Friday, 27 September 2024

মানবাধিকার ও বাকস্বাধীনতা সমুন্নত রাখতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: প্রধান উপদেষ্টা

চট্টগ্রাম নিউজ ডেস্ক:

মানবাধিকার ও বাকস্বাধীনতা সমুন্নত রাখতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

বুধবার নিউ ইয়র্কের একটি হোটেলে কয়েকটি শীর্ষ বিশ্ব মানবাধিকার সংগঠনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন। প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটসের প্রেসিডেন্ট কেরি কেনেডি বৈঠকে নয়জন মানবাধিকার কর্মকর্তার এই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। এছাড়া ওই বৈঠকে যোগ দেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সেক্রেটারি জেনারেল অ্যাগনেস ক্যালামার্ডও।

বৈঠকে জুলাই-আগস্টের গণঅভ্যুত্থান এবং শেখ হাসিনার দীর্ঘ ১৫ বছরের স্বৈরশাসনের সময় সংঘটিত নৃশংসতা ও মানবাধিকার লঙ্ঘনের বিচার ও জবাবদিহিতা নিয়ে আলোচনা হয়।

হাসিনা সরকারের আমলে হওয়া প্রায় ৩ হাজার বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অধিকতর তদন্তের প্রয়োজনীয়তার ওপর জোর দেন মানবাধিকার কর্মকর্তারা।

এছাড়া নিরাপত্তা খাত সংস্কার, সাইবার নিরাপত্তা আইন বাতিল এবং স্বৈরশাসনের সময়কালে গুমের শিকার ব্যক্তিদের আটকে রাখার স্থানগুলোতে নিরবচ্ছিন্ন প্রবেশাধিকার রাখার আহ্বান জানান তারা।

পূর্ববর্তী শাসনামলে নাগরিকদের স্বাধীনতা ও মানবাধিকার কীভাবে ভূলুণ্ঠিত করা হয়েছে এবং তার সরকার দেশে মানবাধিকার প্রতিষ্ঠার জন্য এ পর্যন্ত কী কী করেছে সেটার সংক্ষিপ্ত রূপরেখা তুলে ধরেন প্রধান উপদেষ্টা ড. ইউনূস।

ক্যালামার্ড বলেন, ‘এটি একটি নতুন বাংলাদেশ—এ বিষয়ে অন্তর্বর্তী সরকারের শক্তিশালী বার্তা দেওয়া উচিৎ।’

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থান করছেন প্রধান উপদেষ্টা ড. ইউনূস। অধিবেশনের ফাঁকে বিভিন্ন দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীদের সঙ্গে এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠক করছেন তিনি।

সর্বশেষ

চট্টগ্রামে রপ্তানি নিষিদ্ধ ৪২ টন সুগন্ধি চাল জব্দ

চট্টগ্রামে রপ্তানি নিষিদ্ধ ৪২ টন সুগন্ধি চালের দুটি চালান...

সাতকানিয়ার ঢেমশায় সৌদি প্রবাসীর অর্থায়নে সড়ক সংস্কার

দীর্ঘ প্রায় সাত বছরে এ সড়কটিতে উন্নয়নের ছোঁয়া লাগেনি।...

শহিদদের আত্মত্যাগ ভবিষ্যৎ আন্দোলন সংগ্রামে অনুপ্রেরণা যোগাবে : নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও...

চবিতে ৬ অক্টোবর থেকে সশরীরে ক্লাস শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আগামী ৬ অক্টোবর স্বশরীরে ক্লাস চালুর...

জলবায়ু পদক্ষেপের জন্য বৈশ্বিক কাঠামোর আমূল পরিবর্তন চাই: ড. ইউনূস

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, নিট-শূন্য...

নিখোঁজ এর দুইদিন পর  গৃহবধূর লাশ পাওয়া গেলে ওয়াগ্গাছড়া খালে

নিখোঁজ হবার ৪৫ ঘন্টা পর অবশেষে নিখোঁজ গৃহবধূ মৌমিতা...

আরও পড়ুন

শহিদদের আত্মত্যাগ ভবিষ্যৎ আন্দোলন সংগ্রামে অনুপ্রেরণা যোগাবে : নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মোঃ নাহিদ ইসলাম বলছেন, বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহিদদের আত্মত্যাগ ভবিষ্যৎ আন্দোলন...

জলবায়ু পদক্ষেপের জন্য বৈশ্বিক কাঠামোর আমূল পরিবর্তন চাই: ড. ইউনূস

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, নিট-শূন্য কার্বন নিঃসরণ ও চরম সম্পদ বৈষম্য দূরীকরণের ওপর দৃষ্টি নিবদ্ধ করে জলবায়ু পদক্ষেপের জন্য বৈশ্বিক...

ইলিশের প্রথম চালান  গেল ভারতে

আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল স্থলবন্দর দিয়ে ইলিশ রপ্তানি শুরু হয়েছে। ইতিমধ্যে তিনটি ট্রাকে করে ইলিশের প্রথম চালান সীমান্ত পেরিয়েছে।আজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে...

প্রধান উপদেষ্টা ড. ইউনূসের সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। গতকাল বুধবার জাতিসংঘের প্রধান কার্যালয়ে তাঁরা সাক্ষাৎ করেন। প্রধান...