গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Tuesday, 23 April 2024

নগর স্বেচ্ছাসেবক লীগে ৪২ জন সভাপতি ও ৩৩ জন সাধারণ সম্পাদক হতে আগ্রহী

বৃষ্টিস্নাত সকাল থেকেই একটানা সন্ধ্যা পর্যন্ত বিপুল সংখ্যক নেতাকর্মীর উৎসব মুখর পরিবেশে দীর্ঘ ২০ বছর পর অনুষ্ঠিত হলো বহুল প্রতীক্ষিত চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন। সম্মেলনের দ্বিতীয় পর্ব কাউন্সিল অধিবেশনে ৪২ জন নেতাকর্মী নিজেদের সভাপতি প্রার্থী হিসেবে এবং ৩৩ জন নিজেদের সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে ঘোষণা দিয়ে ফরম পূরণ করেন।

আজ শনিবার (১৯ জুন) সকাল ১০টায় নগরীর লালখান বাজার মোড়স্থ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে পূর্ব নির্ধারিত সম্মেলন শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারনে ১ ঘন্টা বিলম্বে ১১ টায় সম্মেলনের উদ্বোধনী সংগীতের মাধ্যমে শুরু হয়।

সম্মেলনকে কেন্দ্র করে আগের দিন থেকেই লালখান বাজার মোড়স্থ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনসহ আশপাশের পুরো এলাকা ইদকে ষ্টেডিয়ামের চারপাশ, কাজীর দেউড়ি, লাভ লেইন, জামালখান মোড়, লালখান বাজারসহ পুরো এলাকা ডিজিটাল ব্যানারে ব্যানারে ছেয়ে গেছে। সকাল থেকেই বৃষ্টি উপেক্ষা করে নগরীর বিভিন্ন ওয়ার্ড থেকে শত শত নেতাকর্মী ব্যানার-ফেষ্টুন নিয়ে সম্মেলন স্থল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনসহ আশপাশের এলাকায় জড়ো হতে থাকে। পুরো এলাকা নেতাকর্মীদের পদচারনায় মুখরিত হয়ে উঠে। কিন্তু ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে শুধুমাত্র ২৫০ কাউন্সিলর এবং ২৫০ ডেলিগেড ছাড়া অন্য কাউকে প্রবেশ করতে দেয়নি পুলিশ।

বিকাল ৪টায় দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহ।

এসময় বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু কারা কারা সভাপতি এবং সাধারণ সম্পাদক প্রার্থী তাদেরকে কেন্দ্র নির্ধারিত ফরম পূরণ করতে বলেন এবং ২০ মিনিট করে সময় বেঁধে দেন। প্রথম সাধারণ সম্পাদ পদে কারা আগ্রহী তাদেরকে ফরম পূরণ করতে বলেন।

এরপর সভাপতি পদে কারা আগ্রহী তাদেরকে কেন্দ্রের নির্ধারিত ফরম পূরণ করতে বলেন। এসময় আগ্রহীরা ফরম পূরণ করে কেন্দ্রীয় নেতাদের হাতে জমা দেন। পরবর্তীতে নিজেদের মধ্যে সমঝোতার জন্য ২০ মিনিট সময় দিলে সভাপতি পদ থেকে হুমায়ুন নামে একজন প্রত্যাহার করে দেন। বাকিরা কেন্দ্রীয় সিদ্ধান্ত মেনে নেবেন বলে কেন্দ্রীয় নেতাদের প্রতি আস্থা ব্যক্ত করেন।

দ্বিতীয় পর্ব কাউন্সিলর অধিবেশন পরিচালনা করেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি ইঞ্জিনিয়ার ফারুক আমজাদ খান, ড. জমির সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক এ কে এম আজিম, সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা ও তারেক মাহমুদ চৌধুরী পাপ্পু।
বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম মহানগরের ভার্চুয়াল সম্মেলনে প্রধান অতিথি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, চট্টগ্রামবাসীর একটি দাবী আছে মেট্রোরেল। আমরা চট্টগ্রামে মেট্রোরেল করবো। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের কাজ আমরা খুব দ্রুত করবো। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে হবে দেশের দ্বিতীয় এক্সপ্রেসওয়ে। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ফিজিবিলিটি স্টাডি একবার করেছিল। এখন দ্বিতীয়বার ফিজিবিলিটি স্টাডি করছি।

চট্টগ্রামকে ঢেলে সাজাতে আমাদের নেত্রী(আওয়ামীলীগ সভাপতি ও প্রধানমন্ত্রী) বদ্ধপরিকর। কর্ণফুলী তলদেশে বঙ্গবন্ধু টানেলের কাজ ৬৯ শতাংশ শেষ হয়েছে উল্লেখ করে সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী বছরের শেষে মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন।

নগর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক অ্যাডভোকেট এইচ এম জিয়াউদ্দিনের সভাপতিত্বে বেলা ১১টায় অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহ। সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি, বাংলাদেশ আওয়ামীলীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, নগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন।

প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আজকের বাংলাদেশ ১২ বছর আগে পিছিয়ে পরা একটি বাংলাদেশ। আজ ১২ বছর পরে এই বাংলাদেশ এক বদলে যাওয়া বাংলাদেশ। যে বাংলাদেশের চেহারা বদলে দিয়েছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। যে বাংলাদেশ ছিলো একটি ঋণগ্রস্থ দেশ, আজ সেই বাংলাদেশ ঋণদাতা দেশ।
শ্রীলংকাকে ২০০ মিলিয়ন ডলার, সুদানকে ৭ দশমিক ৭ মিলিয়ন ডলার ঋণ দেয়ার কথা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, গত অর্থবছরে দেশে রেমিটেন্স এসেছে ৭ বিলিয়ন ডলার। আজ বাংলাদেশের রিজার্ভ ৪৫ বিলিয়ন ডলারের বেশী। শুধুমাত্র পরমানু বোমা ছাড়া সব ক্ষেত্রে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে।

মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ১২ বছর আগে পিছিয়ে পড়া এক বাংলাদেশ, আর ১২ বছরে এই বাংলাদেশ আলোর পথের দিকের যাত্রী। এই বাংলাদেশ এক বদলে যাওয়া বাংলাদেশ। যে বাংলাদেশের চেহারা বদলে দিয়েছেন বঙ্গবন্ধু কন্যা দেশরতœ শেখ হাসিনা। যে বাংলাদেশকে আজকে সারাবিশ্ব সমীহ করে। ভাবতেই পারেন, বাংলাদেশ আজকে তিন তিনটা দেশকে ঋণ দিয়েছে। প্রত্যকটি সূচকে আমরা আজকে পাকিস্তানের চেয়ে এগিয়ে, পাকিস্তানকে পিছনে ফেলে এগিয়ে যাচ্ছি। কাজেই বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নশীল দেশের তকমা নিয়ে এগিয়ে যাচ্ছে।

সর্বশেষ

হাঁসের খামার থেকে ১৪ ফুট লম্বা অজগর উদ্ধার, কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এ কর্মরত কাপ্তাই উপজেলা সদরের...

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ এবং মহড়া ‘কারাত-২০২৪’ উদ্বোধন

বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও...

কর্নেলহাটে হিট স্ট্রোকে এক যুবকের মৃত্যু

চট্টগ্রাম নগরীর কর্নেল হাটে যাত্রীবাহী টেম্পোতে ‘হিট স্ট্রোকে’ এক...

আন্দরকিল্লা ওয়ার্ড ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও এসডিজি অর্জনের লক্ষ্যে কেন্দ্রীয়...

সকল শ্রেণি-পেশার মানুষের অর্থনৈতিক সুরক্ষায় পেনশন স্কিমের বিকল্প নেই: জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন,...

চট্টগ্রাম-কাপ্তাই সড়কে দুর্ঘটনায় চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর দুজন শিক্ষার্থী চট্টগ্রাম...

আরও পড়ুন

সকল শ্রেণি-পেশার মানুষের অর্থনৈতিক সুরক্ষায় পেনশন স্কিমের বিকল্প নেই: জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, সকল নাগরিকের আর্থিক সুরক্ষা নিশ্চিত করণের লক্ষ্যে বর্তমান সরকার সর্বজনীন পেনশন স্কিম ব্যবস্থা চালু করেছে।...

সর্বজনীন পেনশন ব্যবস্থায় যুক্ত হলে শেষ বয়সে দুঃশ্চিন্তায় থাকতে হবে না: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেছেন, কেউ সর্বজনীন পেনশন ব্যবস্থায় যুক্ত হলে মৃত্যুর আগ পর্যন্ত তাঁকে দুঃশ্চিন্তায় থাকতে হবে না। এই পেনশন ব্যবস্থা অবসরকালীন...

দুই দিনের সফরে ঢাকায় কাতারের আমির

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে দুই দিনের সফরে ঢাকায় এসেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।সোমবার (২২ এপ্রিল) বিকেল...

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর শেখ হাসিনা বলেছেন, একটি কথা না বলে পারছি না এই যুদ্ধে অস্ত্র এবং অর্থ ব্যয় না করে সেগুলো জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায়...