Friday, 20 September 2024

খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল থেকে দু’পক্ষের সংঘর্ষ : দোকানপাটে আগুনে আহত ১০

শংকর চৌধুরী , খাগড়াছড়ি প্রতিনিধি

পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে ‘পাহাড়ি এবং বাঙালিদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। দুপক্ষে সংঘর্ষের পর দোকানপাটে অগ্নিসংযোগ করা হয়।

এতে উভয় পক্ষের দশজনেরও অধীক মানুষ আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। তবে তাৎক্ষণিক আহতদের নাম-পরিচয় জানা যায়নি।

বৃহস্পতিবার বিকেলে দীঘিনালা উপজেলা সদরের বোয়ালখালী বাসটার্মিনালস্থ লারমা স্কোরে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, মোহাম্মদ মামুন নামে এক বাঙালি যুকবকে চুরির দায়ে পিটিয়ে হত্যার প্রতিবাদে বৃহস্পতিবার বিকেলে দীঘিনালা ডিগ্রী কলেজের সকল সাধারণ শিক্ষার্থীবৃন্দের ব্যারে পূর্বে ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল থেকে প্রথমে দীঘিনালা উপজেলা সদরের বোয়ালখালী বাসটার্মিনালস্থ লারমা স্কোরে দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। সংষর্ষের একপর্যায় বাসটার্মিনাল ও লারমা স্কোয়ার এলাকায় দোকানপাটে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। আগুনে শতাধীক দোকানপাট পুড়ে ছাই হয়ে গেছে বলে দাবি ক্ষতিগ্রস্থদের।

দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মামুনুর রশিদ বলেন, আগুন নেভানো কাজ করছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা। আগুনের সুত্রপাত প্রশ্নের জবাবে তিনি বলেন, “কীভাবে ঘটনার সূত্রপাত হয়েছে তা এই মুহূর্তে বলতে পারছি না। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ, সেনাবাহিনী ও বিজিবির সদস্যরা কাজ করছে। ‘পাহাড়ি ও বাঙালিদের মধ্যে সংঘর্ষের জেরে ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগের ঘটনার পর এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঘটনাস্থলে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান জানান, ঘটনার পর পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরবর্তী সময়ে এ ঘটনা আর যেন বিস্তৃত না হয় সেজন্য বিকেলে জেলা প্রশাসকের পক্ষ থেকে মোবাইল জুমে কোর কমিটির (আইনশৃঙ্খলা সম্পর্কিত) সভা করা হয়েছে। এখন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য সেখানে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর টহল অব্যাহত থাকবে। শুক্রবার জেলা প্রশাসনের পক্ষ থেকে ঘটনাস্থল পরিদর্শন করা হবে।

উল্লেখ্য, বুধবার ১৮ সেপ্টেম্বর ভোরের দিকে খাগড়াছড়ি পৌর শহরের মধুপুর ও নিউজিল্যান্ড মধ্যস্থ চাকমা অধ্যুষিত নোয়াপাড়া এলাকায় মোটরসাইকেল চুরি করার দায়ে মোহাম্মদ মামুন (৩০) নামের এক যুবককে পিটিয়ে হত্যা করার অভিযোগ উঠে। নিহত যুবক শালবন ৬নং ওয়ার্ডস্থ এডিসি হিল এলাকার মৃতঃ নূর নবীর ছেলে।

স্থানীয়রা জানান, বুধবার ভোর রাতে নোয়াপাড়া এলাকায় এক পাহাড়ি বাড়িতে মোটরসাইকেল চুরি করতে গিয়ে মামুন নামেও এ যুবক ধরা পড়েছে বলে অভিযোগ তুলে। এসময় স্থানীয় দুতিনজন চাকমা লোক পিটাতে পিটাতে রক্তাক্ত করে মাটিতে লুটিয়ে ফেলে। পরে গুরুতর আহতবস্থায় তাকে খাগড়াছড়ি সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষনা করে।

চুরির দায়ে পিটিয়ে হত্যা করার একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যম পেইজবুকে ভাইরাল হয়। এতে দেখা যায় অন্ধকারে মোবাইল ও টসলাইটের আলোতে দুই তিনজন লোক ঐ যুবককে হাত-পা বেঁধে চেপে ধরে মারতে মারতে রক্তাক্ত করছে। প্রাণে বাঁচার জন্য চিৎকার করে মাপ চাইলেও তাকে ছেড়ে না দিয়ে রক্তাক্তবস্থয় মারছে আর অকর্থ ভাষায় গালিগালাজ করছে। এমন নৃশংসতার ভিডিও দেখে এহেন হত্যাকান্ডের প্রতিবাদ করে ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি উঠে সর্বত্র।

তবে, খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো. আব্দুল বাতেন মৃধা জানান, চুরির ঘটনায় নিহত মামুনের বিরুদ্ধে ১৬ টি মামলা রয়েছে তার মধ্যে ১৪ টিই চুরির মামলা। লাশের ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে তদন্ত করে আইন আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

মামুন হত্যাকান্ডকে কেন্দ্র করে দীঘিনালায় পাহাড়ি-বাঙালি দুপক্ষে সংঘর্ষের পর দোকানপাটে অগ্নিসংযোগ এবং আহত-নিহত নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা ছবি ও তথ্য দিয়ে কিছু দুষ্কৃতিকারি বিভিন্নভাবে উত্তেজনা ছড়াচ্ছে বলে চেতন মহল থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে। তায় পরিস্থিতি শান্ত এবং এলাকায় শান্তিশৃঙ্খলা ও সম্প্রীতি বজায় রাখতে প্রশাসনের পক্ষ থেকে সকলের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

সর্বশেষ

ছাত্র জনতার গণঅভ্যুত্থানে নিহতদের পরিবার ও আহতদের দীর্ঘমেয়াদি পুনর্বাসন করা হবে : নাহিদ ইসলাম

ছাত্র জনতার গণঅভ্যুত্থানে নিহতের পরিবার ও আহতদের দীর্ঘমেয়াদি পুনর্বাসন...

আনোয়ারা ডেইরী ফার্মাস এসোসিয়েশন পুনর্গঠন: সভাপতি নুরুল হুদা , সম্পাদক তানভীর

আনোয়ারা উপজেলার খামারীদের সংগঠন আনোয়ারা ডেইরী ফার্মাস এসোসিয়েশনের  নতুন...

ফটিকছড়িতে বন্যার্তদের সহায়তা দিল সেনাবাহিনী 

ফটিকছড়িতে বন্যায় ক্ষতিগ্রস্থদের মানবিক সহায়তা দিয়েছে  বাংলাদেশ সেনা বাহিনী।...

মব জাস্টিস গ্রহণযোগ্য নয়: নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন,...

হেলিকপ্টারে চট্টগ্রামে আনা হলো সাবেক এমপি ফজলে করিম চৌধুরীকে

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্ত দিয়ে ভারতে পালানোর সময় আটক হওয়া...

৩১ ডিসেম্বরের পর রাষ্ট্র সংস্কার নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা:উপদেষ্টা আসিফ নজরুল

আগামী ৩১ ডিসেম্বরের পর রাষ্ট্র সংস্কার নিয়ে রাজনৈতিক দলগুলোর...

আরও পড়ুন

ফটিকছড়িতে বন্যার্তদের সহায়তা দিল সেনাবাহিনী 

ফটিকছড়িতে বন্যায় ক্ষতিগ্রস্থদের মানবিক সহায়তা দিয়েছে  বাংলাদেশ সেনা বাহিনী। সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশন, ২৪ আরটিলারি ব্রিগেড  ও বিদ্যানন্দ ফাউন্ডেশন যৌথভাবে এ সহায়তা দেন।বৃহস্পতিবার (১৯...

হেলিকপ্টারে চট্টগ্রামে আনা হলো সাবেক এমপি ফজলে করিম চৌধুরীকে

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্ত দিয়ে ভারতে পালানোর সময় আটক হওয়া চট্টগ্রামের-৬ আসনের সাবেক সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরীকে হেলিকপ্টার যোগে চট্রগ্রাম নিয়ে...

উৎসবমুখর পরিবেশে শারদীয় দুর্গাপূজা সম্পন্ন করা হবে

চট্টগ্রাম জেলার নবাগত জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট ফরিদা বেগম বলেছেন, প্রতি বছরের ন্যায় এবারও চট্টগ্রামে সাম্প্রদায়িক সম্প্রীতি, ধর্মীয় ভাবগাম্ভীর্য, উৎসবমুখর, অত্যন্ত সুষ্ঠু...

চট্টগ্রামে ছাত্র-জনতার ওপর গুলিবর্ষণকারী বাদশা গ্রেপ্তার

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন চট্টগ্রামের কোতোয়ালি থানা এলাকায় ছাত্র-জনতার ওপর একে-৪৭ রাইফেল দিয়ে গুলিবর্ষণের অভিযোগে সন্ত্রাসী সোলায়মান বাদশাকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।বুধবার...