এলাকার উত্তর কাট্রলির প্রশান্তি আবাসিক এলাকার মীনা...

কেএনএফ’র বিরুদ্ধে কঠোর হুশিয়ারী বম জনগোষ্ঠীর

কেএনএফ সন্ত্রাসীদের অপরাধমূলক কার্যকলাপের কারণে আজ সাধারণ বম জনগোষ্ঠীরা...

আরও পড়ুন

৯০ বছর বয়সে চশমা ছাড়া করেন কাঁথা সেলাই

চট্টগ্রাম মহানগর এলাকার উত্তর কাট্রলির প্রশান্তি আবাসিক এলাকার মীনা হাউজ এর তৃতীয় তলা। রবিবার (১৯ মে) রাত সাড়ে ৮ টায় দেখা মেলে ৯০ বছর...

কেএনএফ’র বিরুদ্ধে কঠোর হুশিয়ারী বম জনগোষ্ঠীর

কেএনএফ সন্ত্রাসীদের অপরাধমূলক কার্যকলাপের কারণে আজ সাধারণ বম জনগোষ্ঠীরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। তাদের কারণে সাধারণ বম জনগোষ্ঠীরা এখন ভয়ে নিজ বাড়িঘর ছেড়ে জঙ্গলের...

কক্সবাজারে ইজিবাইক-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

কক্সবাজারের টেকনাফে মেরিন ড্রাইভ সড়কে ইজিবাইক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে পর্যটকসহ দুজন নিহত হয়েছে।রোববার (১৯ মে) দুপুর ২টার দিকে উপজেলার বাহারছড়া ইউনিয়নের জাহাজপুরা মেরিন...

ট্রাক চাপায় বীরমুক্তিযোদ্ধার মৃত্যুর ঘটনায় ট্রাকসহ ড্রাইভার গ্রেফতার

ট্রাক চাপায় রামপুর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক বীরমুক্তিযোদ্ধা মোঃ আবুল কাশেম মৃত্যুর ঘটনায় ঘাতক ড্রাইভার আসামী মো:শফিক উল্ল্যাহ (৫৭) কে আটক করেছে পুলিশ।রবিবার...