গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 27 July 2024

নগর স্বেচ্ছাসেবক লীগে ৪২ জন সভাপতি ও ৩৩ জন সাধারণ সম্পাদক হতে আগ্রহী

বৃষ্টিস্নাত সকাল থেকেই একটানা সন্ধ্যা পর্যন্ত বিপুল সংখ্যক নেতাকর্মীর উৎসব মুখর পরিবেশে দীর্ঘ ২০ বছর পর অনুষ্ঠিত হলো বহুল প্রতীক্ষিত চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন। সম্মেলনের দ্বিতীয় পর্ব কাউন্সিল অধিবেশনে ৪২ জন নেতাকর্মী নিজেদের সভাপতি প্রার্থী হিসেবে এবং ৩৩ জন নিজেদের সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে ঘোষণা দিয়ে ফরম পূরণ করেন।

আজ শনিবার (১৯ জুন) সকাল ১০টায় নগরীর লালখান বাজার মোড়স্থ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে পূর্ব নির্ধারিত সম্মেলন শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারনে ১ ঘন্টা বিলম্বে ১১ টায় সম্মেলনের উদ্বোধনী সংগীতের মাধ্যমে শুরু হয়।

সম্মেলনকে কেন্দ্র করে আগের দিন থেকেই লালখান বাজার মোড়স্থ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনসহ আশপাশের পুরো এলাকা ইদকে ষ্টেডিয়ামের চারপাশ, কাজীর দেউড়ি, লাভ লেইন, জামালখান মোড়, লালখান বাজারসহ পুরো এলাকা ডিজিটাল ব্যানারে ব্যানারে ছেয়ে গেছে। সকাল থেকেই বৃষ্টি উপেক্ষা করে নগরীর বিভিন্ন ওয়ার্ড থেকে শত শত নেতাকর্মী ব্যানার-ফেষ্টুন নিয়ে সম্মেলন স্থল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনসহ আশপাশের এলাকায় জড়ো হতে থাকে। পুরো এলাকা নেতাকর্মীদের পদচারনায় মুখরিত হয়ে উঠে। কিন্তু ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে শুধুমাত্র ২৫০ কাউন্সিলর এবং ২৫০ ডেলিগেড ছাড়া অন্য কাউকে প্রবেশ করতে দেয়নি পুলিশ।

বিকাল ৪টায় দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহ।

এসময় বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু কারা কারা সভাপতি এবং সাধারণ সম্পাদক প্রার্থী তাদেরকে কেন্দ্র নির্ধারিত ফরম পূরণ করতে বলেন এবং ২০ মিনিট করে সময় বেঁধে দেন। প্রথম সাধারণ সম্পাদ পদে কারা আগ্রহী তাদেরকে ফরম পূরণ করতে বলেন।

এরপর সভাপতি পদে কারা আগ্রহী তাদেরকে কেন্দ্রের নির্ধারিত ফরম পূরণ করতে বলেন। এসময় আগ্রহীরা ফরম পূরণ করে কেন্দ্রীয় নেতাদের হাতে জমা দেন। পরবর্তীতে নিজেদের মধ্যে সমঝোতার জন্য ২০ মিনিট সময় দিলে সভাপতি পদ থেকে হুমায়ুন নামে একজন প্রত্যাহার করে দেন। বাকিরা কেন্দ্রীয় সিদ্ধান্ত মেনে নেবেন বলে কেন্দ্রীয় নেতাদের প্রতি আস্থা ব্যক্ত করেন।

দ্বিতীয় পর্ব কাউন্সিলর অধিবেশন পরিচালনা করেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি ইঞ্জিনিয়ার ফারুক আমজাদ খান, ড. জমির সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক এ কে এম আজিম, সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা ও তারেক মাহমুদ চৌধুরী পাপ্পু।
বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম মহানগরের ভার্চুয়াল সম্মেলনে প্রধান অতিথি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, চট্টগ্রামবাসীর একটি দাবী আছে মেট্রোরেল। আমরা চট্টগ্রামে মেট্রোরেল করবো। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের কাজ আমরা খুব দ্রুত করবো। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে হবে দেশের দ্বিতীয় এক্সপ্রেসওয়ে। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ফিজিবিলিটি স্টাডি একবার করেছিল। এখন দ্বিতীয়বার ফিজিবিলিটি স্টাডি করছি।

চট্টগ্রামকে ঢেলে সাজাতে আমাদের নেত্রী(আওয়ামীলীগ সভাপতি ও প্রধানমন্ত্রী) বদ্ধপরিকর। কর্ণফুলী তলদেশে বঙ্গবন্ধু টানেলের কাজ ৬৯ শতাংশ শেষ হয়েছে উল্লেখ করে সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী বছরের শেষে মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন।

নগর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক অ্যাডভোকেট এইচ এম জিয়াউদ্দিনের সভাপতিত্বে বেলা ১১টায় অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহ। সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি, বাংলাদেশ আওয়ামীলীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, নগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন।

প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আজকের বাংলাদেশ ১২ বছর আগে পিছিয়ে পরা একটি বাংলাদেশ। আজ ১২ বছর পরে এই বাংলাদেশ এক বদলে যাওয়া বাংলাদেশ। যে বাংলাদেশের চেহারা বদলে দিয়েছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। যে বাংলাদেশ ছিলো একটি ঋণগ্রস্থ দেশ, আজ সেই বাংলাদেশ ঋণদাতা দেশ।
শ্রীলংকাকে ২০০ মিলিয়ন ডলার, সুদানকে ৭ দশমিক ৭ মিলিয়ন ডলার ঋণ দেয়ার কথা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, গত অর্থবছরে দেশে রেমিটেন্স এসেছে ৭ বিলিয়ন ডলার। আজ বাংলাদেশের রিজার্ভ ৪৫ বিলিয়ন ডলারের বেশী। শুধুমাত্র পরমানু বোমা ছাড়া সব ক্ষেত্রে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে।

মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ১২ বছর আগে পিছিয়ে পড়া এক বাংলাদেশ, আর ১২ বছরে এই বাংলাদেশ আলোর পথের দিকের যাত্রী। এই বাংলাদেশ এক বদলে যাওয়া বাংলাদেশ। যে বাংলাদেশের চেহারা বদলে দিয়েছেন বঙ্গবন্ধু কন্যা দেশরতœ শেখ হাসিনা। যে বাংলাদেশকে আজকে সারাবিশ্ব সমীহ করে। ভাবতেই পারেন, বাংলাদেশ আজকে তিন তিনটা দেশকে ঋণ দিয়েছে। প্রত্যকটি সূচকে আমরা আজকে পাকিস্তানের চেয়ে এগিয়ে, পাকিস্তানকে পিছনে ফেলে এগিয়ে যাচ্ছি। কাজেই বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নশীল দেশের তকমা নিয়ে এগিয়ে যাচ্ছে।

সর্বশেষ

প্রতিটি হামলার বিচার হবে, প্রকৃত শিক্ষার্থীদের হয়রানি নয়: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান...

আমি কখনো চাইনি এভাবে মানুষ আপনজন হারাবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি কখনো  চাইনি এভাবে মানুষ...

স্বর্ণের হারের জন্য বৃদ্ধাকে হত্যা; জামা বদলে ঘটনাস্থলে এসে করেন কান্নার অভিনয়

মিরসরাইয়ে বোনের শাশুড়ির ১০ ভরি ওজনের স্বর্ণের চেইন চুরি...

আহতদের দেখতে ঢামেক হাসপাতালে প্রধানমন্ত্রী

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনের সময় আহতদের দেখতে ঢাকা মেডিক্যাল...

বিটিভি-মেট্রোরেলে নাশকতাকারীদের খুঁজে বের করতে সহযোগিতা করুন

কোটা সংস্কার আন্দোলন ঘিরে মেট্রোরেল, বিটিভিসহ বিভিন্ন স্থাপনা ধ্বংসের...

শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, আমার...

আরও পড়ুন

প্রতিটি হামলার বিচার হবে, প্রকৃত শিক্ষার্থীদের হয়রানি নয়: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, সাম্প্রতিক নাশকতার প্রতিটি হামলার ঘটনার বিচার হবে। তবে প্রকৃত শিক্ষার্থী আন্দোলনকারীদের কোনো হয়রানি...

আমি কখনো চাইনি এভাবে মানুষ আপনজন হারাবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি কখনো  চাইনি এভাবে মানুষ আপনজন হারাবে, এইভাবে মৃত্যুর মিছিল হবে, এটা কখনো চাইনি। আজ বাংলাদেশে সেটাই করলো।শুক্রবার (২৬ জুলাই)...

বিটিভি-মেট্রোরেলে নাশকতাকারীদের খুঁজে বের করতে সহযোগিতা করুন

কোটা সংস্কার আন্দোলন ঘিরে মেট্রোরেল, বিটিভিসহ বিভিন্ন স্থাপনা ধ্বংসের সঙ্গে যারা জড়িত তাদের খুঁজে বের করতে দেশবাসীকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তিনি...

শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, আমার বক্তব্যকে বিকৃত করা হয়েছে। তারা নিজেরাই নিজেদের রাজাকার বলে স্নোগান দিয়েছে।শুক্রবার (২৬ জুলাই) সকালে ক্ষতিগ্রস্ত...