গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 14 April 2024

রূপচর্চায় পাকা পেঁপে

পাকা পেঁপে আমাদের অনেকেরই প্রিয় ফলের তালিকায় রয়েছে। এটি একটি বারমাসী ফল। পেঁপে শরীরের জন্য যেমন উপকারী তেমনি রূপচর্চায় পেঁপের ভূমিকা অনেক। তবে প্রাচীন কাল থেকেই নারীরা তাদের রূপচর্চায় পেঁপে ব্যবহার করে আসছে। ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে পেঁপে। ত্বকের ময়লা পরিষ্কার করতে বিশেষভাবে সাহায্য করে পেঁপেতে থাকা এনজাইম। তাহলে চলুন জেনে নেই রূপচর্চায় পেঁপের ব্যবহার।

ব্রণের দাগ দূর করে:
আমাদের সবারই প্রায় ব্রণের সমস্যা থাকে। এসব কারণেই মুখে ব্রণের দাগ পড়ে যায়। পেঁপে ব্রণের দাগগুলো খুব সহজেই দূর করতে পারে। এছাড়াও মুখের অন্যান্য যেকোনো দাগ যেমন মেছতা, ফুস্কুরির দাগও খুব সহজেই দূর করে দিতে পারে। এর জন্য এক ফালি পাকা পেঁপের সাথে ৩ টেবিল চামচ মধু মিশিয়ে মুখে মাখুন এবং ২০ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ত্বকে পুষ্টি যোগায়:
পাকা পেঁপেতে রয়েছে ভিটামিন এ এবং পাপেইন এনজাইম যা ত্বকের চামড়া মরে যাওয়া রোধে করে এবং প্রচুর পরিমাণে প্রোটিন প্রদান করে থাকে। এর ফলে তুলানামূলকভাবে বাড়িয়ে দেয় ত্বকের আয়ুস্কাল। এটি ত্বকের পানির চাহিদাও পূরণ করে। এর জন্য এক ফালি পাকা পেঁপের সাথে ৩ টেবিল চামচ মধু মিশিয়ে মুখে মাখুন এবং ২০ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

উজ্জ্বলতা বৃদ্ধি করে:
মুখের বিভিন্ন দাগ দূর করার পাশাপাশি পেঁপে ফলটি মুখের উজ্জ্বলতাও ফিরিয়ে আনতে সহায়তা করে। ত্বকের সজীবতাও ফিরিয়ে আনে পেঁপে। এতে প্রচুর পরিমাণে পানি রয়েছে যা ত্বককে সজীব ও প্রাণবন্ত রাখতে সাহায্য করে। মধু, লেবুর রস, দুধ দিয়ে পেঁপের স্ক্রাব তৈরি করে নিয়মিত ব্যবহারেই ত্বকের সজীবতা ফিরবে।

বলিরেখা দূর করে:
পাকা পেঁপের সঙ্গে দই ও কলা মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের বলিরেখা দূর করবে। নিয়মিত পেঁপের ব্যবহার আপনার ত্বকের বয়সের ছাপ দূর করবে।

তৈলাক্ত ত্বকের জন্য:
ত্বকের অতিরিক্ত তেল দূর করতে পারে পেঁপে। পেঁপে চটকে কমলার রস ও মুলতানি মাটি মিশিয়ে তৈরি করে ফেলুন ফেসপ্যাক। এটি নিয়মিত ব্যবহার করতে ত্বকের তেলতেলে ভাব কমবে।

ত্বকের তারুণ্য ধরে রাখে:
পেঁপের আলফা হাইড্রোক্সিল অ্যাসিড বয়সের দাগগুলি মুখে উপস্থিত হতে দেয় না, ত্বকের সূক্ষ্ম রেখাগুলি এবং বলিগুলিও কাছে আসতে দেয় না। পাশাপাশি পেঁপের ভিটামিন ইআরসি ত্বককে সতেজ করে তোলে। আধা কাপ পাকা পেঁপে এক চামচ দুধ এবং একটি সামান্য মধু মিশিয়ে মুখে এবং গলায় লাগান এটি প্রায় বিশ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। আপনি যদি সপ্তাহে দু’বার এটি ব্যবহার করেন তবে আপনি যাদুকরী ফলাফল পাবেন।

সর্বশেষ

পার্বত্য চট্টগ্রামে শান্তির সুবাতাস বইছে

পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন , আজ...

সোমালিয়ার জলদস্যুদের চেয়েও বিএনপি অনেক বেশি ভয়ঙ্কর: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক ড....

প্রথমবারের মতো সালমানের বাড়িতে রণবীর-আলিয়া

বলিউডের তারকাদের বাড়ির অনুষ্ঠান মানেই জমকালো আয়োজন। গত ১১...

‘পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই’

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, বৈশাখের...

কাল পহেলা বৈশাখ, বাংলা ১৪৩১ সালের প্রথম দিন

আগামীকাল পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হবে নতুন...

সৌদিতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মিরসরাইয়ের জাহাঙ্গীরের

সৌদি আরবে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে মিরসরাইয়ের জাহাঙ্গীর আলম ভূঁইয়া...

আরও পড়ুন

ইফতারে মোরগ পোলাও

বাড়িতে প্রায়ই ইফতারের জন্য বিশেষ কিছু করা হয়। এক আইটেমে কাজ কমাতে চাইলে রান্না করুন মোরগ পোলাও।জেনে নিন রেসিপিউপকরণ হাড়সহ মোরগের মাংস (বড় টুকরা করা)...

যেসব লক্ষণ থাকলে প্রেম থেকে বিয়ে হয়

প্রেম করলেই বিয়ে করে ঘর বাঁধা হয় না সবার। প্রেম করা আর বিয়ে করা একেবারে এক জিনিসও নয়। তবে একটির সঙ্গে আরেকটির সম্পর্ক গভীর।...

ভ্যালেন্টাইন’স ডে এলো যেভাবে

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না এই দিবসটি কিভাবে বা কোথা থেকে আসলো। এক নজরে জেনে নিন বিশ্ব ভালোবাসা...

ভালোবাসার ফাল্গুনে সাজসজ্জা

পাতা ঝরার দিন শেষ। বসন্তকে বরণ করতে প্রকৃতি সাজতে শুরু করেছে নতুন সৌন্দর্যের ডালি নিয়ে। প্রকৃতির মতো মানুষের মনে দোলা দেয় ফাগুন। ভালোবাসা আর...