গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 15 June 2024

শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রশ্নটা একেবারেই অবান্তর: দীপু মনি

করোনাভাইরাস সংক্রমণ স্বাভাবিক হওয়ার পর বিশ্বের উন্নত দেশগুলো বিভিন্ন সময় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চেষ্টা করেছিল। খোলার পরে সংক্রমণ বৃদ্ধিতে ফের বন্ধ করতে বাধ্য হয়েছে। আমাদের এখানে অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা গায়ে গায়ে লেগে বসে থাকে। সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রশ্নটা একেবারেই অবান্তর বলে মনে করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ বুধবার (৩০ জুন) জাতীয় সংসদে বাজেট পাসের প্রক্রিয়ার সময় জাতীয় পার্টি, বিএনপি ও গণফোরামের সংসদ সদস্যদের মধ্যে কোনো সংসদ সদস্য স্কুল খুলে দেওয়ার দাবি করেন। আবার কেউ কেউ স্কুলে খুলে দেওয়ার বিরোধিতা করেন।

সংসদ সদস্যদের এমন মন্তব্যের জবাব দিতে গিয়ে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বের উন্নত দেশগুলোও পাবলিক পরীক্ষা বাতিল করেছে। আমরা এইচএসএসি পরীক্ষা শুরুর দুই/তিনদিন আগে বন্ধ করতে বাধ্য হয়েছিলাম। পরে জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের পরীক্ষার ফল দিয়েছিলাম। আমরা যেভাবে বিচার বিশ্লেষণ ও টালি করে ফলাফল দিয়েছি, দুই একটি ব্যতিক্রম ছাড়া পরীক্ষা হলে শিক্ষার্থীদের ফলাফল এরকমই হতো। কাজেই কেউ ক্ষতিগ্রস্ত হয়নি।

মন্ত্রী বলেন, এসএসসি ও এইচএসএসির পরীক্ষার বিষয়ে এ বছর শিগগিরই সিদ্ধান্ত নেবো। কী পদ্ধতিতে আমরা করবো সবকিছুই জানাবো। তবে, শিক্ষার্থী অভিভাবকসহ সবাইকে বলবো উদ্বিগ্ন হবেন না। বৈশ্বিক সংকট চলছে। এই সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সব ক্ষেত্রে সেভাবে সিদ্ধান্ত নিচ্ছি। একইভাবে শিক্ষাক্ষেত্রে সিদ্ধান্ত হবে। এটি সর্বোচ্চ গুরুত্বপূর্ণ সেক্টর। অবশ্যই আমরা প্রজ্ঞা, জ্ঞানের সব কিছু প্রয়োগ করে সিদ্ধান্ত নেবো।

তিনি বলেন, শিক্ষার্থীদের শিক্ষাজীবন সারা বিশ্বেই ব্যত্যয় ঘটেছে। আমাদের এখানেও কিছুটা ঘটেছে। কিন্তু তাদের যাতে দীর্ঘ মেয়াদে কোনো ক্ষতি না হয়ে যায় তার জন্য সর্বোচ্চ নজর রাখছি। কেভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির পরামর্শ নিয়েই আমরা সিদ্ধান্ত নিয়ে থাকি।

ডা. দীপু মনি বলেন, বিজ্ঞানকে নিয়ে চলতে হবে। বিজ্ঞানকে অস্বীকার করে বৈশ্বিক সংকট করোনা অতিমারীর মধ্যে চলতে পারি না। বিজ্ঞান বলছে সংক্রমণের হার শতকরা ৫ শতাংশ বা তার নিচে না নামা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাস্থ্যসম্মত নয়। এখন সংক্রমণের হার প্রায় ২৪ শতাংশ। কোনো কোনো জেলায় সংক্রমণ ৫০ শতাংশ বা তারও ঊর্ধ্বে।

সর্বশেষ

টেকনাফ সৈকতে ভেসে এল অজ্ঞাত ব্যক্তির মরদেহ

কক্সবাজারের টেকনাফে সমুদ্র সৈকতে ভেসে এসেছে অজ্ঞাত পরিচয় এক...

হালিশহরে ব্যবসায়ীর লাশ উদ্ধার

চট্টগ্রাম নগরীর হালিশহরে একটি গোডাউন থেকে এক ব্যবসায়ীর লাশ...

চট্টগ্রামের বাকলিয়া থেকে পলাতক আসামি গ্রেফতার

রাঙামাটির কাপ্তাই থানা পুলিশের অভিযানে চট্টগ্রাম নগরীর বাকলিয়া থেকে...

ঈদযাত্রায় সড়কে চাপ আছে, যানজট নেই: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী...

চবিতে ছিনতাইকারীদের কোপে বিএমএ শিক্ষার্থী আহত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঘুরতে এসে ছিনতাইকারীদের রামদার কোপে আহত...

হজের আনুষ্ঠানিকতা শুরু

সারাবিশ্বের বিভিন্ন দেশ থেকে এসে মক্কায় সমবেত হওয়া লাখ...

আরও পড়ুন

গভীর রাতে চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

চট্টগ্রাম নগর বিএনপির আহবায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) গভীর রাতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব আ্যডভোকেট...

সড়কে অকাল মৃত্যু কামনা করি না: চট্টগ্রাম জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, গত ২২ এপ্রিল বিকেলে রাঙ্গুনিয়া থানাধীন সত্য পীরের মাজার সংলগ্ন সড়কে বাসের...

প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেয়ে যা বললো হাসিমাখা মুখগুলো

১৭জুন ঈদ। এর আগেই চলতি সপ্তাহে আশ্রয়ণ প্রকল্প-২-এর আওতায় পঞ্চম পর্যায়ের দ্বিতীয় ধাপে ১৮ হাজার ৫৬৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর হস্তান্তর করলেন...

গ্রাম গুলো শহরের মত সুযোগ পেলে ষ্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে: আ জ ম নাছির 

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে ঊষ্ণতা বৃদ্ধির ফলে যে মানবিক সংকট বিদ্যমান তা নিরসনে প্রধানমন্ত্রী জননেত্রী...